কেমন দেখতে হবে অযোধ্যার রামমন্দির? দেখে নিন ছবিতে

১৯৯২ সালে ১৬ শতকের বাবরি মসজিদটি ভেঙে গুঁড়িয়ে দেয় হিন্দুত্ববাদীরা। তাঁদের বিশ্বাস, ভগবান রামের জন্মস্থানে তৈরি প্রাচীন মন্দিরের একটি ধ্বংসাবশেষের উপর নাকি ওই মসজিদ নির্মিত হয়েছিল।

কেমন দেখতে হবে অযোধ্যার রামমন্দির? দেখে নিন ছবিতে
নয়াদিল্লি:

আগামিকাল ভূমিপুজো অনুষ্ঠানের আগে অযোধ্যার পরিকল্পিত রাম মন্দিরের নকশাটি প্রকাশ্যে আনল সরকার। বেশ কয়েকটি ধারাবাহিকল ছবিতে চূড়া, স্তম্ভ এবং গম্বুজ সহ একটি দুর্দান্ত তিন তলা পরিকাঠামো দেখা গিয়েছে। মন্দিরটি মূলত যা পরিকল্পনা করা হয়েছিল তার থেকে আয়তনে প্রায় দ্বিগুণ হবে।

১৯৯২ সালে ১৬ শতকের বাবরি মসজিদটি ভেঙে গুঁড়িয়ে দেয় হিন্দুত্ববাদীরা। তাঁদের বিশ্বাস, ভগবান রামের জন্মস্থানে তৈরি প্রাচীন মন্দিরের একটি ধ্বংসাবশেষের উপর নাকি ওই মসজিদ নির্মিত হয়েছিল। নভেম্বরে হিন্দু ও মুসলিম উভয় সম্প্রদায়ের দাবি করা ২.৭৭ একর জায়গার বিষয়ে সুপ্রিম কোর্টের রায়ের পরে মন্দিরের নকশাটি সংশোধন করা হয়।

pogce5ig

মন্দিরটি মূলত যা পরিকল্পনা করা হয়েছিল তার থেকে আয়তনে প্রায় দ্বিগুণ হবে।

সুপ্রিম কোর্ট নিজের রায়ে জানিয়েছিল যে, বিতর্কিত জায়গাটি মন্দির তৈরির জন্যই হস্তান্তর করা হবে এবং মুসলমানদের জন্য পাঁচ একর বিকল্প স্থান দেওয়া হবে।

মন্দিরটি “নগর” স্থাপত্যশৈলীতে নির্মিত হবে এবং আরও বেশি পরিমাণ ভক্তদের জমায়েতের জন্য পূর্বে পরিকল্পিত দু'টির পরিবর্তে পাঁচটি গম্বুজ থাকবে।