‘‘পাক অধিকৃত কাশ্মীর নিয়ন্ত্রণ করে জঙ্গিরা’’: সেনাপ্রধান‌ বিপিন রাওয়াত

পিটিআই অনুযায়ী, জুলাই মাসে ২৯৬টি ঘটনা ঘটেছে যুদ্ধবিরতি লঙ্ঘনের। আগস্টে তা ৩০৭ এবং সেপ্টেম্বরে সংখ্যাটা ২৯২।

‘‘পাক অধিকৃত কাশ্মীর নিয়ন্ত্রণ করে জঙ্গিরা’’: সেনাপ্রধান‌ বিপিন রাওয়াত

দিল্লিতে কেএম কারিয়াপ্পা স্মারক বক্তৃতা দেন সেনা প্রধান।

নয়াদিল্লি:

এক কড়া বার্তায় আর্মি প্রধান বিপিন রাওয়াত (Army Chief Bipin Rawat) শুক্রবার জানালেন, পাকিস্তান অধিকৃত কাশ্মীর (PoK) হল ‘‘জঙ্গি নিয়ন্ত্রিত দেশ অথবা পাকিস্তানের (Pakistan) জঙ্গি (Terrorists) নিয়ন্ত্রিত অংশ''। দিল্লিতে কেএম কারিয়াপ্পা স্মারক বক্তৃতায় আর্মি প্রধানের বক্তব্যে উঠে এল ৩৭০ ধারা বাতিল পরবর্তী জম্মু ও কাশ্মীরের কথা। আগস্টে কেন্দ্রীয় সরকারের বিতর্কিত সিদ্ধান্তের পর জম্মু ও কাশ্মীরে জঙ্গি কার্যকলাপ বেড়েছে কিনা এপ্রসঙ্গে বিপিন রাওয়াত বলেন, পাকিস্তান জেগে উঠেছে।  তিনি বলেন, ‘‘যখন ৩৭০ ধারা আনা হয়েছিল, উপ-অনুচ্ছেদ ৩-এ ‘অস্থায়ী' শব্দটির সঙ্গে, তখন পাকিস্তানের তরফে কোনও বাধাদান করা হয়নি। তাহলে কেন আপনারা হঠাৎ জেগে উঠলেন এবং জম্মু ও কাশ্মীর সম্পর্কে নিয়ে কথা বলছেন? কেননা, যে অঞ্চলটি বেআইনি ভাবে দখল করা হয়েছে, সেটি পাকিস্তান প্রশাসন চালায় না। এটা নিয়ন্ত্রণ করে জঙ্গিরা। পাক অধিকৃত কাশ্মীর আসলে একটি জঙ্গি নিয়ন্ত্রিত দেশ অথবা পাকিস্তানের জঙ্গি নিয়ন্ত্রিত অংশ।''

"আমরা বিজেপিকে সমর্থন দেবো" বলল হরিয়ানার নির্দল প্রার্থীরা: ১০ টি তথ্য

গত কয়েক সপ্তাহে পাকিস্তানের উপরে চাপ বাড়িয়েছে ভারত। জেনারেল রাওয়াত এবং প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংহ তাদের বারবার সাবধান করেছেন, জঙ্গি অনুপ্রবেশের প্রচেষ্টা থেকে বিরত থাকার ব্যাপারে। এদিকে এফএটিএফ, যারা পাকিস্তানকে ‘ধূসর তালিকা'-ভুক্ত করেছে, তারা অভিযোগ তুলেছে যে, পাকিস্তানের ঘরোয়া আইন এতই দুর্বল যে তা জঙ্গিদের আর্থিক মদত পাওয়াকে চ্যালেঞ্জ জানাতে পারে না।

“প্লাস্টিক খেয়ে মরে যাচ্ছে গরু”: প্লাস্টিক ব্যাগের ব্যবহার বন্ধ করতে অনুরোধ অমিত শাহের

‘কালো তালিকা'-ভুক্ত দেশ ইরান ও উত্তর কোরিয়ার মতো পাকিস্তানকেও সেই তালিকায় যাতে ঢুকতে না হয়, সেই কথা জানিয়ে এফএটিএফ-এর সভাপতি চিনের জিয়াংমিন ‌লিউ জানিয়েছেন, পাকিস্তানকে অনেক পদক্ষেপ করতে হবে এবং দ্রুত। ২০২০ সালের ফেব্রুয়ারি পর্যন্ত সময় দেওয়া হয়েছে পাকিস্তানকে।

এদিকে ভারতও অভিযোগ জানিয়েছে, সীমান্তরেখায় যুব্ধবিরতি ভঙ্গ করে পাকিস্তানের সেনা সাধারণ নাগরিকদের লক্ষ্য করে আক্রমণ করছে। সংবাদ সংস্থা পিটিআই আর্মি সূত্রে একথা জানিয়েছে।

Newsbeep

পিটিআই অনুযায়ী, জুলাই মাসে ২৯৬টি ঘটনা ঘটেছে যুদ্ধবিরতি লঙ্ঘনের। আগস্টে তা ৩০৭ এবং সেপ্টেম্বরে সংখ্যাটা ২৯২। এর মধ্যে ৬১টি ক্ষেত্রে গোলাবারুদ সহ আক্রমণ চালানো হয়েছে।

পাকিস্তান বারবার কাশ্মীর ইস্যু তুলে ভারতকে আন্তর্জাতিত আঙিনায় চাপে ফেলতে চেয়েছে। কিন্তু তারা একেবারেই সফল হতে পারেনি।

গত রবিবার জেনারেল বিপিন রাওয়াত জানান, ‘‘পর্দার আড়ালে থাকা'' লোকেরা জম্মু ও কাশ্মীরের শান্তিভঙ্গ করতে চাইছে। তিনি জানিয়েছেন, গোয়েন্দা তদন্ত থেকে জানা যাচ্ছে, জঙ্গিদের সীমানা অতিক্রম করে ভারতে অনুপ্রবেশের ঘটনা বেড়েছে জম্মু ও কাশ্মীরের ‘স্পেশাল স্ট্যাটাস' তুলে নেওয়ার পর।

গত ২০ অক্টোবর পাক অধিকৃত কাশ্মীরে কামানের সাহায্যে হামলা করে‌ ভারতীয় সেনা। এইভাবে তিনটি জঙ্গি ঘাঁটি ধ্বংস হয়। মারা যায় ছয় পাক সেনা।

(তথ্য সহায়তা: এএনআই)