This Article is From Jun 28, 2018

সীমান্ত টপকে চলে আসে 11 বছরের পাকিস্তানি কিশোরকে মিষ্টির বাক্স দিয়ে ওপারে পাঠানো হল

পাক-অধিকৃত কাশ্মীর থেকে ওই কিশোর ভুল করে এপারে চলে এসেছিল। চার দিন এপারে কাটানোর পর কিছু সরকারি প্রথা সেরে নিয়ে তাকে পাকিস্তানের হাতে তুলে দেয় ভারত।

সীমান্ত টপকে চলে আসে 11 বছরের পাকিস্তানি কিশোরকে মিষ্টির বাক্স দিয়ে ওপারে পাঠানো হল

গত 24 জুন পুঞ্চের দেগয়ার অঞ্চলে সেনার হাতে ধরা পড়ে ওই কিশোর

নাগরোটা ( জম্মু ও কাশ্মীর ):

এক 11 বছর বয়সী পাকিস্তানি কিশোরকে বুধবার পাকিস্তানের হাতে তুলে দেওয়া হল। পাক-অধিকৃত কাশ্মীর থেকে ওই কিশোর ভুল করে এপারে চলে এসেছিল। চার দিন এপারে কাটানোর পর কিছু সরকারি প্রথা সেরে নিয়ে তাকে পাকিস্তানের হাতে তুলে দেয় ভারত। জম্মু ও কাশ্মীরের পুঞ্চ জেলার সীমান্ত দিয়ে ঢুকে পড়েছিল সে।

গত 24 জুন পুঞ্চের দেগয়ার অঞ্চলে সেনার হাতে ধরা পড়ে ওই কিশোর। তারপরই তাকে জম্মু ও কাশ্মীরের পুলিশের হাতে তুলে দেওয়া হয় ওই দিনেই। পুলিশই প্রয়োজনীয় প্রথা মেনে তার ওপারে ফিরে যাওয়ার বন্দোবস্ত করে দেয়।

স্বরাষ্ট্রমন্ত্রকের এক মুখপাত্র জানিয়েছেন, মানবিকতার খাতিরেই তার বয়সের কথা ভেবে মহম্মদ আবদুল্লাকে ছেড়ে দেওয়া হয়েছে। এছাড়া, এই পদক্ষেপ ভারত ও পাকিস্তানের মধ্যে সম্পর্ককে আরও দৃঢ় করে তুলবে বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।

"ভারতীয় সেনাবাহিনী সবসময়েই মানবিকতার জন্যই লড়াই করে। এবং, শুধু তাই নয়, সাধারণ নিরপরাধ মানুষদের সঙ্গেও তেমনই ভদ্র ও সুন্দর ব্যবহার করে, এমনটাই তারা করে থাকে বরাবর", বলেন ওই মুখপাত্র।

সীমান্তের ওপারে পাঠানোর আগে ওই কিশোরকে কয়েকটি নতুন পোশাক ও এক বাক্স মিষ্টি উপহার দেওয়া হয়েছে।

.