২০২০ মার্চের মধ্যে ৮৪টি বিমানবন্দরে বসবে বডি স্ক্যানার, নির্দেশ কেন্দ্রের

৮৪টি বিমানবন্দরকে কেন্দ্রের তরফে নির্দেশ দেওয়া হল ২০২০-র মার্চের মধ্যেই বডি স্ক্যনার ইনস্টল করতে।

 Share
EMAIL
PRINT
COMMENTS
২০২০ মার্চের মধ্যে ৮৪টি বিমানবন্দরে বসবে বডি স্ক্যানার, নির্দেশ কেন্দ্রের

গর্ভবতী মহিলা সহ সকলের জন্যই এই স্ক্যানার নিরাপদ বলে জানা গিয়েছে। (প্রতীকী ছবি)


নয়াদিল্লি: 

৮৪টি বিমানবন্দরকে কেন্দ্রের তরফে নির্দেশ দেওয়া হল ২০২০-র মার্চের মধ্যেই বডি স্ক্যনার ইনস্টল করতে। যাত্রীদের কাছে ধাতব বস্তু আছে কি না তা বুঝতে বেরনোর দরজার মেটাল ডিটেক্টর এবং হাতে চালানো স্ক্যানারের পরিবর্তে ওই বডি স্ক্যানারের ব্যবস্থা করার কথা বলা হয়েছে বলে, এক সরকারি বিজ্ঞপ্তি থেকে জানা যাচ্ছে। এবছরের এপ্রিলে বিসিএএস বা ব্যুরো অফ সিভিল অ্যাভিয়েশন সিকিউরিটির তরফ থেকে প্রেরিত ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘‘হেঁটে পেরনো মেটাল ডিটেক্টর এবং হাতে চালানো মেটাল ডিরেক্টর অ-ধাতব অস্ত্র বা বিস্ফোরককে সনাক্ত করতে পারে না। বডি স্ক্যানারগুলি শরীরের সঙ্গে সংযুক্ত ধাতব ও অ-ধাতব দুই ধরনের বস্তুকেই চিহ্নিত করতে পারে।'' ওই বিজ্ঞপ্তিতে বডি স্ক্যানারগুলি ব্যবহার করার ক্ষেত্রে স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিওর (এসওপিএস) অনুসরণ করার কথাও বলা হয়েছে। 

ভারতীয় দূতাবাসের ইফতার পার্টিতে আসা অতিথিদের সরিয়ে দিলেন পাক আধিকারিকরা

এই মুহূর্তে দেশের ১০৫টি চালু বিমানবন্দরের মধ্যে ২৮টিকে অতি-স্পর্শকাতর হিসেবে চিহ্নিত করা হয়েছে। যার মধ্যে অন্যতম নয়াদিল্লি, মুম্বই, কলকাতা, চেন্নাই এবং জম্মু ও কাশ্মীরের মতো দ্বন্দ্বপ্রবণ এলাকার বিমানবন্দরগুলি। এছাড়াও উত্তর-পূর্বের ৫৬টি বিমানবন্দরকে স্পর্শকাতর হিসেবে চিহ্নিত করা হয়েছে। এই ২৮টি অতি-স্পর্শকাতর এবং ৫৬টি স্পর্শকাতর বিমানবন্দরে বডি স্ক্যানার লাগানোর কথা বলা হয়েছে ২০২০-র মার্চের মধ্যে। বাকি বিমানবন্দরগুলিকে বডি স্ক্যানার লাগানোর জন্য ২০২১-এর মার্চ পর্যন্ত সময় দেওয়া হয়েছে। 

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘‘স্ক্যানারগুলি প্রতিমূর্তিগুলি প্রতিবিম্ব-মুক্ত হবে ম্যানিকুইনের মতো। রৈখিক ভাবে চিহ্নিত করা হবে বিপদগুলিকে।'' গোপনীয়তা বজায় রাখতে যাতে স্ক্যানারগুলি যাত্রীদের ছবি তুলতে পারে কেবল সীমাসূচক রেখা দিয়েই সেকথাও বলা হয়েছে বিজ্ঞপ্তিতে। সেখানে বলা হয়েছে, যন্ত্রে ফুটে ওঠা ম্যানিকুইনের মতো প্রতিবিম্বে হলুদ বিন্দু দিয়ে চিহ্নিত করা হবে সেই জায়গাগুলি, যেগুলির আবার স্ক্রিনিং হওয়ার দরকার হবে।

 আগামীকাল সিয়াচেন যাচ্ছেন রাজনাথ সিংহ, প্রতিরক্ষা মন্ত্রী হিসেবে প্রথম সফর

এছাড়াও বিজ্ঞপ্তিটি থেকে জানা যাচ্ছে, ওই স্ক্যানারের সামনে প্রবেশ করার আগে যাত্রীদের তাঁদের জ্যাকেট, বেল্ট, জুতো ও ধাতব কোনও বস্তু থাকলে সেটা খুলে রাখতে হবে। স্ক্যানারগুলি কাজ করবে মিলিমিটার ওয়েভ টেকনোলজির সাহায্যে। তড়িচ্চুম্বকীয় বিকিরণকে অংশীভূত না করে। যার অর্থ গর্ভবতী মহিলা সহ সকলের জন্যই এই স্ক্যানার নিরাপদ বলে জানা গিয়েছে ওই বিজ্ঞপ্তি থেকে।



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................