This Article is From Apr 08, 2020

জামিন বা প্যারোলে ছাড়া হচ্ছে রাজ্যের বহু বন্দিকে, আদালতে জমা পড়ল নয়া তালিকা

হাইকোর্টের তরফে তিন সদস্যের এক প্যানেলকে নির্দেশ দেওয়া হয় সংশোধনাগারে থাকা বন্দিদের মধ্যে কাদের জামিন বা প্যারোলে ছাড়া যায়, তার তালিকা প্রস্তুত করতে।

জামিন বা প্যারোলে ছাড়া হচ্ছে রাজ্যের বহু বন্দিকে, আদালতে জমা পড়ল নয়া তালিকা

কলকাতা হাইকোর্ট গঠিত তিন সদস্যের প্যানেল এই তালিকা তৈরি করেছে।

রাজ্যের কারাবন্দি সংশোধনমূলক পরিষেবা বিভাগের তরফে নতুন করে ৮৫০ জন বন্দির (Inmates) তালিকা প্রকাশ করল যাদের হয় জামিন কিংবা প্যারোলে মুক্ত করা হবে। কোভিড-১৯-এর (COVID-19) প্রকোপে জেলে (West Bengal Jail) ভিড় কমানোর পরিকল্পনার অংশ হিসেবেই এই পদক্ষেপ করা হল। এক সপ্তাহ আগেই রাজ্যের বিভিন্ন আদালতে ৩,০০০ জনের তালিকা জমা দেওয়া হয়েছিল এই বিভাগের তরফ থেকে।

এক সিনিয়র কর্মী জানাচ্ছেন, ‘‘প্রাথমিক তালিকা থেকে প্রায় ১,৫০০ জনকে জামিন কিংবা প্যারোলে জেল থেকে ছাড়া হয়েছে। আমরা আরও ৮৫০ জন বন্দির তালিকা তৈরি করেছি। এবং তা আদা‌লতগুলিতে পাঠিয়ে দিয়েছি এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার জন্য।''

রাজ্যে করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে ৭১, ২৪ ঘন্টায় আক্রান্ত ২ জন

তিনি আরও জানিয়েছেন, নতুন তালিকার প্রায় ৭০০ জন সাজাপ্রাপ্ত বন্দি। বাকিরা বিচারাধীন।

গত মার্চে কলকাতা হাইকোর্টের তরফে একটি তিন সদস্যের প্যানেল তৈরি করা হয়। সেই প্যানেলকে নির্দেশ দেওয়া হয় রাজ্যের সমস্ত সংশোধনাগারে থাকা বন্দিদের মধ্যে কাদের জামিন বা প্যারোলে ছাড়া যায়, তার একটা তালিকা প্রস্তুত করতে।

১৫ এপ্রিল পর্যন্ত পুরোপুরি ‘সিল' থাকবে লখনউ, নয়ডা সহ উত্তরপ্রদেশের ১৫টি জেলা

আদালতের নির্দেশ মেনে তৈরি হয়েছে তালিকা। জানানো হয়েছে, সাত বছর বা তার কম সময়ের জন্য সাজাপ্রাপ্তদেরই কেবল প্যারোলে মুক্তি দেওয়ার কথা ভাবা হয়েছে তালিকা নির্মাণের সময়।

রাজ্যে মোট সংশোধনাগারের সংখ্যা প্রায় ৬০। সেখানে প্রায় ২৫,০০০-এর কাছাকাছি বন্দি থাকেন। এদের মধ্যে ৭,০০০ সাজাপ্রাপ্ত বন্দি। বাকিরা বিচারাধীন।

প্রসঙ্গত, আদালত এর আগেই বন্দিদের সঙ্গে তাদের আত্মীয়দের দেখা করতে আসা বন্ধ করে দিয়েছে।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
.