This Article is From Dec 14, 2018

সাহিত্যে 'অসামান্য অবদান'-এর জন্য এই বছর জ্ঞানপীঠ পাচ্ছেন অমিতাভ ঘোষ

সাহিত্যে তাঁর অনবদ্য অবদানের জন্য এই বছর জ্ঞানপীঠ পুরস্কার পাচ্ছেন ইংরেজি ভাষার ভারতীয় লেখকদের মধ্যে অন্যতম শক্তিশালী নাম অমিতাভ ঘোষ৷

সাহিত্যে 'অসামান্য অবদান'-এর জন্য এই বছর জ্ঞানপীঠ পাচ্ছেন অমিতাভ ঘোষ

'সি অব পপিজ' ও 'রিভার অব স্মোক' তাঁর লেখা উল্লেখযোগ্য গ্রন্থ।

নিউ দিল্লি:

সাহিত্যে তাঁর অনবদ্য অবদানের জন্য এই বছর জ্ঞানপীঠ পুরস্কার পাচ্ছেন ইংরেজি ভাষার ভারতীয় লেখকদের মধ্যে অন্যতম শক্তিশালী নাম অমিতাভ ঘোষ৷ আজ একটি বিবৃতি দিয়ে ভারতীয় জ্ঞানপীঠের পক্ষ থেকে এই কথা জানানো হয়। ওই বিবৃতিতে বলা হয়েছে, "অমিতাভ ঘোষ প্রকৃত অর্থেই একজন মহান লেখক। তাঁর লেখায় বরাবরই যেমন প্রাঞ্জলভাবে উঠে আসে ইতিহাস, ঠিক একইরকমভাবে চলে আসে আধুনিকতাও। অর্থাৎ, আজ কাল পরশুর দিন। ইতিহাস ও আধুনিকতার মেলবন্ধনটি হয় অত্যন্ত প্রাসঙ্গিকভাবে। তাঁর কাহিনী যে অমোঘ গভীরতাকে স্পর্শ করে তা ইতিহাস ও নৃবিজ্ঞানের মনোযোগী ছাত্র অমিতাভ ঘোষের আরেকটি দিককেও তুলে ধরে সুচারুভাবে। কাহিনীর বুনোট প্রতিষ্ঠা করে বলিষ্ঠভাবে"। 

এক যে ছিল রাজা- কিন্তু এবার সে রাজা ঝাঁসির!

যে কমিটি এই সিদ্ধান্ত নেয়, তার প্রধান হলেন আরেক বিখ্যাত ঔপন্যাসিক জ্ঞানপীঠ পুরস্কার প্রাপ্ত প্রতিভা রায়। 

কিন্তু এই সম্মান নিয়ে কী ভাবছেন লেখক স্বয়ং? এই বিষয়ে 'হাংরি টাইড'-এর লেখকের টুইটটি সংক্ষিপ্ততর, "আমি সম্মানিত"। 

পরে আরেকটি টুইটে এক ভক্তের প্রশ্নের জবাবে তিনি বলেন, "আমার জীবনের আনন্দদায়ক দিন এটি। কখনও ভাবিনি ওই তালিকাটায় জায়গা পাব। এমন কয়েকজন লেখকদের সঙ্গে জায়গা পাব, যাঁদের আমি চিরকালই অত্যন্ত সম্মান করে এসেছি"।

জীবন-মৃত্যুর লড়াইয়ে লুগানিস বেঁচে থাকার গল্পদাদু

১৯৫৬ সালে কলকাতায় জন্ম তাঁর। ৬২ বছর বয়সী এই লেখক এখন থাকেন নিউ ইয়র্কে। পড়াশোনা করেছেন দিল্লি, অক্সফোর্ড এবং আলেকজান্দ্রিয়াতে। এর আগে পদ্মশ্রী এবং সাহিত্য অকাদেমি পুরস্কার পেয়েছেন 'সি অব পপিজ' কিংবা 'রিভার অব স্মোক'-এর মতো চিরকালীন উপন্যাসের এই জনক। এখনও পর্যন্ত তাঁর শেষতম উপন্যাসটির নাম- 'দ্য গ্রেট ডিরেঞ্জমেন্টঃ ক্লাইম্যাট চেঞ্জ অ্যান্ড দ্য আনথিঙ্কেবল, আ ওয়ার্ক অব নন-ফিকশন'।  প্রকাশিত হয় ২০১৬ সালে।

.