This Article is From Nov 29, 2019

রাম মন্দির দেশে শান্তি আনবে, হিন্দু-মুসলিমে ভ্রাতৃত্ববোধ জাগাবে: শ্রী শ্রী রবি শঙ্কর

Ayodhya Dispute: রবি শঙ্কর জানান, দীর্ঘদিন ধরে এই দেশ অযোধ্যাতে ভগবান রামের এক বিরাট মন্দিরের স্বপ্ন দেখেছে। “রাম মন্দিরের কাজ শীঘ্রই শুরু হবে।”

রাম মন্দির দেশে শান্তি আনবে, হিন্দু-মুসলিমে ভ্রাতৃত্ববোধ জাগাবে: শ্রী শ্রী রবি শঙ্কর

Ravi Shankar রাম মন্দির নির্মাণ তদারকি করার জন্য যে কমিটি গঠন করা হচ্ছে তাতে অংশ নেবেন না।

নাগপুর:

দেশে শান্তি আনার অন্যতম মাধ্যম এখন রামমন্দির! অন্তত আধ্যাত্মিক নেতা শ্রী শ্রী রবি শঙ্কর (Spiritual leader Sri Sri Ravi Shankar) তেমনটাই মনে করছেন। অযোধ্যার বিতর্কিত (Ayodhya dispute case) মামলায় শীর্ষ আদালত-নির্ধারিত মধ্যস্থতা কমিটির অংশ ছিলেন রবি শঙ্কর। শুক্রবার আত্মবিশ্বাসী এই নেতা জানান যে, প্রস্তাবিত রাম মন্দির দেশে শান্তি বয়ে আনবে এবং দুই সম্প্রদায়ের মধ্যেই ভ্রাতৃত্ব প্রতিষ্ঠা করবে। ৯ নভেম্বর বাবরি মসজিদ-রাম জন্মভূমি (Babri Masjid-Ram Janmabhoomi) সংক্রান্ত মামলায় সুপ্রিম কোর্ট তার ঐতিহাসিক রায়ে জানিয়েছিল, অযোধ্যায় বিতর্কিত পুরো ২.৭৭ একর জমি ভগবান রাম লাল্লাকেই (Ram Lalla) হস্তান্তর করা উচিৎ। রাম লাল্লা আবার এই মামলার তিনজন পক্ষের একজন ছিলেন। সাংবাদিকদের রবি শংকর জানান, দীর্ঘদিন ধরে এই দেশ অযোধ্যাতে ভগবান রামের এক বিরাট মন্দিরের স্বপ্ন দেখেছে।

আরও পড়ুনঃ অযোধ্যা নিয়ে মুখ খুললেন নাসিরুদ্দিন শাহ, শাবানা আজমি সহ ১০০ জন মুসলিম ব্যক্তিত্ব

তিনি কীভাবে প্রস্তাবিত রাম মন্দির নির্মাণের বিষয়টিকে দেখছেন তা জানতে চাওয়া হলে, রবি শঙ্কর বলেন, “এটি দেশে শান্তি বয়ে আনবে এবং দুই সম্প্রদায়ের মধ্যেই ভ্রাতৃত্ব প্রতিষ্ঠা করবে। দীর্ঘদিন ধরে এই দেশ বিশাল রাম মন্দিরের যে স্বপ্ন দেখেছে তা বাস্তবায়নের লক্ষ্যে কাজ শুরু হয়েছে।”

রবি শঙ্কর নিজে অযোধ্যা বিতর্কের মধ্যস্থতা কমিটির অংশ ছিলেন। তাঁর জায়গা থেকে এই বিতর্কিত জমি প্রসঙ্গে সুপ্রিম কোর্টের রায় সম্পর্কে তাঁর মতামত সম্পর্কে জানতে চাওয়া হলে আর্ট অফ লিভিংয়ের প্রতিষ্ঠাতা বলেন, “কাজটি সম্পন্ন হয়েছে। আমরা এর আগে যা বলেছিলাম তাই হয়েছে। সিদ্ধান্তও একই হয়েছে।" আরও একটি প্রশ্নের জবাবে রবি শঙ্কর বলেন, “রাম মন্দিরের কাজ শীঘ্রই শুরু হবে।”

আরও পড়ুনঃ মসজিদের জন্য জমি না নিলে কি আদালত অবমাননা হবে? আইনি আলোচনায় সুন্নি ওয়াকফ বোর্ড

আধ্যাত্মিক এই নেতা বলেছিলেন যে, তিনি রাম মন্দির নির্মাণ তদারকি করার জন্য যে কমিটি গঠন করা হচ্ছে তাতে অংশ নেবেন না।

সুপ্রিম কোর্ট তার রায়ে, অযোধ্যাতে মসজিদ নির্মাণের জন্য মামলার সুন্নি ওয়াকফ বোর্ডকে পাঁচ একর জমি বরাদ্দ করার জন্যও কেন্দ্রকে নির্দেশ দিয়েছে।

রবিশঙ্কর ‘খাসদার সাংস্কৃতিক মহোৎসব'-এর উদ্বোধন করবেন। এটি কেন্দ্রীয় মন্ত্রী নীতিন গড়করির মস্তিষ্কপ্রসূত একটি সাংস্কৃতিক অনুষ্ঠান।

.