কাশ্মীরে ছ’মাস ‘কর্মহীন’ এনএসজির ৮০ জন কমান্ড

এ মাসের শুরুর দিকে উপত্যকায়  যান এনএসজি-র ডিজি  সন্দীপ লাখাটিয়া। সেখানে  গিয়ে  রাজ্যপাল  সত্যপাল মালিক এবং রাজ্য পুলিশের  ডিজির সঙ্গে  কথা হয়  সন্দীপের

কাশ্মীরে ছ’মাস ‘কর্মহীন’ এনএসজির ৮০ জন কমান্ড

সুস্পষ্ট অনুরোধের ভিত্তিতে এনএসজির একটি ইউনিটকে কাশ্মীরে পাঠানো হয়েছিল।

হাইলাইটস

  • মাস ছয়েক আগে জম্মু কাশ্মীরে পাঠানো হয়েছিল এনএসজি-র ৮০ জন কমান্ডকে
  • মে মাসে জাতীয় নিরাপত্তা উপদেষ্টার কথায় এনএসজি কাশ্মিরে যায়
  • ছোট বড় মিলিয়ে প্রায় ৪৫০টি ঘটনা ঘটেছে চলতি বছরে
নিউ দিল্লি:

মাস ছয়েক আগে জম্মু কাশ্মীরে পাঠানো হয়েছিল এনএসজি-র   ৮০ জন কমান্ডকে। কিন্তু তাঁদের নাকি কোনও কাজে  ব্যবহার করা হচ্ছে না। পাঠানো হচ্ছে না  কোনও জঙ্গি  বিরোধী অপারেশনে। আধা সামরিক বাহিনীকে প্রশিক্ষণ দেওয়াই এখন তাঁদের কাজ। এবার তাঁরা স্বরাষ্ট্র মন্ত্রকের দ্বারস্থ  হয়েছেন বলে   খবর। সূত্রের খবর মে মাসে  জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভালের কথায় এই কমান্ডদের কাশ্মীরে  পাঠানো হয়েছিল। প্রাণের ঝুঁকি খুব  বেশি এমন কাজে লাগানোর পাশাপাশি বাস্তব পরিস্থিতির সঙ্গে পরিচয় করিয়ে দিতেই এমন সিদ্ধান্ত হয়েছিল। এ ব্যাপারে স্বরাষ্ট্র মন্ত্রকের কাছেও  কোনও খবর  ছিল না।          

কাশ্মীরের চারটে প্রদেশও তো ভালোভাবে সামলাতে পারে না পাকিস্তান, মন্তব্য আফ্রিদির


 এ মাসের শুরুর দিকে উপত্যকায়  যান এনএসজি-র ডিজি  সন্দীপ লাখাটিয়া। সেখানে  গিয়ে  রাজ্যপাল  সত্যপাল মালিক এবং রাজ্য পুলিশের  ডিজির সঙ্গে  কথা হয়  সন্দীপের। এনডিটিভিকে তিনি জানান, কোন রাজ্য  এনএসজিকে কী কাজে লাগাবে সেত  তাঁদের ব্যাপার। কিন্তু জঙ্গি হামলার সময় সাফল্য সুনিশ্চত করতে সুস্পষ্ট অনুরোধের ভিত্তিতে এনএসজির একটি ইউনিটকে কাশ্মীরে পাঠানো হয়েছিল।

শাহিদ আফ্রিদির ‘কাশ্মীর-মন্তব্য'কে সমর্থন করে পাকিস্তানকে নিশানা করলেন স্বরাষ্ট্রমন্ত্রী

এনএসজির ছটি  দল এখন  কাশ্মীরে  আছে। সূত্রের খবর তাঁদেরকে ব্যবহার করা যায় এমন কোনও কাজে কমান্ডদের লাগানো হয়নি। সেরকমই এক কমান্ড জানান সুস্পষ্ট নির্দেশিকা না  থাকায় ছ'মাস ধরে  হুমহামা ক্যাম্পে তাঁরা আছেন।

আদতে উপত্যকায় এবারই সবচেয়ে বেশি আক্রমণ হয়েছে। ছোট বড় মিলিয়ে প্রায় ৪৫০টি  ঘটনা ঘটেছে।  ২৩০  জন জঙ্গির প্রাণ গিয়েছে। মৃত্যু হয়েছে   নিরাপত্তা বাহিনীর   ৮৫ জন সদস্যেরও।  

 

দেখুন ভিডিও :