This Article is From Mar 13, 2020

বেঙ্গালুরুর গুগল কর্মীর শরীরে করোনা সংক্রমণ, অন্যদের বাড়ি থেকে কাজের নির্দেশ

Coronavirus: রোগ যাতে অন্যদের মধ্যে না ছড়ায় তাই বাকিদের বাড়িতে বসে কাজের পরামর্শ, আক্রান্তের সংস্পর্শে আসা কর্মীদের কোয়ারান্টাইন করার নির্দেশ

বেঙ্গালুরুর গুগল কর্মীর শরীরে করোনা সংক্রমণ, অন্যদের বাড়ি থেকে কাজের নির্দেশ

Google: ওই সংস্থা জানিয়েছে বেশ খানিকক্ষণ অফিসে কাটান আক্রান্ত কর্মী

হাইলাইটস

  • বৃহস্পতিবার কর্নাটকে করোনা আক্রান্ত এক বৃদ্ধের মৃত্যু হয়
  • এই প্রথম করোনা ভাইরাসের জেরে ভারতে কোনও ব্যক্তির মৃত্যু হল
  • বেঙ্গালুরুর করোনা আক্রান্ত গুগল কর্মী কিছুদিন আগেই গ্রীস থেকে ফিরেছিলেন
বেঙ্গালুরু:

করোনা ভাইরাস থেকে বাঁচতে পারল না গুগলও। জানা গেছে, ওই সংস্থারই বেঙ্গালুরু নিবাসী এক কর্মীরে শরীরে মারণ ভাইরাস (Coronavirus) সংক্রমণের প্রমাণ মিলেছে। ২৬ বছরের ওই তরুণ কিছুদিন আগেই গ্রীস থেকে ভারতে ফিরে আসেন। দেশে ফিরে তিনি (Bengaluru Google Employee) কর্নাটকের রাজধানী বেঙ্গালুরুর বেশ কয়েকটি জায়গায় গেছিলেন বলে খবর মিলেছে। কর্নাটকের স্বাস্থ্যমন্ত্রী বি শ্রীরামুলু জানিয়েছেন, তাঁকে বেঙ্গালুরু হাসপাতালে কোয়ারান্টাইন করে রাখা হয়েছে। রাজ্যে সরকারের দেওয়া তথ্য অনুসারে, যারা তাঁর সংস্পর্শে এসেছিলেন তাঁদেরও (Coronavirus Outbreak) পৃথকীকরণ করে রাখার জন্যে সন্ধান করা হচ্ছে। গুগল জানিয়েছে, আক্রান্ত কর্মী তাঁদের কার্যালয়ে বেশ কয়েক ঘণ্টা কাটিয়ে ছিলেন।

ফলে যতক্ষণ না পর্যন্ত ওই কার্যালয় শোধন করা হচ্ছে ততক্ষণ পর্যন্ত সেখান থেকে রোগ যাতে অন্যদের মধ্যে না ছড়ায় তাই বাকিদের বাড়িতে বসে কাজের পরামর্শ দেওয়া হয়েছে। পাশাপাশি আক্রান্ত ব্যক্তির সংস্পর্শে আসা কর্মীদেরও কোয়ারান্টাইন করার নির্দেশ দিয়েছে গুগল।

করোনা বিধ্বস্ত ইরান থেকে জয়সলমীরে নিয়ে আসা হচ্ছে ১২০ জন ভারতীয়কে

একটি বিজ্ঞপ্তিতে গুগল জানিয়েছে, " আমরা নিশ্চিত হয়ে জানাচ্ছি আমাদের বেঙ্গালুরু অফিসের এক কর্মীর দেহে COVID-19 পাওয়া গেছে। কোনও লক্ষণ দেখা দেওয়ার আগেই ওই কর্মী বেঙ্গালুরুর অফিসে কয়েক ঘণ্টা কাটিয়েছিলেন। তবে এখন # করোনো ভাইরাসে আক্রান্ত ওই কর্মীকে কোয়ারান্টাইন করে রাখা হয়েছে" ।

ওই করোনা আক্রান্ত ব্যক্তির সংস্পর্শে আসা সহকর্মীদেরও কোয়ারান্টাইনে থাকার পরামর্শ দিয়েছে গুগল। পাশাপাশি ওই সংস্থা জানিয়েছে, "আগাম সাবধানতা অবলম্বন করতে আমরা বেঙ্গালুরু অফিসের অন্য কর্মীদের শুক্রবার থেকে আপাতত বাড়ি থেকেই কাজ করার কথা বলেছি"।

ডেল ইন্ডিয়া এবং মাইন্ডট্রির পর ভারতের তৃতীয় প্রযুক্তিবিদ হিসাবে করোনা ভাইরাসে আক্রান্ত হলেন ওই গুগল কর্মী। এদিকে তাঁকে নিয়ে কর্নাটকে ৬ জন আক্রান্ত হলেও ওই মারণ ভাইরাসে।

Coronavirus Live Tracker: ভারত সহ বিশ্বের কোন কোন দেশে থাবা বসিয়েছে করোনা ভাইরাস?

ভারতে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম মৃত্যুর ঘটনা ঘটে কর্নাটকেরই কালবুর্গি জেলায়, বৃহস্পতিবার রাতে এই কথা জানান রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী বি শ্রীরামুলু। জানা গেছে, ২৯ ফেব্রুয়ারি সৌদি আরব থেকে দেশে ফিরেছিলেন ওই ব্যক্তি, এবং হায়দরাবাদ বিমানবন্দরে তাঁকে পরীক্ষা করা হয়েছিল। সেই সময় করোনা ভাইরাসের কোনও লক্ষণ ছিল না তাঁর শরীরে। ৫ মার্চ  তিনি কালবুর্গির  একটি বেসরকারি হাসপাতালে যান এবং সেদিনই শ্বাসকষ্ট ও উচ্চ রক্তচাপের কারণে তাঁকে ভর্তি করা হয় সেখানে। তাঁর শরীরে করোনা ভাইরাস (COVID-19) পান হাসপাতালের কর্মীরা।

.