This Article is From Jul 22, 2018

স্ত্রীকে ফেলে পালানোর অভিযোগে আট অনাবাসী ভারতীয়ের পাসপোর্ট বাতিল

8 অনাবাসী ভারতীয়র (নন রেসিডেন্ট ইন্ডিয়ান) পাসপোর্ট বাতিল করল ভারত সরকার।

স্ত্রীকে ফেলে পালানোর অভিযোগে আট অনাবাসী ভারতীয়ের পাসপোর্ট বাতিল

অপরাধী এন আর আই স্বামীদের লুক আউট নোটিশ পাঠানো হয়েছে

নিউ দিল্লি:

8 অনাবাসী ভারতীয়র (নন রেসিডেন্ট ইন্ডিয়ান) পাসপোর্ট বাতিল করল ভারত সরকার। এই আটজন অনাবাসী ভারতীয়র ক্ষেত্রে মূল অভিযোগ তারা তাঁদের স্ত্রীদের ত্যাগ করে পালিয়েছেন। সেই কারণেই ওই ব্যক্তিদের পাসপোর্ট বাতিল করা হয়েছে বলে জানিয়েছে নারী ও শিশুকল্যাণ মন্ত্রকের এক আধিকারিক।

নারী-শিশু কল্যাণ মন্ত্রক, স্বরাষ্ট্র দফতর এবং পররাষ্ট্র মন্ত্রক এই বিষয়ে একটি কমিটি গঠন করে ওই ব্যক্তিদের পাসপোর্ট সংক্রান্ত বিষয়টি খতিয়ে দেখছে বলে সূত্রের খবর।

বিগত দু’মাসে এই কমিটির কাছে কম করে 70 টি অভিযোগ জমা পড়েছে। এই অভিযোগুলির উপর ভিত্তি করে ওই এনআরআই অপরাধীদের পাসপোর্ট বাতিল করা হয়েছে। তাঁদেরকে লুক আউট নোটিশও পাঠানো হয়েছে- জানান ওই কমিটিরই এক সদস্য।

এই ধরণের বিয়ের ক্ষেত্রে রেজিস্ট্রেশনের জন্য অনলাইনে একটি পোর্টালও রয়েছে সরকারের তরফে। কিন্তু দেখা গিয়েছে কার্যক্ষেত্রে তার ব্যবহার একেবারেই হচ্ছে না। শনিবার নারী ও শিশু কল্যাণ মন্ত্রী মানেকা গান্ধী বিবাহের রেজিস্ট্রির জন্য সমস্ত রাজ্যগুলিকে আবারও আবেদন জানিয়েছেন। বিশেষ করে এই ধরণের বিয়ের ক্ষেত্রে রেজিস্ট্রেশন কতখানি আবশ্যক তা নিয়ে উদ্বেগও প্রকাশ করেছেন মানেকা।

এর আগেও সরকার বারে বারে ঘোষণা করে যে, এনআরআই বিবাহের ক্ষেত্রে বিয়ের সাত দিনের মধ্যে রেজিস্ট্রেশন বাধ্যতামূলক। তা না হলে তাঁদের ক্ষেত্রে পাসপোর্ট ও ভিসার আবেদন খারিজ করে দেওয়া হবে বলেও সিদ্ধান্ত নেয় মন্ত্রক। মন্ত্রকের আরেকটি প্রস্তাব ছিল যদি কোনও এনআরআই তাদের স্ত্রীকে ত্যাগ করে পালায় তাহলে ওই এনআইআর অপরাধীদের সম্পত্তি  এসক্রো অ্যাকাউন্টে চালান করে দেওয়া হবে। প্রসঙ্গত উল্লেখ্য, এসক্রো একটি আইনি ধারণা যাতে এক তৃতীয় পক্ষ প্রথম দুই পক্ষের হয়ে সম্পত্তির লেনদেন প্রক্রিয়ার বিষয়টি পরিচালনা করে।



(এনডিটিভি এই খবর সম্পাদিত করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে.)
.