This Article is From Mar 20, 2020

আকাল হ্যান্ড স্যানিটাইজার! গবেষণাগারে ৪০ বোতল স্যানিটাইজার তৈরি করল সুরেন্দ্রনাথ কলেজ

হু-এর বলে দেওয়া নির্দেশিকা মেনেই সস্তার হ্যান্ড স্যানিটাইজার তরল তৈরি করলেন অধ্যাপকরা।

আকাল হ্যান্ড স্যানিটাইজার! গবেষণাগারে ৪০ বোতল স্যানিটাইজার তৈরি করল সুরেন্দ্রনাথ কলেজ

বাজারে হ্যান্ড স্যানিটাইজারের চাহিদা তুঙ্গে। জোগান বাড়াতে ও সাধ্যের মধ্যে রাখতে এই পণ্যকে মহামারী আইনের আওতাভুক্ত করা হয়েছে। (ছবি প্রতীকী)

করোনা আতঙ্কের (Coronavirus Outbreak) মধ্যেই বাজারে হ্যান্ড স্যানিটাইজারের (Hand Sanitiser) চাহিদা তুঙ্গে। জোগান বাড়াতে ও সাধ্যের মধ্যে রাখতে এই পণ্যকে মহামারী আইনের আওতাভুক্ত করা হয়েছে। তারপরেও হ্যান্ড স্যানিটাইজারের জোগান দিতে হিমশিম অবস্থা পাইকারি বাজারের। এই পরিস্থিতি সামাল দিতে এবার উদ্যোগ নিল সুরেন্দ্রনাথ কলেজ। হু-এর বলে দেওয়া নির্দেশিকা মেনেই সস্তার হাত-প্রতিষেধক তরল তৈরি করলেন অধ্যাপকরা। নেতৃত্বে ছিলেন সেই কলেজের রসায়ন বিভাগের প্রধান হরিশঙ্কর বিশ্বাস। জানা গিয়েছে, সেই কলেজের রসায়ন বিভাগের গবেষণাগারে বুধবার অবধি ৪০ বোতল প্রতিষেধক তৈরি করা হয়েছে। বিনামূল্যেই সেগুলো বিতরণ করা হবে। রসায়ন বিভাগের  (Chemistry Department) প্রধান অধ্যাপক হরিশঙ্কর বিশ্বাস বলেছেন, "আমরা ৫ জন অধ্যাপক, চার জন অশিক্ষক কর্মী মিলে এই প্রতিষেধক তৈরি করছি। প্রতি বোতলে ১০০ মিলি করে তরল আছে। আপাতত ৪০ বোতল  বানিয়েছি, আরও বানাতে উদ্যোগ নিয়েছি।"

করোনা প্রতিরোধে কেন্দ্রের কাছ থেকে যথেষ্ট সাহায্য পাচ্ছি না: মমতা বন্দ্যোপাধ্যায়

স্পর্শ নামে এই প্রতিষেধক তরল বিনামূল্যে স্থানীয়দের বিতরণ করা হবে। অধ্যাপক বিশ্বাস জানিয়েছেন, "সম্প্রতি বিভাগের কয়েকজন এই তরল খুঁজছিলেন। পঠন-পাঠন স্থগিত থাকলেও, কলেজের প্রশাসনিক কাজ অব্যাহত। তাই ওরা চাইছিলেন নিজেদের হাত সুরক্ষিত করতে। কিন্তু সেই সময় বাজারে অমিল ছিল এই তরল। সেই অভিজ্ঞতা থেকেই আমরা এই স্যানিটাইজার তৈরির সিদ্ধান্ত নিই।"  তিনি জানিয়েছেন, "রাসয়নিক দ্রব্য বাদে, বাজার থেকে অ্যালকোহল আর হাইড্রোজেন ডাই অক্সাইড কেনা হয়েছিল। মিশ্রণটা আমরা হু'এর নির্দেশিকা মেনে গবেষণাগারেই করেছি।" কলেজের এক প্রতিনিধি দল সম্প্রতি রাজ্য স্বাস্থ্য দফতরের সঙ্গেও যোগাযোগ করেছিল। প্রয়োজনে দফতরকে হাত-প্রতিষেধক তরল সরবরাহ করতে কলেজ প্রস্তুত বলেও জানিয়েছেন তারা।  

করোনা আক্রান্ত গায়িকা কণিকা কাপুরের সংস্পর্শে আসায় তিনজন রাজনীতিবিদ আইসোলেশনে

এদিকে, বাংলা সংস্কৃতি মঞ্চ নামে এক সংস্থা তিনজন বিজ্ঞানীর পরামর্শ মেনে ৫ হাজার বোতল তরল তৈরি করেছে। প্রান্তিক মানুষের হাতে এই তরল তুলে দেওয়া হবে বলে জানিয়েছে সেই সংস্থা। অপরদিকে রাজ্য স্বাস্থ্য দফতরের দাবি, "হাত প্রতিষেধক তরলে ৬০%-এর ওপরে অ্যালকোহল রাখতেই হবে। আর স্বীকৃতিপ্রাপ্ত রসায়নবিদের তত্ত্বাবধানে সেই তরল তৈরি করতে হবে।" তবে সুরেন্দ্রনাথ কলেজের এই উদ্যোগকে স্বাগত জানিয়ে স্বাস্থ্য দফতর বলেছে, "আমরা নমুনা পরীক্ষা করেই সবুজ সঙ্কেত দেব।"



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)

.