This Article is From Feb 03, 2020

CAA Protest: পার্ক সার্কাসে সিএএ বিরোধী সমাবেশে যোগ দিয়ে অসুস্থ হয়ে পড়া মহিলার মৃত্যু

Protests Citizenship Amendment Act: সিএএ বিরোধিতায় পার্ক সার্কাসে অবস্থানে বসেছিলেন বছর ৫৭-র প্রৌঢ়া শামিদা খাতুন, রবিবার হাসপাতালে মৃত্যু হয় তাঁর

CAA Protest: পার্ক সার্কাসে সিএএ বিরোধী সমাবেশে যোগ দিয়ে অসুস্থ হয়ে পড়া মহিলার মৃত্যু

Woman Dies In Kolkata: মৃতার ছেলে ইরান থেকে আসার পরে তাঁর শেষকৃত্য সম্পন্ন করা হবে (প্রতীকী ছবি)

হাইলাইটস

  • পার্ক সার্কাস ময়দানে সিএএ-বিরোধী অবস্থান বিক্ষোভে ছন্দপতন
  • অবস্থানে সামিল এক প্রৌঢ়ার মৃত্যু হল রবিবার
  • শনিবার গভীর রাতে অবস্থান মঞ্চেই অসুস্থ হয়ে পড়েন ওই মহিলা
কলকাতা:

গত প্রায় একমাস ধরে সংশোধিত নাগরিকত্ব আইনের (Citizenship Amendment Act 2019) বিরোধিতায় আন্দোলন চলছে কলকাতার পার্ক সার্কাস ময়দানে। শহরের বহু মানুষের মতো সেই অবস্থান বিক্ষোভে (CAA Protest) যোগ দিয়েছিলেন বছর ৫৭-র প্রৌঢ়া শামিদা খাতুনও। পুলিশ জানিয়েছে, শনিবার রাতে আচমকাই বুকে যন্ত্রণা শুরু হয় তাঁর, গুরুতর অসুস্থ অবস্থায় হাসপাতালে নিয়ে যাওয়া হলে রবিবার মৃত্যু হয় ওই মহিলার (Woman Dies In Kolkata)। গোটা দেশে সিএএ-বিরোধী বিক্ষোভ চলছে, দিল্লির শাহিনবাগেও চলছে অবস্থান বিক্ষোভ। অনেকটা শাহিনবাগের আদলেই কলকাতার পার্ক সার্কাস ময়দানে গত ২৬ দিন ধরে অবস্থান বিক্ষোভে বসেছেন কলকাতার বহু মানুষ। অন্যান্য প্রতিবাদীদের মতো ওই অবস্থানে সামিল হয়েছিলেন শামিদা খাতুন নামের ওই প্রৌঢ়াও। কিন্তু শনিবার রাত দুটো নাগাদ হঠাৎই গুরুতর অসুস্থ বোধ করেন তিনি। ওই জমায়েত এলাকা থেকেই অসুস্থ প্রৌঢ়াকে স্থানীয় হাসপাতালে নিয়ে যাওয়া হয়। কিন্তু শেষরক্ষা করা যায়নি। রবিবারই এন্টালি এলাকার বাসিন্দা ওই মহিলার মৃত্যু হয়। 

মৃতার ছেলে ইরান থেকে আসার পরে মহিলার শেষকৃত্য সম্পন্ন করা হবে বলে জানিয়েছেন তাঁর পরিবারের লোকেরা।

শাহিনবাগের আন্দোলন থেকে অনুপ্রাণিত হয়ে পার্ক সার্কাস ময়দানে ৬০ জনেরও বেশি মহিলা সিএএ এবং এনআরসির প্রতিবাগে গত কয়েকদিন ধরেই অবস্থান বিক্ষোভে সামিল হয়েছেন। জানা গেছে, অসুস্থ শরীরেও আন্দোলনকারীদের পাশে দাঁড়াতে অবস্থানে অনড় ছিলেন শামিদা খাতুন নামে ওই মহিলা। সঙ্গে তাঁর মেয়েও ছিলেন। প্রৌঢ়ার মৃত্যুর খবর ছড়িয়ে পড়তেই সহানুভূতির ভিড় জমতে থাকে পার্ক সার্কাস ময়দানে। আন্দোলনকারীরা শপথ নেন, লড়াই আরও জোরদার করা হবে।

CAA Protest: দিল্লির জামিয়া বিশ্ববিদ্যালয়ে ফের চলল গুলি, এই নিয়ে তৃতীয়বার!

ওই প্রৌঢ়ার মৃত্যুতে রবিবার দিনভর মাইক বন্ধ রেখে, কালো ব্যাজ পড়ে শোক পালন করেন পার্ক সার্কাস ময়দানের আন্দোলনকারীরা। তবে শামিদা খাতুনের মৃত্যুতে একটু হলেও ছন্দপতন ঘটেছে পার্ক সার্কাসের আন্দোলন মঞ্চে তা স্বীকার করে নিয়েছেন অনেকেই।

পাকিস্তান, বাংলাদেশ ও আফগানিস্তান থেকে আসা অমুসলিম শরণার্থীদের ভারতীয় নাগরিকত্ব প্রদানের নাগরিকত্ব সংশোধনী আইনের বিরুদ্ধে দেশজুড়ে বিক্ষোভ চলছে।

CAA Protest: দিল্লিতে পরপর গুলি চালানোর ঘটনায় সরানো হল পুলিশ কর্তাকে

নাগরিকত্ব আইনের বিরুদ্ধে সারা দেশে বিক্ষোভ চলছে। বিশেষত কলেজ ক্যাম্পাসে এই আইনের বিরুদ্ধে বিক্ষোভ ছড়িয়ে পড়েছে। ভারতে এই প্রথমবার নাগরিকত্ব আইনে ধর্মকে নাগরিক হওয়ার মাপকাঠি করা হয়েছে। সরকারের দাবি, এই আইনের ফলে, ২০১৫ এর আগে, ধর্মীয় নিপীড়নের শিকার হয়ে ভারতে চলে আসা তিন মুসলিম অধ্যুষিত দেশের সংখ্যালঘুদের নাগরিকত্ব দেওয়ার পথ সহজ হবে । কিন্তু সমালোচকদের দাবি, এই আইনটি মুসলিমদের বিরুদ্ধে বিভাজনমূলক এবং তা সংবিধানের ধর্মনিরপেক্ষতাকে লঙ্ঘন করে।

.