This Article is From Feb 28, 2020

রাজ্যসভায় সীতারাম ইয়েচুরির নাম প্রস্তাব সিপিআই(এম)-এর

দলের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরিকে (Sitaram Yechury) আগামী রাজ্যসভা নির্বাচনে পশ্চিমবঙ্গ থেকে প্রার্থী করার প্রস্তাব দিয়েছে রাজ্য সিপিআই(এম)।

রাজ্যসভায় সীতারাম ইয়েচুরির নাম প্রস্তাব সিপিআই(এম)-এর

২০০৫ থেকে ২০১৭ পর্য‌ন্ত উচ্চ কক্ষের সদস্য হিসেবে চমৎকার ট্র্যাক রেকর্ড রয়েছে সীতারাম ইয়েচুরির।

সিপিআই(এম)-এর (CPI(M)) রাজ্য শাখার তরফে দলের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরিকে (Sitaram Yechury) আগামী রাজ্যসভা নির্বাচনে (Rajya Sabha Elections) পশ্চিমবঙ্গ থেকে প্রার্থী করার প্রস্তাব দিয়েছে বলে বৃহস্পতিবার জানা গিয়েছে। তবে এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে দলের পলিট ব্যুরো। সূত্র জানাচ্ছে, সম্প্রতি এক দলীয় বৈঠকে ইয়েচুরিকে প্রার্থী করার বিষয়টি আলোচিত হয়েছে। কংগ্রেসের সমর্থনে ইয়েচুরিকে পশ্চিমবঙ্গ থেকে প্রার্থী করতে চায় সিপিআই(এম)। সিপিআই(এম)-এর রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্রকে পলিট ব্যুরোর সঙ্গে সমন্বয় সাধনের দায়িত্ব দেওয়া হয়েছে। সূত্রানুসারে, তাঁকে বলা হয়েছে পলিট ব্যুরোকে এব্যাপারে রাজি করাতে। আগামী ২৬ মার্চ রাজ্যের পাঁচ রাজ্যসভা আসনের নির্বাচন।

মনে করা হচ্ছে, তৃণমূ‌ল কংগ্রেস চারটি আসনে জয়লাভ করবে। পঞ্চম আসনে জিততে পারেন সিপিআই(এম)-কংগ্রেস অথবা কংগ্রেস-তৃণমূল জুটির প্রার্থী। আটজন বিধায়ক সহ বিজেপি কোনও প্রার্থী দেবে না।

২০০৫ থেকে ২০১৭ পর্য‌ন্ত উচ্চ কক্ষের সদস্য হিসেবে চমৎকার ট্র্যাক রেকর্ড রয়েছে সীতারাম ইয়েচুরির। রাজ্যের সিপিআই(এম) সূত্র জানাচ্ছে, আগামী মাসের রাজ্যসভা নির্বাচনে ইয়েচুরিকে প্রার্থী করতে তাই মরিয়া তারা।

২০১৭ সালেও তাঁকে পুনর্নির্বাচনের জন্য মনোনীত করার কথা উঠেছিল। কংগ্রেস সভাপতি রাহুল গান্ধিও তাঁর মনোনয়নকে সমর্থন করার কথা জানিয়েছিলেন। কিন্তু সিপিআই(এম) নেতারা সেই প্রস্তাবকে নাকচ করে দেন। তাঁদের বক্তব্য ছিল, দলের কোনও নেতাকে পরপর তিনবার রাজ্যসভার জন্য মনোনীত করা যাবে না।

লোকসভা বা রাজ্যসভায় সিপিআই(এম)-এর কোনও প্রতিনিধি নেই। ১৯৬৪ সালে দল ভেঙে যাওয়ার পর থেকে এমনটা এই প্রথম হয়েছে।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
.