This Article is From Apr 10, 2020

গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় আক্রান্ত ৮৯৬, মৃত ৩৭

গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় আক্রান্ত হয়েছেন ৮৯৬ জন। মৃত ৩৭। শুক্রবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফে একথা জানানো হয়েছে।

গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় আক্রান্ত ৮৯৬, মৃত ৩৭

গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় (Coronavirus) আক্রান্ত হয়েছেন ৮৯৬ জন।

গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় (Coronavirus) আক্রান্ত হয়েছেন ৮৯৬ জন। মৃত ৩৭। শুক্রবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের (Health Ministry) তরফে একথা জানানো হয়েছে। একদিনে দেশে এতজনের আক্রান্ত হওয়া কিংবা মারা যাওয়ার ক্ষেত্রে এটি সর্বাধিক বলে মন্ত্রক জানিয়েছে। ভারতে করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ৬,৭৬১। অন্তত ২০৬ জনের মৃত্যু হয়েছে সংক্রমণের ফলে। এদিনই ওড়িশার পরে দেশের দ্বিতীয় রাজ্য হিসেবে ৩০ এপ্রিল পর্যন্ত লকডাউন বাড়ানোর কথা জানিয়ে দিয়েছে পঞ্জাব। ১৪ এপ্রিল পর্যন্ত দেশে লকডাউন ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। লকডাউনের সময়সীমা বাড়ানো হবে কি না তা নিয়ে আলোচনা চলছে। এরই মধ্যে অন্তত পঞ্জাব ও ওড়িশা জানিয়ে দিয়েছে, তারা লকডাউন সম্প্রসারিত করছে। এদিকে শুক্রবার নিজেদের ভুল স্বীকার করে নিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ‘হু'। ভারতে করোনা ভাইরাসের সংক্রমণ সংক্রান্ত পরিস্থিতির যে রিপোর্ট তারা প্রকাশ করেছিল তাতে দেখানো হয়েছিল ভারত এই মুহূর্তে গোষ্ঠী সংক্রমণের পরিস্থিতিতে পৌঁছেছে। কিন্তু এই রিপোর্টে ভুল রয়েছে বলে মেনে নিল ‘হু'। NDTV-কে তারা জানিয়েছে এই ভুলের কথা। জানিয়েছে ভারতে গোষ্ঠী সংক্রমণ শুরু হয়নি। ‘ক্লাস্টার অফ কেসেস' তথা গুচ্ছ ঘটনার কথা জানা গিয়েছে।

  1. ওড়িশার পরে দেশের দ্বিতীয় রাজ্য হিসেবে ৩০ এপ্রিল পর্যন্ত লকডাউন বাড়িয়েছে পঞ্জাব। শুক্রবার এই সিদ্ধান্তের কথা জানাল পঞ্জাব সরকার। শুক্রবার পর্যন্ত ভারতে করোনা আক্রান্তের সংখ্যা ১২,০০০ ছাড়িয়েছে। পঞ্জাবে আক্রান্ত ১৩২ জন। এদিকে ওড়িশায় আক্রান্ত ৪৪। মৃত ১। 

  2. পঞ্জাবের মুখ্যমন্ত্রী আশঙ্কা প্রকাশ করে বলেছেন দেশ গোষ্ঠী সংক্রমণের দিকে যাচ্ছে। রাজ্যের ২৭ জন ওইভাবে সংক্রমিত হয়েছেন বলে দাবি করেন তিনি। তবে তাঁর দাবিকে উড়িয়ে দিয়ে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের যুগ্ম সচিব লব আগরওয়াল জানিয়ে দিয়েছে, দেশে এখনও গোষ্ঠী সংক্রমণ ঘটেনি।

  3. এই সপ্তাহেই জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। লকডাউনের পরে এই নিয়ে তৃতীয় বার ভাষণ দেবেন তিনি। সেই ভাষণে তিনি জানিয়ে দেবেন লকডাউনের সময়সীমা বাড়ানো হবে কিনা। 

  4. এদিকে নিজেদের ভুল স্বীকার করে নিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ‘হু'। ভারতে করোনা ভাইরাসের সংক্রমণ সংক্রান্ত পরিস্থিতির যে রিপোর্ট তারা প্রকাশ করেছিল তাতে দেখানো হয়েছিল ভারত এই মুহূর্তে গোষ্ঠী সংক্রমণের পরিস্থিতিতে পৌঁছেছে। কিন্তু এই রিপোর্টে ভুল রয়েছে বলে মেনে নিয়ে ‘হু' NDTV-কে জানিয়েছে, ভারতে গোষ্ঠী সংক্রমণ শুরু হয়নি।

  5. ‘হু' একথা জানালেও এমন অনেক সংক্রমণের ঘটন‌া দেখা গিয়েছে, যেখানে আক্রান্তের কোনও ভ্রমণ ইতিহাস নেই কিংবা তিনি তেমন কারও সংস্পর্শে আসেননি। আইসিএমআর দেখিয়েছে ৩৮ শতাংশ আক্রান্তের ক্ষেত্রেই ভ্রমণ ইতিহাস পাওয়া যায়নি।

  6. দু'সপ্তাহ আগে গোষ্ঠী সংক্রমণের ব্যাপারে জিজ্ঞেস করা হলে আইসিএমআর-এর তরফে জানানো হয়, এখনও তেমন সংক্রমণ শুরু হয়নি। 

  7. দিল্লি ও অন্যান্য রাজ্যের হটস্পট অঞ্চলে পরীক্ষা করতে চাইছে আইসিএমআর। জানানো হয়েছে, সেখানকার বাসিন্দারা কোনও আক্রান্তের সংস্পর্শে না এলেও এক সপ্তাহ ধরে তাঁদের মধ্যে করোনার লক্ষণ দেখা গেলে তাঁদের পরীক্ষা করা হবে। 

  8. দিল্লির দিলশাদ গার্ডেন অঞ্চল দেশের প্রথম হটস্পট অঞ্চল হিসেবে করোনা সংক্রমণ-মুক্ত হিসেবে ঘোষিত হয়েছে। NDTV-কে স্বাস্থ্যমন্ত্রী সত্যেন্দ্র জৈন জানিয়েছেন। বুধবার দিল্লির তরফে ২০টি হটস্পট অঞ্চলের নাম ঘোষণা করা হয়। 

  9. চিনকে তাদের সমস্ত ‘ওয়েট মার্কেট' বন্ধ রাখার আর্জি জানাল আমেরিকার আইনজীবীদের একটি দ্বিপাক্ষিক দল। তাঁদের দাবি, এর ফলে করোনা সংক্রমণ বাড়তে পারে। প্রসঙ্গত ‘ওয়েট মার্কেট'-এ টাটকা মাংস, মাছ ইত্যাদি বিক্রি হয়। সাধারণত এই ধরনের বাজারের মনেঝে ভিজে থাকে বলে তাদের এই নাম। 

  10. সারা বিশ্বে ১৬ লক্ষেরও বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছে। মৃত প্রায় ৯৭,০০০। ভারত এই সপ্তাহেই আমেরিকা ও ইজরায়েলকে হাইড্রক্সিক্লোরোকুইন রফতানি করেছে। ওই ওষুধকে করোনার সংক্রমণে ব্যবহার করা হচ্ছে। 



Post a comment
.