This Article is From Nov 17, 2019

মার্চের মধ্যেই বিক্রি করে দেওয়া হবে এয়ার ইন্ডিয়া ও ভারত পেট্রোলিয়াম: নির্মলা সীতারামন

এর আগে এই মাসে এয়ার ইন্ডিয়া সভাপতি অশ্বিনী লোহানি সংস্থার কর্মীদের লেখা খোলা চিঠিতে জানান, এর ফলে সংস্থার স্থায়িত্ব রক্ষিত হতে পারে।

মার্চের মধ্যেই বিক্রি করে দেওয়া হবে এয়ার ইন্ডিয়া ও ভারত পেট্রোলিয়াম: নির্মলা সীতারামন

সম্প্রতি মন্ত্রিসভা বিলগ্নীকরণের বিষয়ে সম্মতি জানানোর পরে বহু বিনিয়োগকারীর মধ্যেই উৎসাহ লক্ষ করা গিয়েছে।

নয়াদিল্লি:

দুই ঋণ জর্জরিত রাষ্ট্রায়ত্ত সংস্থা এয়ার ইন্ডিয়া (Air India) ও ভারত পেট্রোলিয়ামকে (Bharat Petroleum) আগামী বছরের মার্চের মধ্যে বিক্রি করার পদক্ষেপ করতে চলেছে কেন্দ্রীয় সরকার। অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (Nirmala Sitharaman) ‘দ্য টাইমস অফ ইন্ডিয়া'-কে দেওয়া এক সাক্ষাৎকারে একথা জানিয়েছেন। তিনি বলেন, ‘‘আমরা দুই সংস্থাকে নিয়েই অগ্রসর হচ্ছি। আশা, এর মধ্যেই সেটা সম্পূর্ণ করতে পারব।'' এর আগে এই মাসে এয়ার ইন্ডিয়া সভাপতি অশ্বিনী লোহানি সংস্থার কর্মীদের লেখা খোলা চিঠিতে জানান, এর ফলে সংস্থার স্থায়িত্ব রক্ষিত হতে পারে। এয়ার ইন্ডিয়ার জন্য বিনিয়োগকারীদেরও উৎসাহ রয়েছে বলে অর্থমন্ত্রী জানান।

সম্প্রতি মন্ত্রিসভা বিলগ্নীকরণের বিষয়ে সম্মতি জানানোর পরে বহু বিনিয়োগকারীর মধ্যেই উৎসাহ লক্ষ করা গিয়েছে।

সংসদের শীতকালীন অধিবেশনের আগে এনডিএ বৈঠকে অংশ নেবে না শিবসেনা: ১০ তথ্য

গত বছর সরকার সিদ্ধান্ত নেয় এয়ার ইন্ডিয়ার ৭৬ শতাংশ শেয়ার ও ম্যানেজমেন্টের নিয়ন্ত্রণ ছাড়তে চাইলে একজনও বিনিয়োগকারী সাড়া দেননি। বর্তমানে এয়ার ইন্ডিয়ার ১০০ শতাংশ মালিকানা কেন্দ্রীয় সরকারের হাতেই রয়েছে।

গত বছর কেন্দ্র ২৪ শতাংশ মালিকানা নিজেদের হাতে রাখার কারণে লগ্নিকারীরা ভীত হয়েছিলেন যে, সরকার এতে হস্তক্ষেপ করবে। এশিয়া প্যাসিফিক অ্যাভিয়েশন এক রিপোর্টে একথা জানিয়েছে। এবার সেই বাধা সরিয়ে নেওয়া হয়েছে।

রাজ্যসভায় বিরোধী আসনে বসতে চলেছে শিবসেনা, রবিবার এনডিএ-র বৈঠকেও থাকছে না, জানালেন সঞ্জয় রাউত

গত অর্থবর্ষে ৪,৬০০ কোটি টাকার আর্থিক ক্ষতির মুখে পড়তে হয়েছিল এয়ার ইন্ডিয়াকে। এর পিছনে অন্যতম কারণ ছিল তেলের মূল্যবৃদ্ধি এবং বৈদেশিক মুদ্রার ক্ষতির জন্য। কিন্তু ঋণ জর্জরিত সংস্থা ২০১৯-২০ সালে লাভবান হওয়ার ব্যাপারে আশাবাদী হওয়ার কথা জানিয়েছিল।

ভারত পেট্রোলিয়াম কর্পোরেশন লিমিটেডের ক্ষেত্রে, সংস্থার কর্মকর্তারা অক্টোবরেই সরকারের ৫৩.২৯ শতাংশ শেয়ার বিক্রি করতে রাজি হয়ে যান।

ভারত পেট্রোলিয়ামের বাজার মূলধন ১.০২ লক্ষ কোটি টাকা।