$5-Trillion অর্থনীতির লক্ষ্যে পৌঁছানো সম্ভব: প্রণব মুখোপাধ্যায়

জিএসটি (GST) কাঠামো আরও সামঞ্জস্যপূর্ণ হওয়া প্রয়োজন। গত বছরের তুলায় চলতি আর্থিক বছরে জাতীয় আয়ের ক্ষেত্রে মন্দাভাব স্পষ্ট বলেও উদ্বেগ প্রকাশ করেন প্রাক্তন রাষ্ট্রপতি।

$5-Trillion অর্থনীতির লক্ষ্যে পৌঁছানো সম্ভব: প্রণব মুখোপাধ্যায়

দেশের অর্থনীতিতে দৃঢ় করতে মুদ্রাস্ফীতির (Inflation) হার কমাতে হবে: প্রণব মুখোপাধ্যায়

কলকাতা:

ভারতের অর্থনীতি মজবুত। দাবি কেন্দ্রের মোদি সরকারের। ২০২৪-২৫ অর্থবর্ষের মধ্যে ভারতের অর্থনীতি ৫ ট্রিলিয়ন ($5-Trillion) মার্কিন ডলার করার লক্ষ্যমাত্রা নিয়েছে মোদি সরকার। বুদ্ধিমত্তার সঙ্গে রাজস্ব ব্যবস্থাপনা (Prudent Fiscal Management) করা গেলে সেই লক্ষ্যমাত্রায় পৌঁছানো অসম্ভব নয় বলে মনে করেন প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় (Former President Pranab Mukherjee)। তিনি মনে করেন, জিএসটি (GST) কাঠামো আরও সামঞ্জস্যপূর্ণ হওয়া প্রয়োজন। গত বছরের তুলায় চলতি আর্থিক বছরে জাতীয় আয়ের ক্ষেত্রে মন্দাভাব স্পষ্ট বলেও উদ্বেগ প্রকাশ করেন প্রাক্তন রাষ্ট্রপতি। তিনি বলেন, ‘সুপরিকল্পিত অর্থনৈতিক পরিচালনার মাধ্যমে ৫ ট্রিলিয়ন মার্কিন ডলার অর্থনীতির লক্ষ্যমাত্রায় পৌঁছানো যায়। তবে তারজন্য বিনিয়োগের প্রয়োজন। বিনিয়োগ ছাড়া অর্থনীতির বিকাশ অসম্ভব।' শনিবার ACAE-এর এর আলোচনাসভায় ভারতীয়অর্থনীতি নিয়ে নিজের মত তুলে ধরেন প্রণব মুখোপাধ্যায়। 

ভারতরত্ন পেলেন প্রণব মুখোপাধ্যায়, কিন্তু 'গান্ধি' পরিবারের কেউই উপস্থিত ছিলেন না

দেশের অর্থনীতিতে দৃঢ় করতে মুদ্রাস্ফীতির (Inflation) হার কমাতে হবে এবং বর্তমান টাকার বিনিময় হার বজায় রাখতে হবে বলে মনে করেন প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়। এছাড়াও তাঁর যুক্তি, ‘জিএসটি বাস্তবায়ন করের আধিক্যকে প্রতিস্থাপন করেছে। তবে, তা সরকারের আরও সাঞ্জস্যপূর্ণ করা প্রয়োজন যাতে এই কর কাঠামো মেনে চলায় কোনও অসুবিধা না হয়। ক্রমবর্ধমান কর্পোরেট জালিয়াতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেন প্রণব মুখোপাধ্যায় (Pranab Mukherjee)। তিনি বলেছিলেন, ‘গত কয়েক বছরে কর্পোরেট জালিয়াতি জাতীয় কেলেঙ্কারির মাত্রা অবাক করা।

ক্ষমতাসীন দলকে দেশের সব মানুষের কথা বিবেচনা করতে হবে: প্রণব মুখোপাধ্যায়

শুক্রবার সরকার বিদেশি ও দেশীয় বিনিয়োগকারীদের উপর বর্ধিত সারচার্জ প্রত্যাহার করেছে, অটোমোবাইল সেক্টরে (Auto Sector) সঙ্কট নিরসনের জন্য একটি প্যাকেজ এবং ২,০০০ কোটি টাকা ব্যয় বহনসহ বিভিন্ন পদক্ষেপের ঘোষণা করেছে। পাঁচ বছরের নিম্নতম থেকে অর্থনৈতিক বৃদ্ধি বাড়ানোর প্রয়াসে সরকারি খাতের ব্যাংকগুলিকে ৭০,০০০ কোটি টাকা দেওয়ার কথা জানিয়েছে। অর্থনীতিকে চাঙ্গা করতে ব্যাঙ্কগুলিকে স্বল্প সুদে ঋণ দেওয়ার কথাও জানানো হয়।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
More News