This Article is From May 18, 2020

সুপার সাইক্লোন এখন আমফান ,১৯৫ কিমি বেগে লন্ডভন্ড করবে রাজ্যের তিন জেলা

প্রবল শক্তি বাড়িয়ে আমফান(Amphan) ঘূর্ণিঝড় এখন সুপার সাইক্লোন । এর নিজস্ব ঘূর্ণাবর্তের গতিবেগ বাড়তে বাড়তে ২৬৫ কিলোমিটার ছাড়াবে আজই।

সুপার সাইক্লোন এখন আমফান ,১৯৫ কিমি বেগে লন্ডভন্ড করবে রাজ্যের তিন জেলা

সুপার সাইক্লোন এখন আমফান

হাইলাইটস

  • সুপার সাইক্লোন এখন আমফান
  • গতিবেগ বাড়তে বাড়তে ২৬৫ কিলোমিটার ছাড়াবে আজই
  • ঘণ্টায় ১৯৫ কিলোমিটার বেগে ঝড় হবে এই তিন জেলায়
কলকাতা:

প্রবল শক্তি বাড়িয়ে আমফান (Amphan) ঘূর্ণিঝড় এখন সুপার সাইক্লোন(Super Cyclone)। এর  নিজস্ব ঘূর্ণাবর্তের গতিবেগ বাড়তে বাড়তে ২৬৫ কিলোমিটার ছাড়াবে আজই। এই মারাত্বক সুপার সাইক্লোন আমফান এখন দিঘা থেকে ৮৯০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে ও পারাদ্বীপ থেকে ৭৩০ কিলোমিটার দক্ষিণে এবং বাংলাদেশের খেপুপাড়া থেকে ১০১০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে অবস্থান করছে।২০ তারিখই মারাত্মক ভয়াবহ শক্তি নিয়ে স্থলভুমিতে দিঘা এবং বাংলাদেশের উপকূল অঞ্চলে আছড়ে পড়বে আমফান।তখন তার গতি থাকবে ১৮৫ কিলোমিটার প্রতি ঘণ্টার বেশিকলকাতা সহ দক্ষিণবঙ্গের ৭ জেলা, নদিয়া মুর্শিদাবাদে ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস। ভারী বৃষ্টি হতে পারে উত্তরবঙ্গের মালদা ও দুই দিনাজপুরে।মঙ্গলবার কলকাতা সহ ৭ জেলায় ৭০ থেকে ১১০ মিলিমিটার বৃষ্টি হতে পারে।সঙ্গে ৪৫ থেকে ৬৫ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া। সন্ধ্যের দিকে এই ঝড়ের গতিবেগ আরও বাড়বে,জানাচ্ছে আবহাওয়া দফতর।

২০ শে মে বুধবার কলকাতা, হাওড়া ,হুগলি পশ্চিম মেদিনীপুরে ১১০ থেকে ১২৫ কিলোমিটার বেগে প্রবল ঝড় হবে।তবে আম ফানের(Amphan) প্রভাব সব থেকে বেশি পড়বে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরে।মারাত্মক ভয়াবহ ঝড় বয়ে যাবে ২০ তারিখ সন্ধ্যে পর।ঘণ্টায় ১৯৫ কিলোমিটার বেগে ঝড় হবে এই তিন জেলায়। অন্যান্য জেলায় ৪০ থেকে ৬৫ কিলোমিটার বেগে ঝড় বয়ে যাবে ওই দিন।২০০ মিলিমিটার বা তার বেশি বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে সঙ্গে।বৃহস্পতিবার ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা উত্তর ও দক্ষিণ ২৪ পরগনাতে, নদিয়া , মুর্শিদাবাদে । বুধবার উত্তরবঙ্গের মালদা, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে ভারী বৃষ্টি হতে পারে। বৃহস্পতিবার উত্তরবঙ্গের সব জেলাতেই ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর। সিকিমে ভারী বৃষ্টি হতে পারে।প্রবল জলোচ্ছ্বাসের আশঙ্কাও করা হচ্ছে।উত্তর ও দক্ষিণ ২৪ পরগনায় নিচু এলাকাতে  জলোচ্ছ্বাস কুড়ি তারিখ অর্থাৎ বুধবারে পৌঁছতে পারে ৪থেকে ৫ মিটার। অন্যদিকে পূর্ব মেদিনীপুরে এই জলোচ্ছ্বাস ৩ থেকে ৪ মিটার পর্যন্ত হতে পারে বলে আবহাওয়া দপ্তর সূত্রে খবর।

মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।প্রচুর ক্ষয়ক্ষতির আশঙ্কা করা হচ্ছে । কাঁচা ঘরবাড়ির ব্যাপক ক্ষতি হবে। পাকা পুরনো বাড়ির ক্ষতির আশঙ্কা করা হচ্ছে। বিভিন্ন জায়গায় বড় বড় গাছ উপরে যেতে পারে। নারকেল, তালগাছের মতো যে গাছগুলি রয়েছে সেগুলি উপরে যেতে পারে। বিদ্যুতের পোল উপরে যেতে পারে।যোগাযোগ ব্যবস্থা ব্যাহত হতে পারে । ফসলের ক্ষতি হতে পারে মারাত্মক।যে সমস্ত এলাকার উপর দিয়ে ঝড় বয়ে যাবে রাজ্যের সেই সমস্ত জায়গার মানুষজনকে ঘরের ভিতরে থাকতেই পরামর্শ দেওয়া হয়েছে।


 

.