শবরীমালা মন্দিরে দুই মহিলার প্রবেশের পর রণক্ষেত্রের চেহারা নিল কেরালা, ১০টি পয়েন্ট

গোলমালের ঘটনায় জড়িত থাকার অভিযোগে এ পর্যন্ত ৭৫০ জনকে গ্রেফতার করা হয়েছে বলে খবর।

 শবরীমালা কর্ম সমিতির ডাকা প্রতিবাদ সভায় যোগ  দিতে গিয়ে  প্রাণ হারিয়েছেন চন্দন উন্নিথান নামে এক ব্যক্তি

হাইলাইটস

  • হাতে পাথর থেকে শুরু করে তাজা বোমা নিয়ে রাস্তায় নামে জনতা
  • শবরীমালা মন্দিরে প্রবেশ করেন এমন দুই মহিলা যাঁদের বয়স পঞ্চাশ বছরের কম
  • শবরীমালা কর্ম সমিতির ডাকা বনধকে সমর্থন করে বিজেপি
তিরুঅন্তপুরম:
  1.   বনধের ডাক দিয়েছিল শবরীমালা কর্ম সমিতি। বিরোধী  দল বিজেপি সেই বনধকে সমর্থন করে। অন্যদিকে কালা  দিবস পালন করে কংগ্রেস। 
  2.  রাজ্যের বিভিন্ন জায়গায় হাতে পাথর থেকে শুরু করে  তাজা বোমা নিয়ে রাস্তায় বেরিয়ে পড়ে উন্মত্তা জনতা।  একের পর এক দোকান গায়ের জোরে বন্ধ করে দেওয়া  হতে  থাকে । পাশাপাশি শাসক দল সিপিএমের কার্যালয়ে ভাঙচুর চলে  অবাধে। কোঝিকোর, কান্নুর, মালাপ্পুরম, পালাক্কাদ এবং তিরুঅন্তপুরমের মতো কয়েকটি জায়গার পরিস্থিতি সবচেয়ে খারাপ হয়ে ওঠে। 
  3. ইসলামিক জঙ্গি সংগঠন পপুলার ফ্রন্ট অব ইন্ডিয়ার রাজনৈতিক শাখা  সোশ্যাল ডেমক্র্যাটিক পার্টি অব ইন্ডিয়ার কর্মীদের সঙ্গে সংঘর্ষে ত্রিসূর জেলায় আহত হন এক বিজেপি কর্মী। 
  4. রাজ্যে  হিংসা  ছড়িয়ে দেওয়ার অভিযোগ করে  বিজেপি এবং  আরএসএসকে  তীব্র আক্রমণ করেছেন  কেরালার মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন। 
  5. মুখ্যমন্ত্রীর দাবি ওই মহিলাদের বিমানে করে  মন্দিরে পৌঁছে  দেওয়া  হয়নি। তাঁরা  সাধারণ ভাবেই মন্দিরে  পৌঁছেছেন। শুধু তাই  নয় মন্দিরের অন্য ভক্তরাও তাঁদের সাহায্য করেছেন বলে মুখ্যমন্ত্রী জানান। পাশাপাশি তাঁর অভিযোগ বিজেপিকে কেরালাকে যুদ্ধক্ষেত্রে পরিণত করার চেষ্টা করছে।  
  6.  সবাইকে শান্তি বজায় রাখার অনুরোধ করে হিংসায় ক্ষয়ক্ষতির ব্যাপারে  জানতেব চেয়েছেন কেরালার রাজ্যপাল। 
  7.  শবরীমালা কর্ম সমিতির ডাকা প্রতিবাদ সভায় যোগ  দিতে গিয়ে  প্রাণ হারিয়েছেন চন্দন উন্নিথান নামে এক ব্যক্তি। এই ঘটনায়  দু'জনকে গ্রেফতার করেছে পুলিশ। 
  8.  মুখ্যমন্ত্রী পিনারাই  বিজয়ন বলেন হৃদরোগে আক্রান্ত হয়ে  প্রাণ হারান চন্দন। তবে মেডিক্যাল রিপোর্ট বলছে গভীর আঘাতের কারণেই মৃত্যু হয়েছে  তাঁর। 
  9.  মন্দিরে ওই দুই মহিলা প্রবেশের পর সেটি ‘শুদ্ধিকরণের' জন্য বন্ধ করে দেওয়া হয়েছে। এ নিয়ে  সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন বেশ কয়েকজন আইনজীবী। বিষয়টি নিয়ে দ্রুত শুনানির আবেদন জানানো হয়। তবে তা খারিজ করে দিয়েছে সুপ্রিম কোর্ট।             
  10.  কয়েক মাস আগে  ঐতিহাসিক রায় দিয়ে আদালত জানায় যে কোনও বয়সের মহিলাই  শবরীমালা  মন্দিরে প্রবেশ করতে  পারবেন। সেই দায়ের বিরুদ্ধে  রিভিউ পিটিশন জমা পড়েছে । সুপ্রিম কোর্ট জানায়  সেই আবেদনের সঙ্গেই ‘শুদ্ধিকরণ' সংক্রান্ত বিষয়টি  শোনা হবে।