This Article is From Apr 29, 2019

World Dance Day: শঙ্কিত শাস্ত্রীয় শিল্পীরা, জ্যাজ, হিপ হপের এত বাজার কেন ভারতে?

World Dance Day: শাস্ত্রীয় নৃত্য বিশেষজ্ঞরা ভয় পাচ্ছেন যে, আগে যেভাবে মানুষ ভারতীয় শাস্ত্রীয় নৃত্য শেখার জন্য উদ্গ্রীব থাকত, সেখানে ভাটা পড়ছে।

World Dance Day: শঙ্কিত শাস্ত্রীয় শিল্পীরা, জ্যাজ, হিপ হপের এত বাজার কেন ভারতে?

প্রতি বছর ২৯ এপ্রিল পালিত হয় বিশ্ব নৃত্য দিবস (World Dance Day)

নিউ দিল্লি:

আজ বিশ্ব নৃত্য দিবস (World Dance Day)। ভারতীয় শাস্ত্রীয় নৃত্যের জন্য একই সঙ্গে উচ্ছ্বাস ও ভয়ের দিন আজ। হিপ-হপ (hip-hop), স্ট্রিট জ্যাজ (street jazz) এবং সালসার (salsa) মতো নৃত্যগুলি দ্রুত নতুন প্রজন্মের ভারতীয়দের মধ্যে জনপ্রিয় হয়ে উঠছে। একেবারে ছোট বয়স থেকেই নানা ভাবে পশ্চিমা নাচের অনুকরণ করতে করতে কোথাও যেন হারিয়ে যাচ্ছে ভারতের নিজস্ব নাচের দুরন্ত ঐতিহ্য! সন্তানকে নাচ শেখাতে যারা আগ্রহী তাঁরাও আর শাস্ত্রীয় নৃত্য নয়, বরং চটকদার কৌশলের দিকেই ঝুঁকছেন। আর এতে বড় ভূমিকা পালন করছে টেলিভিশনের নাচের রিয়ালিটি শো।

কোরিওগ্রাফার শমীক ধাভার (Shiamak Davar) বলেন, “ভারতীয় শাস্ত্রীয় নৃত্যগুলি নিজের পরিচয় হারাতে দেখলে আমার দুঃখ হয়। কেউ এই শিল্পের সমর্থনে এগোচ্ছেন না, কেউই ক্লাসিক্যাল নৃত্যশিল্পীদের উত্সাহ দিচ্ছেন না। এটা হতাশাজনক! শাস্ত্রীয় নৃত্য সত্যিই শক্তিশালী; ছৌ ও ওডিসির মতো নাচ সত্যিই সুন্দর। সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এবং রিয়ালিটি শোগুলির অবশ্যই এই ধরনের নাচের প্রচারে এগিয়ে আসতে হবে।"

পশ্চিমা নাচের স্কুলের বেশিরভাগ শিক্ষার্থীই বিশ্বাস করে যে এই নাচ তাঁদের শারীরিক গঠন ধরে রাখতে সাহায্য করবে। অনেকেই আবার মনে করেন যে পশ্চিমা নৃত্যগুলি ডান্স রিয়ালিটি শোগুলির জনপ্রিয়তার সাথে সাথেই জনপ্রিয় হয়ে উঠেছে। 

গর্ভনিরোধক গয়না! কানে দুল, হাতে ঘড়ি পরলেই এড়ানো যাবে অবাঞ্ছিত গর্ভধারণ?

অন্যদিকে, অন্য উদাহরণও রয়েছে। কম বয়সী মেয়েরা শাস্ত্রীয় ভারতীয় নৃত্য ভরতনাট্যম (classical Indian dance Bharatnatyam) শিখছে। খালি পায়ে কঠোর পরিশ্রমে তাল ও লয়ে কঠিন শৃঙ্খলা অনুসরণ করছেন অনেকেই। প্রায় ২,০০০ বছরের সমৃদ্ধ ইতিহাসের সরণী বেয়ে জনপ্রিয় ভারতীয় শাস্ত্রীয় নৃত্য রূপগুলির মধ্যে অন্যতম ভরতনাট্যম আজও দাপটের সঙ্গেই অস্তিত্ব ধরে রেখেছে।

ভরতনাট্যমের নৃত্য গীতিঞ্জলি (Nritya Geetanjali) স্কুলে শাস্ত্রীয় এই নৃত্যের প্রশিক্ষক মালা মুরলি বলেন, “আমি বিশ্বাস করি এই সমস্ত প্রভাব থাকা সত্ত্বেও, আমাদের ক্লাসিক্যাল শিল্পধারার প্রতি ভালোবাসা রয়েছে, প্রশংসা করে এবং অনুসরণ করতে ইচ্ছুক এমন শিক্ষার্থীদের একটি বড় অংশই রয়েছে। সচেতনতা এবং পছন্দের অধিকার বিষয়টিও ভারতীয় শাস্ত্রীয় নৃত্যকলা বেছে নিতে উৎসাহিত করেছে।  ক্লাসিক্যাল নৃত্য প্রশিক্ষণের জন্য শৃঙ্খলা এবং সময় প্রয়োজন।” 

অজানা তারিণী খুড়ো? সত্যজিৎ রায়ের অপ্রকাশিত ৫ টি রচনা প্রকাশ পাচ্ছে শীঘ্র!

আজকের প্রজন্ম যেভাবে পশ্চিমা নাচের প্রতি ঝুঁকছে, সে প্রভাবকে স্বীকার করে, শাস্ত্রীয় নৃত্য বিশেষজ্ঞরা ভয় পাচ্ছেন যে, আগে যেভাবে মানুষ ভারতীয় শাস্ত্রীয় নৃত্য শেখার জন্য উদ্গ্রীব থাকত, সেখানে ভাটা পড়ছে। এই আন্তর্জাতিক নৃত্য দিবসে শাস্ত্রীয় নৃত্যশিল্পীরা বিশ্বাস করেন যে ভারতের সাংস্কৃতিক ঐতিহ্যের এই অংশটিকে সংরক্ষণ করার জন্য সরকারকেও প্রচেষ্টা চালাতে হবে।

পদ্মশ্রী গীতা চন্দ্রন (Padma Shri Geeta Chandran) বলেন, “আমি মনে করি শাস্ত্রীয় শিল্পের আরও পৃষ্ঠপোষকতা দরকার। কারণ যথেষ্ট পরিমাণে প্রতিভা আছে, তরুণরা খুবই কঠোর পরিশ্রমী, তরুণ নৃত্যশিল্পীরা খুব মন দিয়ে শিখছে। তাদের কাজ আরও বেশি দেখা দরকার, তাদের আরও সুযোগের প্রয়োজন, তাই পৃষ্ঠপোষকতাও প্রয়োজন।”



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
.