This Article is From Jun 29, 2020

করোনার সঙ্গে যুঝতে খান "আরোগ্য সন্দেশ", মিষ্টিতেই বাড়বে রোগ প্রতিরোধ ক্ষমতা

খাঁটি গরুর দুধ থেকে তৈরি ছানার মধ্যে খাঁটি মধু আর তুলসির নির্যাস মিশিয়েই তৈরি হচ্ছে বিশেষ সন্দেশ, জানিয়েছেন প্রাণী সম্পদ উন্নয়ন বিভাগের এক কর্তা

করোনার সঙ্গে যুঝতে খান

West Bengal: বাংলায় মানুষের মধ্যে বেশ আগ্রহ তৈরি হয়েছে এই বিশেষ সন্দেশকে ঘিরে (প্রতীকী চিত্র)

হাইলাইটস

  • সারা দেশের মতো পশ্চিমবঙ্গেও দ্রুতহারে বাড়ছে করোনা সংক্রমণ
  • কোভিড- ১৯ এর সঙ্গে লড়াই করতে হলে রোগ প্রতিরোধ ক্ষমতা বেশি থাকা দরকার
  • শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে বিশেষ সন্দেশ তৈরি করছে রাজ্য সরকার
কলকাতা:

রাজ্যের (West Bengal) মানুষের শরীরে যাতে করোনা ভাইরাস হামলা চালাতে না পারে সেজন্যে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এক অভিনব উদ্যোগ পশ্চিমবঙ্গ সরকারের। তৈরি হচ্ছে "আরোগ্য সন্দেশ", যা (Immunity Boosting Sandesh) খেলেই নাকি মিষ্টিপ্রেমী বাঙালির শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বেড়ে যাবে অনেকটাই, ফলে কোভিড-যুদ্ধে সহজেই মিলবে জয়। রাজ্য সরকারের উদ্যোগে তৈরি হতে চলা এই সন্দেশ (Arogya Sandesh) ঘিরে এখন বাংলার মানুষের আগ্রহ তুঙ্গে। রাজ্যের প্রাণী সম্পদ উন্নয়ন বিভাগের এক কর্তা জানিয়েছেন, খাঁটি গরুর দুধ থেকে তৈরি ছানার মধ্যে সুন্দরবন থেকে সংগ্রহ করা খাঁটি মধু আর তুলসির নির্যাস মিশিয়েই তৈরি করা হচ্ছে এই বিশেষ সন্দেশ। সংবাদসংস্থা পিটিআইকে অবশ্য তিনি স্পষ্ট করে একথাও জানিয়েছেন যে, এই "আরোগ্য সন্দেশ" কিন্তু কোনওভাবেই করোনা ভাইরাসের প্রতিষেধক নয়, এটি কেবল শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করবে।

বাংলা গরিব কল্যাণ রোজগার অভিযানের সুবিধা না পাওয়ায় দায়ী রাজ্য সরকার!

জানা গেছে, আপাতত কলকাতা ও তার আশেপাশের জেলাগুলিতে থাকা প্রাণীসম্পদ বিকাশ দফতরের বিপণীগুলোতেই মিলবে এই  "আরোগ্য সন্দেশ" এবং এতে কোনও কৃত্রিম স্বাদ যুক্ত করা হবে না। তবে এই সন্দেশটি তৈরি হয়ে দোকানে আসতে আসতে আরও মাস দুয়েক সময় লাগবে। তবে হ্যাঁ, "আরোগ্য সন্দেশ"-এর দাম কিন্তু সাধারণের নাগালের মধ্যেই থাকবে, আশ্বাসের সুরেই জানিয়েছেন প্রাণী সম্পদ উন্নয়ন বিভাগের ওই কর্তা।

অনন্তনাগে বড় সাফল্য নিরাপত্তা বাহিনীর, এনকাউন্টারে খতম ৩ জঙ্গি

সুন্দরবন বিষয়ক মন্ত্রী মন্টুরাম পাখিরা বলেছেন, "আরোগ্য সন্দেশ" তৈরির জন্যে সুন্দরবনের পীরখালি, ঝড়খালি এবং আরও অন্যান্য জায়গার জঙ্গল থেকে মধু সংগ্রহ করা হবে এবং তাকে বৈজ্ঞানিক পদ্ধতিতে সংরক্ষণ করা হবে।

জুন মাসের শুরুতেই, কলকাতার একটি বিখ্যাত মিষ্টি প্রস্তুতকারী সংস্থা "ইমিউনিটি সন্দেশ" নামে একটি বিশেষ মিষ্টি বাজারে এনেছে। এই সংস্থার দাবি, তাদের তৈরি এই বিশেষ মিষ্টিতে বিভিন্ন ভেষজ উপাদান রয়েছে। মূলত হলুদ, তুলসি, জাফরান এবং এলাচ এবং হিমালয় থেকে সংগ্রহ করা মধু দিয়েই তৈরি সন্দেশটি, যা করোনা ভাইরাসের সঙ্গে লড়ার জন্যে মানুষের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলবে।