জম্মু ও কাশ্মীরের কড়া নিরাপত্তার মধ্যে সেখানে যাওয়ার জন্যে বিমানের টিকিটই হবে পাস

এক শীর্ষ আধিকারিক ইঙ্গিত দেন যে কাশ্মীরে আরও বেশ কিছুদিন বর্তমানের থমথমে পরিস্থিতি জারি থাকতে পারে, ৩৭০ ধারা রদের প্রতিক্রিয়া এড়াতেই কড়া ব্যবস্থা সেখানে

 Share
EMAIL
PRINT
COMMENTS

প্রয়োজনীয় খাদ্য ও অন্যান্য সামগ্রী যথেষ্ট পরিমাণে মজুত রয়েছে জম্মু ও কাশ্মীরে, জানিয়েছেন এক সরকারি আধিকারিক


শ্রীনগর: 

জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ ধারা (Article 370) রদের সিদ্ধান্ত ঘোষণা করার পর থেকেই থমথমে পরিস্থিতি জারি উপত্যকায় (Kashmir)। গোটা এলাকা জুড়ে কড়া নিরাপত্তা জারি করা হয়েছে। কোনও রকম অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে জারি করা হয়েছে হাই অ্যালার্টও। এরই মধ্যে কোনও ব্যক্তি জম্মু ও কাশ্মীরে যেতে চাইলে তাঁর সেখানে যাওয়ার বিমানের টিকিটই তাঁর হয়ে অনুমতিপত্র বা পাসের কাজ করবে বলে জানা গেছে। জম্মু ও কাশ্মীরে প্রয়োজনীয় খাদ্য ও অন্যান্য সামগ্রী যথেষ্ট পরিমাণে মজুত রয়েছে, জানিয়েছেন এক সরকারি আধিকারিক (Rohit Kansal)। সোমবারই জম্মু ও কাশ্মীর (Jammu and Kashmir) নিয়ে এবার ঐতিহাসিক সিদ্ধান্ত নেয় কেন্দ্রের মোদি সরকার। বাতিল করা হয় সংবিধানের ৩৭০ ধারা।  জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা দেওয়া ৩৭০ ধারা (Article 370) বাতিলের কথা সোমবার সংসদে দাঁড়িয়ে জানান কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah)।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সোমবার সকালেই তাঁর বাসভবনে মন্ত্রিসভার একটি বৈঠক করেন। তারপরেই ৩৭০ ধারা বাতিলের ঘোষণা হয়। জম্মু ও কাশ্মীরকে "পুনর্গঠন" করা হবে বলে জানান স্বরাষ্ট্রমন্ত্রী। তিনি আরও বলেন, জম্মু ও কাশ্মীর এখন থেকে আর রাজ্য নয় এটি কেন্দ্রশাসিত অঞ্চল। পাশাপাশি লাদাখকেও কেন্দ্রশাসিত অঞ্চল হিসাবে ঘোষণা করল কেন্দ্র।  কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী বলেন বিধানসভা ছাড়াই একটি স্বতন্ত্র কেন্দ্রশাসিত অঞ্চল হবে লাদাখ আর জম্মু ও কাশ্মীরকেও কেন্দ্রশাসিত অঞ্চল হিসাবে ঘোষণা করলেও সেখানে বিধানসভা থাকবে। পাশাপাশি দুই কেন্দ্রশাসিত অঞ্চলেই  দু'জন লেফটেন্যান্ট গভর্নর থাকবেন। "উপত্যকায় (Kashmir) ৩ মাসেরও বেশি 'খাদ্য সরবরাহ রয়েছে": ৩৭০ ধারা রদের সিদ্ধান্ত ঘোষণার পর এনডিটিভিকে জানান শ্রীনগরের পরিকল্পনা কমিশনের প্রধান সচিব, রোহিত কনসল (Rohit Kansal)।

ঐতিহাসিক সিদ্ধান্ত, জম্মু ও কাশ্মীরে ৩৭০ ধারা বাতিল কেন্দ্রীয় সরকারের, দেখে নিন বিজ্ঞপ্তিটি

"রাজ্য (Jammu and Kashmir) জুড়ে পর্যাপ্ত পরিমাণ খাদ্য এবং সরবরাহ মজুত করা হয়েছে এবং বিতরণও করা হয়েছে। বিশেষত কাশ্মীর উপত্যকায় তিন মাসেরও বেশি চাল, গম, মাংস, ডিম এবং জ্বালানির সরবরাহ রয়েছে, তাই খাদ্যের কোনও ঘাটতি হবে না, ফলে খাদ্য ও আবশ্যিক বিভিন্ন দ্রব্যের সরবরাহ নিয়ে কোনও সমস্যায় পড়তে হবে না সেখানকার বাসিন্দাদের," জানান কনসল।

ওই আধিকারিক (Rohit Kansal) আরও বলেন যে, "জম্মু ও কাশ্মীরের (Jammu and Kashmir) জনগণের কাছে সরকারের পক্ষ থেকে অনুরোধ করা হচ্ছে এলাকায় শান্তি বজায় রাখার জন্য। গোটা এলাকায় নিরাপত্তা জোরদার করা হয়েছে এবং সেখানে কেন্দ্রীয় বাহিনীর পর্যাপ্ত উপস্থিতি রয়েছে,"।

৩৭০ ধারা বাতিলের পর কাশ্মীরে ৮ হাজারেরও বেশি সেনা মোতায়েন

সেখানকার (Jammu and Kashmir) নিরাপত্তা পরিস্থিতি পর্যালোচনা করতে জাতীয় সুরক্ষা উপদেষ্টা অজিত দোভাল শ্রীনগরেই আছেন।

দুই প্রাক্তন মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি ও ওমর আবদুল্লাহকে গতকাল (সোমবার) গ্রেফতার করে একটি সরকারি অতিথি নিবাসে রাখা হয়েছে, তাঁরা সেখানে সরকারি হেফাজতে রয়েছেন। দু'জনেই ৩৭০ ধারা (Article 370) বিলোপের নিন্দা করেছিলেন।

রাজ্য (Jammu and Kashmir) জুড়ে হাজার হাজার নিরাপত্তা বাহিনী মোতায়েন করা হয়েছে; গত কয়েকদিন ধরে জম্মু ও কাশ্মীরে প্রেরিত ৩৫,০০০ সেনার সঙ্গে  সোমবার আরও ৮ হাজার সেনা যোগ দিয়েছে।



 



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................