This Article is From Sep 19, 2018

আগুন আতঙ্কের প্রহর কাটল অবশেষে

Kolkata Bagri Market Fire: আগুন আতঙ্কের প্রহর কাটল অবশেষে।  দমকল জানিয়ে দিল এতদিনে পুরোপুরি আগুন মুক্ত হল বাগরি মার্কেট।

আগুন আতঙ্কের প্রহর কাটল অবশেষে

ইতিমধ্যেই মার্কেটের মালিক ও সিইও সহ তিনজনের নামে এফআইআর করেছে রাজ্য প্রশাসন।

হাইলাইটস

  • এতদিনে পুরোপুরি আগুন মুক্ত হল বাগরি মার্কেট
  • বাজারের বেশিরভাগ অংশই পুড়ে গিয়েছে
  • শনিবার গভীর রাতে লাগা আগুন নিভল শনিবার
কলকাতা:

আগুন আতঙ্কের প্রহর কাটল অবশেষে।  দমকল জানিয়ে দিল এতদিনে পুরোপুরি আগুন মুক্ত হল বাগরি মার্কেট। বাড়ির কোথাও আর আগুন নেই। সেই শনিবার শেষরাত থেকে শুরু হওয়া লড়াই শেষ হল দুপুরে। তবে এর মধ্যে বাজারের প্রায় পুরোটাই পুড়ে গিয়েছে। দুর্বল হয়েছে বাড়ির বিভিন্ন জায়গা।  প্রথম থেকেই আগুন লাগার কারণ নিয়ে নানা রকমের মত উঠে আসছে। ইতিমধ্যেই মার্কেটের মালিক ও সিইও সহ তিনজনের নামে এফআইআর করেছে রাজ্য প্রশাসন। পাশাপাশি আগুন লাগার কারণও খতিয়ে দেখা হচ্ছে। আগুন লাগার পর থেকেই মার্কেটের অগ্নিনির্বাপণ ব্যবস্থা নিয়ে প্রশ্ন উঠছে।

অবশেষে আগুন নিয়ন্ত্রণে এল, মালিকদের তলব করল পুলিশ

খোদ মেয়র তথা দমকলমন্ত্রী শোভন চট্টোপাধ্যায়ও দুষেছেন ব্যবসায়ীদের। রাজ্য প্রশাসনের তরফে আরও জানানো হয়েছে ওই ভবনের শৌচাগার থেকে শুরু করে সিঁড়িও ভাড়া  দেওয়া হয়েছিল। অন্যদিকে আগুন লাগার পর থেকেই স্থানীয় মানুষদের দাবি, নিজেদের ভূমিকা পালনে ব্যর্থ দমকল। শুধু তাই নয় দমকলের বিরুদ্ধে  দেরিতে আসার অভিযোগও উঠেছে। স্থানীয়রা দাবি করেন সেনা নামানো হোক। কিন্তু নিজেদের বাহিনীর উপরেই ভরসা রাখে রাজ্য প্রশাসন।

 দুই দিন বাদে নিয়ন্ত্রণে এল বাগরি মার্কেটের আগুন

দীর্ঘ দিন তিনেকের চেষ্টায় নিয়ন্ত্রণে আসে আগুন। এদিকে নবান্ন সূত্রে জানা গিয়েছে বাগরি মার্কেটে আগুন লাগার ঘটনার কারণ জানতে তদন্ত করবে দমকল। রাজ্য সরকারের মন্ত্রিগোষ্ঠী দমকল দপ্তরকে এই মর্মে নির্দেশ দিয়েছে। পাশাপাশি বাগরি মার্কেটের দোকানদারদের ডেকে পাঠানোর সিদ্ধান্তও নেওয়া হয়েছে। মুখ্যমন্ত্রী বিদেশ সফরে থাকাকালীন কোনও গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিতে এই মন্ত্রিগোষ্ঠী তৈরি  হয়েছে। তার মাথায় আছেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। সেই মন্ত্রিগোষ্ঠীর সদস্যরা গত সোমবার একটি উচ্চপর্যায়ের বৈঠক করেন। সেই বৈঠকেই এই  সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বাজারে বেআইনি ভাবে থাকা হোর্ডিং সরিয়ে দিতে হবে। তাছাড়া যাঁরা এভাবে হোর্ডিং  দিয়েছেন তাঁদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার নির্দেশও দেওয়া হয়েছে। এমনকী আগুন্মে পুড়ে যাওয়া ভবনের শৌচাগারও নাকি ভাড়া  দেওয়া হয়েছিল। সেটিও খতিয়ে দেখা হচ্ছে।

 



(এনডিটিভি এই খবর সম্পাদিত করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে.)
.