This Article is From Aug 07, 2020

রাজ্যে করোনায় মৃত্যু বাড়ছে, ৮৭% মৃত্যুই কোমর্বিডিটির কারণে, সাফাই সরকারের

West Bengal: সাংবাদিক সম্মেলনে রাজ্যের মুখ্যসচিব রাজীব সিনহা বলেন, কোমর্বিডিটি ছাড়াও ২০ শতাংশ কোভিড রোগী অনেক দেরিতে হাসপাতালে আসার জন্য মৃত্যু হয়েছে

রাজ্যে করোনায় মৃত্যু বাড়ছে, ৮৭% মৃত্যুই কোমর্বিডিটির কারণে, সাফাই সরকারের

West Bengal: ১০ লক্ষেরও বেশি নমুনা পরীক্ষা করা হয়েছে পশ্চিমবঙ্গে (ফাইল চিত্র)

হাইলাইটস

  • রাজ্যে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা লাগাতার বাড়ছে
  • সেই সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে মৃত্যুও
  • করোনা পরিস্থিতিতে আরও বেশি করে চিকিৎসক নিয়োগের সিদ্ধান্ত রাজ্য সরকারের
কলকাতা:

পশ্চিমবঙ্গে করোনা ভাইরাসে (Coronavirus) আক্রান্তের সংখ্যা অত্যন্ত দ্রুতগতিতে বাড়ছে। গত ২৪ ঘণ্টায় রাজ্যে (West Bengal) সংক্রমণের সব রেকর্ড ভেঙে দিয়েছে এই মারণ ভাইরাস। বৃহস্পতিবার মোট ২,৯৫৪ জন করোনায় আক্রান্ত হয়েছে। এদিকে রাজ্যের মুখ্যসচিব এক সাংবাদিক সম্মেলন করে বলেছেন যে, বাংলায় কোভিড -১৯ এ মৃত্যুর হার ২.২ শতাংশ এবং যাঁরা মারা (Coronavirus Deaths Bengal) গেছে তাঁদের মধ্যে ৮৭ শতাংশ রোগীই কোমর্বিডিটির শিকার। গত একদিনে ৫৬ জনের প্রাণ কেড়েছে করোনা, মৃতদের মধ্যে ২৭ জনই কলকাতার বাসিন্দা। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ডাকা ওই সাংবাদিক সম্মেলনে মুখ্যসচিব রাজীব সিনহা একথাও বলেন যে, কোমর্বিডিটি ছাড়াও ২০ শতাংশ কোভিড রোগী অনেক দেরিতে হাসপাতালে আসার জন্য মৃত্যু হয়েছে তাঁদের। "রাজ্যে কোনও সংকট নেই" বলেও দাবি করেন মুখ্যসচিব।

ভারতে করোনা আক্রান্তের সংখ্যা ২ মিলিয়নের বেশি

রাজ্যে করোনা রোগীদের জন্য হাসপাতালের বেড সংখ্যা বাড়িয়ে ১১,৫৬০ টি করা হয়েছে, যার মধ্যে ৩৯ শতাংশ বেড এখন ফাঁকা রয়েছে বলেই রাজ্য সরকারি পরিসংখ্যানে দাবি করা হয়েছে। হাসপাতালগুলোতে ৪,০০০ এরও বেশি রোগী চিকিৎসাধীন রয়েছেন যার মধ্যে ১,১৪৪ জনের অবস্থা গুরুতর, ১,০৪৩ জনের অবস্থা মাঝারি মানের এবং ১,৯৪৬ জনের শরীরে এই রোগের খুব হালকা লক্ষণ রয়েছে। রাজীব সিনহা বলেন, এর মধ্যে আবার ১,১৩৪ জনের শরীরে প্রায় কোনও লক্ষণই দেখা না যাওয়ায় তাঁদের বাড়ি পাঠানোর মতো অবস্থা থাকলেও আমরা "তা করতে ভয় পেয়েছি"।

প্রয়াত করোনায় আক্রান্ত বাম নেতা শ্যামল চক্রবর্তী

রাজ্য মুখ্যসচিবের কাছ থেকে করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে আছে এমন আশ্বাস পাওয়া গেছে এমন সময় যখন খাতায় কলমে দেখা যাচ্ছে পশ্চিমবঙ্গে কোভিড আক্রান্তের সংখ্যা ক্রমশ বেড়েই চলেছে। বৃহস্পতিবার এখনও পর্যন্ত নতুন করোনা সংক্রমণের এক নয়া রেকর্ড তৈরি হয়েছে। তবে মৃত্যুর হার কিছুটা কমেছে। বুধবার ২৪ ঘণ্টার মধ্যে যেখানে ৬১ জন করোনা রোগীর মৃত্যু হয়েছিল, সেখানে বৃহস্পতিবার একদিনে ৫৬ জন মারা গেছে।

এদিকে করোনা পরিস্থিতি মোকাবিলায় প্রচুর ডাক্তার নিয়োগের সিদ্ধান্ত নিয়েছে পশ্চিমবঙ্গ সরকার। ওয়াক-ইন ইন্টারভিউর মাধ্যমে এই সমস্ত চিকিৎসক নিয়োগ করা হবে। বৃহস্পতিবার নবান্নে সাংবাদিক বৈঠকে একথা জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এদিন রাজ্য মন্ত্রিসভার বৈঠকে এই সংক্রান্ত প্রস্তাব গৃহীত হয়েছে বলে জানিয়েছেন তিনি।

এছাড়া প্রবীণ নাগরিকদের জন্য একটা কোভিড হেল্পলাইন চালু করতে চলেছে রাজ্য সরকার। এই বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ করার জন্য মুখ্যসচিব রাজীব সিনহাকে নির্দেশও দিয়েছেন মুখ্যমন্ত্রী। 

.