মার্কিন মুলুকে করোনায় আক্রান্ত হয়ে মারা গেলেন ১১ জন ভারতীয়, আক্রান্ত আরও ১৬

Coronavirus: মার্কিন যুক্তরাষ্ট্রে যে ১১ জন অনাবাসী ভারতীয় মারা গেছেন তাঁদের মধ্যে ১০ জনই নিউইয়র্ক ও নিউ জার্সি এলাকার, মৃত ব্যক্তিরা প্রত্যেকেই পুরুষ

মার্কিন মুলুকে করোনায় আক্রান্ত হয়ে মারা গেলেন ১১ জন ভারতীয়, আক্রান্ত আরও ১৬

Coronovirus in US: মার্কিন যুক্তরাষ্ট্রে সর্বাধিক সংক্রমিত এলাকা হল নিউইয়র্ক সিটি (ফাইল চিত্র)

হাইলাইটস

  • করোনা ভাইরাসের আক্রমণে বিপর্যস্ত দশা আমেরিকার
  • ট্রাম্পের দেশে প্রায় ১৪ হাজার মানুষের মৃত্যু হয়েছে ওই ভয়ঙ্কর রোগে
  • মার্কিন মুলুকে করোনার শিকার ১১ জন ভারতীয়, রোগে আক্রান্ত আরও ১৬ জন
ওয়াশিংটন:

করোনার থাবায় বেসামাল মার্কিন মুলুক (Coronovirus in US), প্রতিদিনই লাফিয়ে লাফিয়ে বাড়ছে সে দেশে করোনা সংক্রমণের হার, মৃত্যু হচ্ছে অগুণতি মানুষের। আমেরিকায় রয়েছেন বহু অনাবাসী ভারতীয়ও (Indians in US), ফলে ওই রাক্ষুসে ভাইরাসের (Coronavirus) আক্রমণ থেকে রেহাই পাচ্ছেন না তাঁরাও। সর্বশেষ পরিসংখ্যান অনুসারে, মার্কিন যুক্তরাষ্ট্রে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ১১ জন ভারতীয়, আক্রান্ত আরও ১৬ জন। যে ১১ জন মারা গেছেন তাঁরা আবার প্রত্যেকেই পুরুষ, তাঁদের মধ্যে ১০ জনই বাস করতেন মূলত নিউইয়র্ক ও নিউ জার্সি এলাকায়। আর ১ জন থাকতেন ফ্লোরিডায়। আমেরিকায় যে জায়গাগুলিতে সবচেয়ে বেশি জাঁকিয়ে বসেছে COVID-19, ওই দুই এলাকা তাদের মধ্যে অন্যতম। ডোনাল্ড ট্রাম্পের দেশে এখনও পর্যন্ত ১৪,০০০ এরও বেশি মানুষ করোনার শিকার হয়েছেন এবং ৪ লক্ষেরও বেশি মানুষ আক্রান্ত ওই ভয়ঙ্কর রোগে। সব মিলিয়ে মার্কিন মুলুক, যেখানে সবসময় ব্যস্ততা, হুল্লোড়, আনন্দের ছবি দেখা গেছে, সেখানে এখন খাঁ-খাঁ প্রান্তর। "ওই করোনা আসছে", এই ভয়ে এখন ঘরবন্দি প্রায় সবাই।

"করোনা নিয়ে রাজনীতি করবেন না, এটা আগুন নিয়ে খেলার সমান", আমেরিকাকে জবাব দিল 'হু'

নিউইয়র্ক সিটিই বর্তমানে মার্কিন যুক্তরাষ্ট্রে COVID-19 এর সংক্রমণের কেন্দ্রস্থল হিসাবে আত্মপ্রকাশ করেছে, যেখানে ৬,০০০ এরও বেশি মানুষ মারা গেছেন এবং ১,৩৮,০০০ এরও বেশি সংক্রমণ ঘটেছে সেখানে। পাশাপাশি নিউ জার্সিতে মৃত্যু হয়েছে ১,৫০০ মানুষের এবং সেখানে আক্রান্ত প্রায় ৪৮,০০০ মানুষ।

এদিকে ক্যালিফোর্নিয়া এবং টেক্সাসেও প্রচুর ভারতীয় বাস করেন। এই করোনা পরিস্থিতিতে তাঁরা ঠিক কেমন আছেন, কী পরিস্থিতিতে রয়েছেন সে সম্পর্কে খোঁজ নেওয়ার চেষ্টা করছে ভারত সরকার। 

সিল করে দেওয়া হল দিল্লির 'বেঙ্গলি মার্কেট', এলাকায় ৩ করোনা আক্রান্ত

ইতিমধ্যেই যে ১৬ জন প্রবাসী ভারতীয় মার্কিন মুলুকে করোনায় আক্রান্ত হয়েছেন তাঁদের মধ্যে আবার ৪ জন মহিলা। তাঁরা করোনা পজিটিভ ধরা পড়ার সঙ্গেসঙ্গেই সেল্ফ কোয়ারান্টাইনে চলে গেছেন। আক্রান্তদের মধ্যে ৮ জন নিউইয়র্ক, ৩ জন নিউ জার্সির এবং বাকিরা টেক্সাস এবং ক্যালিফোর্নিয়ার বাসিন্দা বলে জানা গেছে। আক্রান্তরা আগে ভারতের উত্তরাখণ্ড, মহারাষ্ট্র, কর্নাটক এবং উত্তরপ্রদেশে থাকতেন।

করোনা ভাইরাসে আক্রান্ত ভারতীয়দের প্রয়োজনীয় সহায়তা যাতে দেওয়া হয় তার জন্যে মার্কিন যুক্তরাষ্ট্রের ভারতীয় দূতাবাস এবং কনস্যুলেটের আধিকারিকরা সেখানকার প্রশাসনের সঙ্গে নিয়মিত যোগাযোগ রেখে চলেছেন এবং ভারতীয়-মার্কিন সংস্থাগুলোও বিভিন্ন ভাবে করোনা আক্রান্তদের দিকে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন।