ভারতরত্ন পেলেন প্রণব মুখোপাধ্যায়, কিন্তু 'গান্ধি' পরিবারের কেউই উপস্থিত ছিলেন না

রাহুল গান্ধি এবং সোনিয়া গান্ধি ছাড়াও প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংহও এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন না

ভারতরত্ন পেলেন প্রণব মুখোপাধ্যায়, কিন্তু 'গান্ধি' পরিবারের কেউই উপস্থিত ছিলেন না

প্রধানমন্ত্রী মোদি, অমিত শাহ ছাড়াও বিজেপির বহু নেতা এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন (PTI)

নিউ দিল্লি:

প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় (Pranab Mukherjee) বৃহস্পতিবার দেশের সর্বোচ্চ নাগরিক সম্মান ভারতরত্ন (Bharat Ratna) দ্বারা ভূষিত হন। রাষ্ট্রপতি ভবনে আয়োজিত অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, উপরাষ্ট্রপতি ভেংকাইয়া নাইডু সহ বহু গণ্যমান্য ব্যক্তিত্বদের উপস্থিতি লক্ষ্য করা যায়। প্রণব মুখোপাধ্যায়ের হাতে এই সম্মান তুলে দেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ (Ramnath Kovind)। তবে, এই অনুষ্ঠানে কংগ্রেস নেতা রাহুল গান্ধি (Rahul Gandhi) এবং ইউপিএ চেয়ারপারসন সোনিয়া গান্ধি (Sonia Gandhi) উপস্থিত ছিলেন না। সংবাদ সংস্থা এএনআইয়ের থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, এই অনুষ্ঠানে অংশ গ্রহণের জন্য রাহুল গান্ধিকে রাষ্ট্রপতি ভবনের পক্ষ থেকে আমন্ত্রণ জানানো হয়েছিল। তবে তিনি কেন এই অনুষ্ঠানে অংশ গ্রহণ করেননি তা এখনও জানা যায়নি।

0f8d91jo

রাহুল গান্ধি এবং সোনিয়া গান্ধি ছাড়াও প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংহও এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন না। তবে কংগ্রেস নেতা আনন্দ শর্মা, আহমেদ প্যাটেল, ভূপেন্দ্র সিং হুডা, জনার্দন দ্বিবেদী, আরপিএন সিং, সুস্মিতা দেব এবং শশী থারুর রাষ্ট্রপতি ভবনে এই অনুষ্ঠানে অংশ নিয়েছিলেন। প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় ছাড়াও রাষ্ট্রপতি কোবিন্দ ভূপেন হাজারিকার পুরস্কারটি তাঁর পুত্র তেজ হাজারিকার হাতে তুলে দেন। একই সাথে, দীনদয়ান রিসার্চ ইনস্টিটিউটের চেয়ারম্যান বীরেন্দ্রজিৎ সিং নানাজী দেশমুখের হয়ে পুরস্কারটি গ্রহণ করে। ভূপেন হাজারিকা এবং নানজি দেশমুখ মরণোত্তর এই পুরস্কার পেয়েছেন।

প্রসঙ্গত, এই বছরে ভারত রত্ন সম্মান দ্বারা কাদের ভূষিত করা হবে, সেই নাম ২০১৯-এর ২৫ শে জানুয়ারী প্রজাতন্ত্র দিবসের প্রাক্কালে ঘোষণা করা হয়েছিল। ভারতরত্ন ভারতের সর্বোচ্চ নাগরিক সম্মান। এই সম্মান রাষ্ট্রের সেবার জন্য প্রদান করা হয়। কলা, সাহিত্য, বিজ্ঞান, জনসেবা এবং ক্রীড়া প্রভৃতি বিভিন্ন ক্ষেত্রে জন্য এই পুরস্কার প্রদান করা হয়। ১৯৫৪ সালের ২ জানুয়ারি ভারতের তৎকালীন রাষ্ট্রপতি রাজেন্দ্র প্রসাদ এই সম্মান প্রদানের বিষয়টি শুরু করেছিলেন। প্রথম ভারতরত্ন ডাঃ সর্বপল্লী রাধাকৃষ্ণানকে দেওয়া হয়।