This Article is From Mar 01, 2020

কলকাতায় অমিত শাহ, পুরভোট প্রচারের দামামা বাজাতে মুখিয়ে বিজেপি

রবিবার কলকাতায় পা রাখছেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। মধ্য কলকাতার শহিদ মিনারে করবেন জনসভা। বিস্তর টানাপোড়েনের পর এই সভার অনুমতি দিয়েছে কলকাতা পুলিশ।

কলকাতায় অমিত শাহ, পুরভোট প্রচারের দামামা বাজাতে মুখিয়ে বিজেপি

দিল্লি হিংসা নিয়ে কী বলেন স্বরাষ্ট্রমন্ত্রী, জানতে মুখিয়ে বিজেপির কর্মী-সমর্থকরা

হাইলাইটস

  • রবিবার কলকাতায় অমিত শাহ, শহিদ মিনারে করবেন জনসভা
  • পুর ভোটের প্রচারের দামামা বাজাতে এই সভা, দাবি বিজেপির
  • দিল্লি হিংসা নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী কী বলেন? সেটা জানতেও মুখিয়ে বিজেপি
কলকাতা:

মাস ঘুরলেই সম্ভবত রাজ্যের ১০৭টি পুরসভায় নির্বাচন (Municipality Elections)। অন্তত নবান্ন সূত্রে তেমনটাই ইঙ্গিত। যদিও পুর নির্ঘণ্ট নিয়ে চাপ বজায় রেখেছে বিরোধী শিবির। এই পরিস্থিতিতে রবিবার কলকাতায় পা রাখছেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah)। মধ্য কলকাতার শহিদ মিনারে (At Kolkata) করবেন জনসভা। বিস্তর টানাপোড়েনের পর এই সভার অনুমতি দিয়েছে কলকাতা পুলিশ। এবার এদিনের সভা থেকে পুর ভোটের আগে কী বার্তা দিয়ে যান বিজেপির একদা সভাপতি, তা জানতে উৎসুক দলীয় কর্মী-সমর্থকরা। পুর নির্বাচনের গেরুয়া শিবিরের প্রচার অভিমুখ কী হবে? তারও একটা রূপরেখা তৈরি করে দিয়ে যেতে পারেন দেশের স্বরাষ্ট্রমন্ত্রী (Home Minister)। পাশাপাশি পশ্চিমবঙ্গের শাসক দলকে ঠুকে একটা গান বেঁধেছে বিজেপি (BJP)। সেই গানকে প্রচারের সুর হিসেবে ব্যবহার করতে এদিন অমিত শাহ ঘোষণা করবেন। রাজনীতিবিদরা বলছেন, ২০২১ সালের বিধানসভা ভোটের আগে এই পুর নির্বাচন বিজেপির কাছে অ্যাসিড টেস্ট বা সেমিফাইনাল। তাই কলকাতা পুরনিগম এলাকায় দলের সাংগঠনিক দুর্বলতা মেনে নিয়েও গেরুয়া শিবির লড়াই দিতে প্রস্তুত। তাই 'আর নয় অন্যায়' এই গানের মাধ্যমে তৃণমূল কংগ্রেস পরিচালিত পুরসভাগুলোর বেহাল দশা ভোটারদের কাছে পৌঁছে দিতে কোমর বাঁধছেন দিলীপ ঘোষেরা। এমনটাই বিজেপির রাজ্য দফতর সূত্রে খবর। 

দিল্লি হিংসায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত শিব বিহার এখন যেন ভূতপুরী

তবে দিল্লির হিংসা নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী কী বার্তা দেবেন, সেটাও একবার ঝালিয়ে নিতে চাইছে রাজ্য বিজেপি। গত রবিবার থেকে টানা চারদিন সেই হিংসার আঁচে উত্তর-পূর্ব দিল্লি রক্তাক্ত হলেও, স্পিকটি নট স্বরাষ্ট্রমন্ত্রী। তাই দলের কেন্দ্রীয় নেতৃত্বের অন্যতম এই মুখের থেকে দিল্লি হিংসা নিয়ে অবস্থান জানতে উৎসুক রাজ্য বিজেপি।এদিকে, দিল্লি হিংসা নিয়ে টুইট করলেও, প্রকাশ্য জনসভায় কোনও মন্তব্য করেননি প্রধানমন্ত্রীও। ইতিমধ্যে প্রয়াগরাজ ও ভুবনেশ্বরে সরকারি অনুষ্ঠানে অংশ নিতে দেখা গিয়েছে প্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রীকে। কিন্তু দিল্লি হিংসা নিয়ে রা কাড়েনি কেউ। বছরের শুরুতে একগুচ্ছ সরকারি প্রকল্পের অংশ হতে কলকাতা এসেছিলেন প্রধানমন্ত্রী। কিন্তু সেই সময় সংশোধিত নাগরিকত্ব আইন নিয়েও মুখ খোলেননি নরেন্দ্র মোদি। 

নিউজিল্যান্ড বনাম ভারত দ্বিতীয় টেস্টের দ্বিতীয় দিনের লাইভ স্কোর

অপরদিকে, বামপন্থী ছাত্রসংগঠনগুলো স্বরাষ্ট্রমন্ত্রীর সফরের বিরোধিতা করে একাধিক প্রতিবাদ কর্মসূচির ডাক দিয়েছে। এসএফআই কলকাতা বিমানবন্দরের বাইরে এবং দক্ষিণ কলকাতার এক শপিং মলের সামনে বিক্ষোভ প্রদর্শন করবে। ছাত্র পরিষদ কলেজ স্ট্রিটে বিবেকানন্দ মূর্তির পাদদেশে বিক্ষোভ প্রদর্শন করবে। 

ইতিমধ্যে অমিত সভার জনসভার অনুমতি নিয়ে বিরোধীরা তোপ দেগেছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে। উচ্চমাধ্যমিক সামনেই। তাই কীভাবে এধরনের জনসভার অনুমতি দিল কলকাতা পুলিশ? প্রশ্ন তুলেছেন তাঁরা। পাশাপাশি দিল্লিতে এতকিছু হয়ে গেল, তারপরেও সেভাবে সরব না মুখ্যমন্ত্রী। ভুবনেশ্বরের বৈঠকে স্বরাষ্ট্রমন্ত্রীকে হাতের কাছে পেয়েও দিল্লি হিংসা নিয়ে সরব কেন হয়নি মুখ্যমন্ত্রী? জানতে চেয়ে বিরোধিতার সুর চড়িয়েছে বাম-কংগ্রেস। 

.