This Article is From Mar 04, 2019

দেখুন পৃথিবীর প্রথম রোবট সংবাদ পাঠিকাকে, কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে ফের নজির চিনের

জিন জিয়াওমেংয়ের (Xin Xiaomeng) আগে তৈরি করা হয়েছিল কিউ মেংকে (Qu Meng)। মানুষের মতোই দেখতে এই দুই রোবটই (artificial intelligence robot) নির্মাণ করে জিনহুয়া (Xinhua) এবং কারিগরি সংস্থা Sogou ইনকর্পোরেটেড।

দেখুন পৃথিবীর প্রথম রোবট সংবাদ পাঠিকাকে, কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে ফের নজির চিনের

জিন জিয়াওমেংয়ের (Xin Xiaomeng) আগে তৈরি করা হয়েছিল কিউ মেংকে (Qu Meng)

বেজিং:

গোলাপি টপ, কানে ছোট্ট দুল। যত্নে কাটা ঘাড় অব্দি মসৃণ চুল। অবিকল আর পাঁচটা সংবাদ চ্যানেলের সংবাদপাঠিকার মতোই চেহারা। কিন্তু মানুষের মতো দেখতে হলেও মানুষ তো নয়! চিনের সিনহুয়া রাষ্ট্রীয় সংবাদ সংস্থার হয়ে সংবাদপাঠের নজির গড়ল এই প্রথম মহিলা রোবট সংবাদ পাঠিকা। রোববার এই সংস্থা বেজিংয়ের বার্ষিক সংসদ অধিবেশনতে অংশগ্রহণকারীদের প্রতিনিধিদের সম্পর্কে একটি সংবাদ উপস্থাপন করে। অবিকল মানুষের মতোই তাঁর মুখের অভিব্যক্তি এবং মানব সংবাদ পাঠিকার মতোই নির্দিষ্ট পদ্ধতি অনুকরণ করে সংবাদ পাঠ করেছে বিশ্বের প্রথম মহিলা রোবট সঞ্চালিকা।

এই রোবটের নাম জিন জিয়াওমেং (Xin Xiaomeng)। কৃত্রিম এই সংবাদ পাঠিকা এই নিয়ে দ্বিতীয় রোবট সঞ্চালক। সিনহুয়ার তৈরি একটি এক মিনিটের ভিডিও উপস্থাপনায় সে তাঁর নিজের বক্তব্য পেশ করে।

জিন জিয়াওমেংয়ের (Xin Xiaomeng) আগে তৈরি করা হয়েছিল কিউ মেংকে (Qu Meng)। মানুষের মতোই দেখতে এই দুই রোবটই নির্মাণ করে জিনহুয়া (Xinhua) এবং কারিগরি সংস্থা Sogou ইনকর্পোরেটেড। জিনহুয়া (Xinhua) গত নভেম্বর গত চিনের শহর উওজেহেনে (Wuzhen) আয়োজিতওয়ার্ল্ড ইন্টারনেট সম্মেলনে পুরুষদের পোষাক পরিহিত দুইজন এআই বা কৃত্রিম বুদ্ধিমত্তার () সংবাদ পাঠককে সকলের সামনে নিয়ে আসে।

নজরদারি ও নিরাপত্তা সরঞ্জাম থেকে আপনা আপনি চলা চালকবিহীন গাড়ি- কৃত্রিম বুদ্ধিমত্তাকে কোন পর্যায়ে নিয়ে যাওয়া যেতে পারে তা নিয়ে চরমতম নজির একের পর এক তৈরি করে চলেছে চিন। স্বাভাবিকভাবেই এই সমস্ত কাজে আর কোনও দিন মানুষের প্রয়োজন পড়বে কিনা তা ভাবাচ্ছে বেশ।

 



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
.