This Article is From Jan 13, 2020

শিবাজির সঙ্গে প্রধানমন্ত্রীর তুলনা করা হল বইয়ে, ঘটনা ঘিরে কটাক্ষ শিবসেনার

"আজ কে শিবাজি: নরেন্দ্র মোদি" শিরোনামে বিজেপি নেতা জয় ভগবান গয়াল এই বইটি লেখেন, শিবাজির বংশধর দুই বিজেপি সাংসদের পদত্যাগ করা উচিত, বলল Shiv Sena

শিবাজির সঙ্গে প্রধানমন্ত্রীর তুলনা করা হল বইয়ে, ঘটনা ঘিরে কটাক্ষ শিবসেনার

"আজ কে শিবাজি: নরেন্দ্র মোদি" শিরোনামে বিজেপি নেতা জয় ভগবান গয়াল এই বইটি লেখেন

হাইলাইটস

  • শিবাজির সঙ্গে প্রধানমন্ত্রী মোদির তুলনা করে লেখা হল বই
  • বইটি লিখলেন এক বিজেপি নেতা, বই প্রকাশের পরেই তা ঘিরে তুমুল বিতর্ক
  • ছত্রপতি শিবাজির দুই বংশধর তথা বিজেপি নেতার দল ত্যাগ করা উচিত, বলল শিবসেনা
মুম্বই:

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (Narendra Modi) সঙ্গে মারাঠা বীর যোদ্ধা ছত্রপতি শিবাজির (Chhatrapati Shivaji) সঙ্গে তুলনা করে প্রকাশিত হল বই, আর সেই বই ঘিরে তুমুল বিতর্ক শুরু হল মহারাষ্ট্র তথা গোটা দেশে। "আজ কে শিবাজি: নরেন্দ্র মোদি" শিরোনামে বিজেপি নেতা জয় ভগবান গয়াল এই বইটি লেখেন এবং বইটি প্রকাশ করা হয় দিল্লি বিজেপির আয়োজনে একটি ধর্মীয় সাংস্কৃতিক অনুষ্ঠানে । এরপরেই এই তুলনা নিয়ে রীতিমতো ক্ষোভ আছড়ে পড়ে মহারাষ্ট্রে। কংগ্রেস, শিবসেনা (Shiv Sena) এবং শরদ পাওয়ারের জাতীয়তাবাদী কংগ্রেস পার্টি জোটের মহারাষ্ট্র সরকারও গর্জে ওঠে এর বিরুদ্ধে। এই বিষয়টিকে "চামচাগিরি" আখ্যা দিয়ে শিবসেনা মুখপাত্র সঞ্জয় রাউত বলেন, এই বীর যোদ্ধার যাঁরা বংশধর রয়েছেন তাঁরা জানান যে, প্রধানমন্ত্রীর সঙ্গে ছত্রপতি শিবাজির মতো মহান একজনের তুলনার বিষয়টি কীভাবে দেখছেন তাঁরা।

"ছত্রপতি শিবাজির বংশধর তথা বিজেপি সাংসদ সম্ভাজি রাজেকে এ বিষয়ে নিজের অবস্থান স্পষ্ট করতে হবে। ছত্রপতি শিবাজির সঙ্গে প্রধানমন্ত্রী মোদির তুলনার বিষয়টিকে কীভাবে দেখছেন তাঁরা, জানাতে হবে তাঁদের। আমার তো মনে হয় তাঁদের বিজেপি ছেড়ে দেওয়া উচিত", বলেন সঞ্জয় রাউত।

তৃণমূল-বিরোধী ভোট ভাগ করতেই প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ মুখ্যমন্ত্রীর, দাবি বিজেপির

এদিকে রবিবারই বিজেপি প্রধান অমিত শাহকে এই বইটি নিষিদ্ধ করার দাবি জানিয়েছেন সম্ভাজি রাজে। তিনি বলেন "আমরা নরেন্দ্র মোদিকে যথেষ্ট শ্রদ্ধা করি, তিনি দ্বিতীয়বারও দেশের প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছেন। তবে ছত্রপতি শিবাজি মহারাজের সঙ্গে মোদি বা বিশ্বের অন্য কারও তুলনা করা যায় না"। 

বিজেপির আরেক নেতা উদয়নরাজ ভোসলেও হলেন ছত্রপতি শিবাজির ত্রয়োদশতম বংশধর। ২০১৯ সালের এপ্রিলের লোকসভা নির্বাচনের সময়েই তিনি এনসিপি থেকে পদত্যাগ করেছিলেন। পরে তিনি বিজেপিতে যোগ দেন এবং গত বছরের অক্টোবরে সাতরা থেকে লোকসভা উপ-নির্বাচনে গেরুয়া টিকিটে লড়াই করেন। যদিও উপনির্বাচনে তিনি হেরে যান।

এদিকে মহারাষ্ট্র কংগ্রেসের মুখপাত্র অতুল লোধে যেভাবে ওই বইটিতে শিবাজির সঙ্গে প্রধানমন্ত্রী মোদির তুলনা করে মানুষের অনুভূতিতে আঘাত করা হয়েছে সেই কথা উল্লেখ করে লেখকের বিরুদ্ধে নাগপুর পুলিশে অভিযোগ দায়ের করেন।

নিখোঁজ সানি দেওল! পোস্টার পঞ্জাবে, ফেসবুকে উত্তর দিলেন সাংসদ বলি-তারকা

মহারাষ্ট্রের মন্ত্রী তথা এনসিপির অশোক চৌহ্বান বলেন, ছত্রপতি শিবাজির ব্যক্তিত্ব এবং কাজ অতুলনীয়। "কোনও ব্যক্তির সঙ্গেই ওই কিংবদন্তি যোদ্ধা রাজার তুলনা চলে না, কেননা শিবাজির পায়ের আঙ্গুলের যোগ্যও কেউ নন"।

.