This Article is From Apr 29, 2020

চলে গেলেন ইরফান খান, একঝলকে অভিনেতার দীর্ঘ কেরিয়ার

২০০৫ সালে ‘রোগ’ ছবিতে মুখ্য ভূমিকায় অভিনয় করেন ইরফান। ছবিতে তাঁর অভিনয় দেখে মুগ্ধ হন সমালোচকরা। আর পিছনে ফিরে তাকাতে হয়নি তাঁকে।

চলে গেলেন ইরফান খান, একঝলকে অভিনেতার দীর্ঘ কেরিয়ার

অভিনেতা ইরফান খানের (Irrfan Khan) প্রয়াণে শোকস্তব্ধ বিনোদন দুনিয়া।

হাইলাইটস

  • প্রয়াত অভিনেতা ইরফান খান
  • দীর্ঘদিন ধরে বলিউডে কাজ করেছেন তিনি
  • তার আগে দূরদর্শনেও কাজ করেছিলেন তিনি
নয়াদিল্লি:

বুধবার প্রয়াত হলেন বলিউডের বিখ্যাত অভিনেতা ইরফান খান (Irrfan Khan Dies at 53)। সম্প্রতি তিনি অসুস্থ হয়ে পড়ার পর তাঁকে কোকিলাবেন হাসপাতালে ভর্তি করা হয়। লকডাউনের সময়ে যখন গোটা দেশের জনজীবন স্তব্ধ, তখন এই শক্তিশালী অভিনেতার প্রয়াণে (Irrfan Khan Dead) শোকস্তব্ধ বলিউড। গত ২০১৮ সালে ইরফানের নিউরোএন্ডোক্রাইন টিউমার ধরা পড়ে। এরপর তাঁকে লন্ডনে নিয়ে যাওয়া হয়। সেখানে প্রায় বছরখানেক ধরে চিকিৎসা চলে তাঁর। তারপর দেশে ফিরে আসেন তিনি। মৃত্যুর হাতছানি উপেক্ষা করে ইরফান অভিনয় শুরু করেন। চেয়েছিলেন অভিনয়ে ডুবে থাকতে। কিন্তু শেষ পর্যন্ত তাঁকে হার মানতেই হল মৃত্যুর কাছে। ৫৩ বছর বয়সে পর্দা নেমে এল অভিনেতার জীবনে।

জীবনযুদ্ধ শেষ, ৫৩ বছর বয়সেই চলে গেলেন ইরফান খান

৩০ বছরের কেরিয়ারে ৫০-এর বেশি হিন্দি ছবিতে অভিনয় করেছেন ইরফান। দূরদর্শনে অভিনয় করে নিজের কেরিয়ার শুরু করা ইরফান ‘চাণক্য', 'ভারত এক খোজ' এবং 'চন্দ্রকান্তা'-র মতো সুপারহিট সিরিয়ালে কাজ করেছেন। স্টার প্লাস চ্যানেলে ‘ডর' সিরিয়ালে খলনায়কের ভূমিকায় অভিনয় করে সকলের নজর কাড়েন তিনি।

"ভারতের অন্যতম ব্যতিক্রমী অভিনেতা": ইরফান খানের অকাল প্রয়াণে শোকস্তব্ধ দেশের শ্রদ্ধা

১৯৯০ সালে বড় পর্দায় অভিষেক ঘটে তাঁর। ‘এক ডক্টর কি মৌত', ‘সাচ আ লং জার্নি' ছবিতে তাঁকে দেখা গিয়েছিল। কিন্তু এই ছবিগুলিতে অভিনয় করে তিনি কোনও পরিচিতি তৈরি করতে পারেননি।

২০০৫ সালে ‘রোগ' ছবিতে মুখ্য ভূমিকায় অভিনয় করেন ইরফান। ছবিতে তাঁর অভিনয় দেখে মুগ্ধ হন সমালোচকরা। আর পিছনে ফিরে তাকাতে হয়নি তাঁকে। একের পর এক সুপারহিট ছবিতে অভিনয় করে বলিউডে নিজেকে প্রতিষ্ঠিত করেন তিনি।

শেষবার ‘ইংলিশ মিডিয়াম' ছবিতে তাঁকে অভিনয় করতে দেখা গিয়েছিল।

কিছুদিন আগেই প্রয়াত হয়েছিলেন ইরফানের মা সফেদা বেগম। লকডাউনের ফলে রাজস্থানে গিয়ে মায়ের শেষকৃত্যে যোগ দেওয়া হয়নি ইরফানের। ভিডিও কলের মাধ্যমেই মা'কে শেষ দেখা দেখতে হয়েছিল তাঁকে।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
.