‘‘ওঁরা কোথায় যাবেন, ইতালি?’’ সংখ্যালঘু শরণার্থী প্রসঙ্গে জি কিষান রেড্ডি

তিনি বলেন, ‘‘সংখ্যালঘুদের (তিন প্রতিবেশী মুসলিম অধ্যুষিত) নাগরিকত্ব দেওয়াটা আমাদের নৈতিক দায়িত্ব।’’

‘‘ওঁরা কোথায় যাবেন, ইতালি?’’ সংখ্যালঘু শরণার্থী প্রসঙ্গে জি কিষান রেড্ডি

জি কিষান রেড্ডি বলেন, ‘‘ইতালিতে হিন্দু ও শিখদের গ্রহণ করা হবে না। কারণ তাঁরা গরিব মানুষ।’’

বারাণসী:

কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী জি কিষান রেড্ডি (G Kishan Reddy) বুধবার জানালেন, পাকিস্তান (Pakistan) থেকে আসা ধর্মীয় নিপীড়নের শিকার হওয়া হিন্দু ও অন্যান্য সংখ্যালঘু সম্প্রদায়কে আশ্রয় দেওয়া ভারতের ‘‘নৈতিক দায়িত্ব''। তিনি বলেন, ‘‘সংখ্যালঘুদের (Minority Communities) (তিন প্রতিবেশী মুসলিম অধ্যুষিত) নাগরিকত্ব দেওয়াটা আমাদের নৈতিক দায়িত্ব। যদি তাঁরা ভারতে না আসতে পারেন, কোথায় যাবেন? ইতালিতে?'' এরপরই তিনি বলেন, ‘‘ইতালিতে হিন্দু ও শিখদের গ্রহণ করা হবে না। কারণ তাঁরা গরিব মানুষ।'' কেন্দ্রীয় মন্ত্রী আরও বলেন, হিন্দু, শিখ, খ্রিস্টান ও জৈনরা পাকিস্তানে এতটাই ধর্মীয় নিপীড়নের শিকার, সেখানে তাঁদের সংখ্যা আগের ৩০ শতাংশ থেকে ক্রমশ কমছে।

এর পাশাপাশি তিনি আক্রমণ করেন কংগ্রেস নেতা রাহুল গান্ধিকে। তিনি দাবি করেন, কংগ্রেসের প্রাক্তন সভাপতি সিএএ ও জিএসটির তফাত বোঝেন না। আর সেই কারণেই রাহুল দাবি করেছেন, নাগরিকত্ব আইনের পরিবর্তনের ফলে কর বৃদ্ধি পাবে।

দিল্লির প্রজাতন্ত্র দিবসের প্যারেড থেকে বাদ দেওয়া হল বাংলার ট্যাবলো

রাহুল গান্ধির মন্তব্যকে ‘‘অপরিণত'' দাবি করে জি কিষান রেড্ডি বলেন, রাহুল সিএএ ও জিএসটির তফাত করতে পারেন না।

তিনি আরও কটাক্ষ করে বলেন, ‘‘ওঁর উচিত এবিষয়ে কোনও ভাল শিক্ষকের কাছ থেকে টিউশন নেওয়া। এটাও মনে হচ্ছে উনি এনআরসি ও এনপিআর নিয়েও ওঁর কোনও ধারণা নেই।''

ইন্ডিয়া গেটে জমায়েত শতাধিক, ভারতে নাগরিত্ব আইন বয়কটের শপথ

সংশোধিত নাগরিকত্ব আইন অনুযায়ী, ২০১৫ সালের আগে আফগানিস্তান, বাংলাদেশ, পাকিস্তান থেকে এদেশে আসা অমুসলিম শরণার্থীদের ভারতের নাগরিকত্ব পাওয়ার আবেদন করতে পারবেন। সমালোচকদের দাবি, এই আইন বৈষম্যমূলক এবং সংবিধানে বর্ণিত দেশের ধর্মনিরপেক্ষ ভাবমূর্তির পরিপন্থী।