This Article is From Aug 21, 2020

ঘরে-ঘরে গিয়ে কোমর্বিডিটি রোগী খুঁজতে উদ্যোগ নিল কলকাতা পুরসভা

স্বাস্থ্য দফতরের পরিসংখ্যান মতে রাজ্যে করোনায় মৃত ২৬৩৪ জন। এই তালিকার প্রায় ৮০% কোমর্বিডিটির জেরে মৃত

ঘরে-ঘরে গিয়ে কোমর্বিডিটি রোগী খুঁজতে উদ্যোগ নিল কলকাতা পুরসভা
কলকাতা:

শহরের কতজন নাগরিক কো-মর্বিডিটি রোগী। সেই পরিসংখ্যান তালিকাভুক্ত করতে উদ্যোগ নিল রাজ্য সরকার। সে তালিকা মেনে উক্ত রোগীদের নমুনা পরীক্ষার পরামর্শ দেবে স্বাস্থ্য দফতর। শুক্রবার এমন কথা জানান দফতরের এক শীর্ষকর্তা। জানা গিয়েছে, কলকাতা পুরসভার ১৪৪টি ওয়ার্ডে আগামি কয়েকদিনের মধ্যে সুস্বাস্থ্য কর্মীরা অভিযান চালাবেন। তাঁরাই নাগরিকদের মধ্যে সমীক্ষা চালিয়ে এই তালিকা তৈরি করবেন। মূলত হাইপার টেনশন, ডায়াবেটিস, হৃদযন্ত্রের সমস্যা, কিডনির সমস্যা, টিবি, ক্যান্সারের মতো রোগগুলোকে কো-মর্বিডিটির সমস্যা হিসেবে দেখা হবে। কোনও নাগরিকের এই রোগ থাকলে, তাঁকে প্রশ্ন করা হবে, তিনি করোনা উপসর্গ অনুভব করছেন কিনা। যদি উত্তর হ্যাঁ হয়, তাহলে নমুনা পরীক্ষা করতে পরামর্শ দেবেন পুরকর্মীরা। এমনটাই জানান ওই স্বাস্থ্যকর্তা। 

তিনি বলেন, "বাড়ি বাড়ি ঘুরে পুরকর্মীরা কো-মর্বিডিটি রোগীদের তালিকা তৈরি করে স্বাস্থ্য দপ্তরে পাঠাবে। আগামি একমাস ধরে প্রায় দু'হাজার জন কর্মীকে কাজের জন্য নিয়োগ করা হবে। আমাদের মূল উদ্দেশ্য কো-মর্বিডিটি এবং মূল উপসর্গ আছে, এমন নাগরিককে নমুনা পরীক্ষার জন্য সুপারিশ করা আমাদের প্রাথমিক লক্ষ্য।" তাঁর সংযোজন, "আমাদের কাছে এমন উদাহরণ আছে, যাঁরা আগে নমুনা পরীক্ষা করেননি। কিন্তু এখন করোনা সংক্রমিত হয়ে আশঙ্কাজনক। এই প্রথা বিলোপ করতে এ ধরনের উদ্যোগ নেওয়া হয়েছে। 

এদিকে, স্বাস্থ্য দফতরের পরিসংখ্যান মতে রাজ্যে করোনায় মৃত ২৬৩৪ জন। এই তালিকার প্রায় ৮০% কোমর্বিডিটির জেরে মৃত। একই তথ্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে সাম্প্রতিক ভিডিও বার্তায় তুলে ধরেছেন মুখ্যমন্ত্রী। 
 

.