This Article is From Jan 23, 2020

44th Kolkata Book Fair: বৃদ্ধাশ্রমে বই দান করবে গিল্ড

২৯ জানুয়ারি, সরস্বতী পুজোর দিন বিকেল চারটেয় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উপস্থিতিতে বিধাননগর সেন্ট্রাল পার্কে উদ্বোধন হবে ৪৪তম আন্তর্জাতিক কলকাতা বইমেলার।

44th Kolkata Book Fair: বৃদ্ধাশ্রমে বই দান করবে গিল্ড

সরস্বতী পুজোর দিন উদ্বোধন ৪৪তম কলকাতা বইমেলার

হাইলাইটস

  • ২৯ জানুয়ারি থেকে শুরু ৪৪তম কলকাতা বইমেলা
  • এবারের কান্ট্রি থিম রাশিয়া
  • ৬০০টি স্টল থাকবে মেলায়
কলকাতা:

বাঙালির তেরশো পার্বণের অন্যতম বইমেলা। ২৯ জানুয়ারি, সরস্বতী পুজোর দিন বিকেল চারটেয় মমতা বন্দ্যোপাধ্যায়ের উপস্থিতিতে বিধাননগর সেন্ট্রাল পার্কে উদ্বোধন হবে 44th Kolkata Book Fair-র। এবছরের থিম কান্ট্রি রাশিয়া। তাই মুখ্যমন্ত্রীর সঙ্গে থাকবেন ভারতের রাশিয়ান রাষ্ট্রদূত কুদাসেভ নিকোলায় রিশাটোভিক, ভ্লাদিমীর গ্রিগরিয়েভ, সাহিত্যিক ইউগেন ভোদোলাজকিন, বিশিষ্ট প্রাবন্ধিক নৃসিংহপ্রসাদ ভাদুড়ি এবং রাজ্যের বিশিষ্ট মন্ত্রীরা। ২২ জানুয়ারি পাবলিসার্স অ্যান্ড বুক সেলার্স গিল্ড এক সাংবাদিক বৈঠকে সামনে আনল আরও একগুচ্ছ নতুন পরিকল্পনা। উপস্থিত ছিলেন গিল্ডের সাধারণ সম্পাদক সুধাংশুশেখর দে এবং সভাপতি ত্রিদিব কুমার চট্টোপাধ্যায়।

or77vc98

আর কী কী বিশেষ ঘোষণা হল এদিনের সম্মেলনে? ৬০০টি স্টল আর ২০০ টি লিটল ম্যাগাজিন থাকবে এবারের বইমেলায়। ৯টি তোরণ করা হবে সুস্থ ভাবে ঢোকা বেরোনোর জন্য। থিম গেট রাশিয়ার রাশিয়ার বিখ্যাত বলশয় থিয়েটারেের আদলে তৈরি হবে। মেলায় দুটি হল থাকবে নবনীতা দেবসেন আর গিরিশ কার্নাডের নামে। লিটল ম্যাগাজিন প্যাভিলিয়ন হবে সুভাষ মুখোপাধ্যায়ের নামে। থাকবে শুভা দত্ত মিডিয়া কর্নার। অদ্রীশ বর্ধনের নামে থাকবে মুক্তমঞ্চ। সাধারণের যাতায়াতের সুবিধার্থে রাজ্য সরকার অতিরিক্ত বাস পরিশেবা চালু করবে বপ্রতিবছরের মতোই। থাকবে বিশেষ অটো ব্যবস্থা। গাড়ি পার্কিয়ের পাশাপাশি থআকবে সাইকেল পার্কিং লট। মেলাকে পরিবেশ বান্ধব করতে এগিয়ে এসেছে নগর উন্নয়ন দফতর।

৪০ দিন পরেই রাশিয়া আসছে কলকাতায়, ৪৪ তম আন্তর্জাতিক কলকাতা বইমেলায়

এছাড়া, থাকবে মেডিকেল সহায়তা কেন্দ্র, অ্যাম্বুলেন্স পরিষেবা, বইমেলার অ্যান্ড্রয়েড অ্যাপ ও ওয়েবসাইট।  এবছর সরাসরি ও যৌথভাবে অংশ নিচ্ছে ২০টি দেশ। বাংলাদেশ প্যাভিলিয়নে আসবেন ৪০ জন সেদেশের প্রকাশক। প্রতিদিন সিইএসসি সেন্টারে লটারির মাধ্যমে ১৫ জন ভাগ্য বিজেতা বইমেলা থেকে হাজার টাকার বই কেনার কুপন। এবারেও থাকবে লাইব্রেরি জেতার সুযোগ। পাাশাপাশি বৃদ্ধাশ্রমে বইদানের পরিকল্পনা করেছে মেলা কর্তৃপক্ষ। এছাড়া, উদ্বোধন মঞ্চ থেকেই সিইএসসি সাহিত্য সম্মান ২০২০ সম্মানে সম্মানিত করা হবে নৃসিংহপ্রসাদ ভাদুড়িকে।

.