কেবল ভারতে নয়, পাকিস্তানেও সংক্রমণ ছড়াচ্ছে তাবলিগি সদস্যরা

Coronavirus: দিল্লির মতোই পাকিস্তানেও ধর্মীয় সমাবেশের আয়োজন করে তাবলিগি জামাত, যোগ দেন প্রায় আড়াই লক্ষ মানুষ, তাঁদের মধ্যে ৩ হাজার বিদেশিও ছিলেন

কেবল ভারতে নয়, পাকিস্তানেও সংক্রমণ ছড়াচ্ছে তাবলিগি সদস্যরা

Tablighi Jamaat: পাকিস্তানেও ধর্মীয় সমাবেশ করে তাবলিগি জামাত (ফাইল চিত্র)

হাইলাইটস

  • পাকিস্তানেও ধর্মীয় সমাবেশের আয়োজন করে তাবলিগি জামাত
  • পঞ্জাব প্রদেশের নিষেধাজ্ঞা অমান্য করেই ওই সমাবেশ করা হয়
  • বিভিন্ন দেশ থেকে তাবলিগি সদস্যরা ভিড় করে পাকিস্তানেও
ইসলামাবাদ:

করোনা ভাইরাসের (Coronavirus) সংক্রমণ বহু মানুষের মধ্যে ছড়িয়ে পড়ছে, শুধু ভারতই নয়, এই মারণ রোগে আক্রান্ত গোটা বিশ্ব। করোনার হাত থেকে রেহাই মেলেনি প্রতিবেশী দেশ পাকিস্তানেরও। সেদেশেও (Pakistan) লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। আর ভারতে যেমন এই সংক্রমণের হার দ্রুততর করেছে করোনা আক্রান্ত তাবলিগি জামাত সদস্যরা (Tablighi Jamaat), ঠিক তেমনই প্রতিবেশী দেশটিতেও একই চিত্র। পাকিস্তানের পঞ্জাব প্রদেশের সরকারের নিষেধ সত্ত্বেও তা অমান্য করে বিরাট ধর্মীয় সমাবেশের আয়োজন করে তাবলিগি জামাত। ওই সমাবেশে যোগ দেন প্রায় আড়াই লক্ষ মানুষ, তাঁদের মধ্যে ৩ হাজার বিদেশিও ছিলেন বলে জানা গেছে। এরপর থেকে সেদেশেও ছড়াচ্ছে সংক্রমণ। ১০ মার্চ ওই সমাবেশের আয়োজন করা হয় পাকিস্তানে। 'ডন'-এর প্রতিবেদন অনুসারে, পঞ্জাব প্রদেশ সরকারের তীব্র বিরোধিতা সত্ত্বেও জামাতরা সেখানে তাঁদের বার্ষিক কর্মসূচির আয়োজন করেছিল। 

রাজ্যে ১৭৭ জন তাবলিগি সদস্যকে কোয়ারান্টাইন করা হয়েছে, বললেন মুখ্যমন্ত্রী

এদিকে পাকিস্তানের তাবলিগি জামাত কর্তৃপক্ষের তরফে দাবি করা হয়েছে যে এই ধর্মীয় সমাবেশে যোগ দেওয়া বিদেশিরা ফেরত যাওয়ার বিমান না পাওয়ায় এখনও পাকিস্তানেই রয়ে গেছেন। কারণ করোনা ভাইরাসের সংক্রমণ এড়াতে পাকিস্তানে বর্তমানে সমস্ত আন্তর্জাতিক বিমানের ওঠানামা নিষিদ্ধ করা হয়েছে।

করোনার ছোবলে মৃত ১৬৬, গত ২৪ ঘণ্টায় ১৭ জনের মৃত্যু, মোট আক্রান্ত ৫,৭৩৪

জানা গেছে, তাবলিগি জামাতের এক হাজারেরও বেশি সদস্যের মধ্যে করোনা ভাইরাস বাসা বেঁধেছে। কিন্তু তার মধ্যেও তাঁরা কোনও সতর্কতা অবলম্বন না করে রোগ ছড়িয়ে বেড়াচ্ছেন এই অভিযোগ করেছে এই সংস্থাটি ভারত ও মালয়েশিয়া সরকার।
একটি সরকারি পরিসংখ্যান জানাচ্ছে, ভারতে মোট করোনা আক্রান্তের মধ্যে এক হাজারেরও বেশি রোগী বা এদেশে করোনা সংক্রমণের মোট সংখ্যার প্রায় ৩০ শতাংশই তাবলিগ-ই-জামাতের সদস্য। গত মাসে দিল্লির নিজামুদ্দিন এলাকায় ইসলামী সম্প্রদায় তাবলিগ-ই-জামাত একটি বিরাট ধর্মীয় সমাবেশের আয়োজন করে যাতে যোগ দেন বহু বিদেশিও। ওই জমায়েত থেকেই করোনা সংক্রমণ হু-হু করে ছড়িয়ে পড়ে গোটা দেশে।  স্বাস্থ্যমন্ত্রকের সাম্প্রতিক পরিসংখ্যান বিশ্লেষণ করে দেখা গেছে, ভারতে প্রতি ৪.১ দিন পরেই দ্বিগুণ হচ্ছে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা, যা একটা বড়সড় বিপদ সংকেত হিসাবেই দেখছেন অনেকে।

পাকিস্তানে ইতিমধ্যেই করোনা ভাইরাসে আক্রান্ত মোট ৪১৯৬ জন, তার মধ্যে আবার ৬০ জন রোগীর মৃত্যু হয়েছে।