This Article is From Aug 04, 2020

অযোধ্যায় ভূমি পুজোর অনুষ্ঠানে প্রায় ঘণ্টা তিনেক থাকবেন প্রধানমন্ত্রী মোদি

Ram Mandir Bhumi Pujan: উত্তরপ্রদেশের অযোধ্যায় পৌঁছে প্রধানমন্ত্রী মোদি প্রথমে সরযূ নদীর তীরে অবস্থিত হনুমানগড়ি মন্দিরটি পরিদর্শন করবেন

অযোধ্যায় ভূমি পুজোর অনুষ্ঠানে প্রায় ঘণ্টা তিনেক থাকবেন প্রধানমন্ত্রী মোদি

Ayodhya Ram Temple: ৫ অগাস্টের ওই অনুষ্ঠানে মঞ্চে থাকবেন প্রধানমন্ত্রী মোদি এবং আরও ৪ বিশিষ্ট অতিথি

হাইলাইটস

  • অযোধ্যায় বুধবার রাম মন্দিরের ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠান
  • ওই অনুষ্ঠানে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি
  • ৪০ কেজি ওজনের একটি রুপোর ইট স্থাপন করবেন তিনি
অযোধ্যা:

আগামিকাল (বুধবার) রাম মন্দিরের ভূমি পুজো (Ram Mandir Bhumi Pujan) অনুষ্ঠিত হবে। ফলে এখন সেখানে সাজো সাজো রব। ৫ অগাস্টের এই ঐতিহাসিক অনুষ্ঠানে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। জানা গেছে, ভূমি পুজো উপলক্ষে অযোধ্যায় (Ayodhya) প্রায় ঘণ্টা তিনেক থাকবেন তিনি (PM Narendra Modi)। করোনা ভাইরাসের সংক্রমণের পরিস্থিতিতে উপেক্ষা করেই এই আয়োজন। বুধবারের অনুষ্ঠান মঞ্চে প্রধানমন্ত্রী মোদি তো উপস্থিত থাকবেনই, সেই সঙ্গে উপস্থিত থাকবেন আরও ৪ বিশিষ্ট অতিথি। তবে আগামিকাল (৫ অগাস্ট) উত্তরপ্রদেশের অযোধ্যায় পৌঁছে প্রধানমন্ত্রী প্রথমে সরযূ নদীর তীরে অবস্থিত হনুমানগড়ি মন্দিরটি পরিদর্শন করবেন। তারপর তিনি সেখান থেকে আসবেন রাম মন্দিরের (Ram Temple) নির্মাণ এলাকায়।

"করোনা সতর্কতায় অযোধ্যা অনুষ্ঠানের ভিড় থেকে দূরে থাকবো": উমা ভারতী

অযোধ্যার মানুষজনই শুধু নন, হিন্দু ধর্মের অসংখ্য মানুষজন বিশ্বাস করেন যে, এই পুণ্যভূমিতেই আবির্ভাব হয়েছিল ভগবান রামের। বুধবার ভিত্তিপ্রস্তর স্থাপনে অনুষ্ঠানের আগে প্রধানমন্ত্রী "রাম লাল্লা" বা শিশু রামের প্রতিকৃতির সামনে উপস্থিত হয়ে কিছুক্ষণ প্রার্থনা করবেন বলেও জানিয়েছেন রাম মন্দিরের ট্রাস্ট কর্মকর্তারা।

নয়া রাম মন্দিরের উচ্চতা হবে ১৬১ ফুট, আগের মন্দিরটির থেকে ২০ ফুট বেশি

রাম মন্দিরের নির্মাণ কাজ শুরু করার জন্য প্রথমে ৪০ কেজি রুপোর ইট দিয়ে ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তারপরেই সেখানে শুরু হবে বহু প্রতিক্ষীত রাম মন্দির তৈরির কাজ। তবে ৫ অগাস্টের আগেই মন্দির চত্বরে বিভিন্ন ধর্মীয় আচার অনুষ্ঠান শুরু হয়ে গেছে।

বুধবারের এই ঐতিহাসিক অনুষ্ঠান উপলক্ষে মোট ১৭৫ জন অতিথিকে আমন্ত্রণ জানানো হয়েছে। তাঁদের মধ্যে ১৩৫ জনই বিভিন্ন ধর্মযাজক এবং আধ্যাত্মিক মানুষজন। ওই বিশিষ্টদের সুরক্ষাস্বার্থে গোটা এলাকায় ব্যারিকেড করে ঘিরে রাখা হয়েছে। তাছাড়া করোনা সংক্রমণজনিত পরিস্থিতিতে মেনে চলা হবে বেশ কিছু নিয়মও।

সোমবার এক ডজন পুরোহিত ভগবান রাম এবং মা সীতার পাশাপাশি  অন্যান্য দেবদেবীদের উদ্দেশে প্রার্থনা করেন। গোটা এলাকায় চলছে বিভিন্ন ধর্মীয় আচার অনুষ্ঠান।

রাম মন্দিরের ভিত্তিপ্রস্তর স্থাপন স্বাভাবিক সময় হলে হয়তো আরো অনেক গণ্যমান্য ব্যক্তির উপস্থিতির সম্ভাবনা থাকতো। কিন্তু করোনা ভাইরাসের সংক্রমণের বাড়বাড়ন্তের কথা মাথায় রেখে এই ঐতিহাসিক অনুষ্ঠানে কিছু নির্দিষ্ট মানুষই উপস্থিত থাকবেন। পাশাপাশি এই অনুষ্ঠান দেখার জন্যে ভিড় জমাতে পারবেন না অযোধ্যাবাসীও। তবে তাঁদের মন রাখতে রাম মন্দিরের ভিত্তিপ্রস্তর স্থাপনের অনুষ্ঠান সরাসরি সম্প্রচারের ব্যবস্থা করা হয়েছে। বিশাল বিশাল সিসিটিভি স্ক্রিন বসানো হয়েছে বিভিন্ন জায়গায়। সেখানেই ভক্তরা এই অনুষ্ঠানটি দেখতে পারবেন বলে জানিয়েছে মন্দিরের দায়িত্বে থাকা কমিটি শ্রী রাম জন্মভূমি তীর্থ ক্ষেত্র।


 

.