This Article is From Jan 27, 2020

২০২৪ সালের মধ্যে ১০০ শতাংশ ট্রেনই বিদ্যুতচালিত হবে: পীযূষ গয়াল

ভারতের রেলপথ বিশ্বের চতুর্থ দীর্ঘতম। আমেরিকা, রাশিয়া, চি‌নের পরেই ভারতের স্থান।

২০২৪ সালের মধ্যে ১০০ শতাংশ ট্রেনই বিদ্যুতচালিত হবে: পীযূষ গয়াল

এদেশে ৬৭,৩৬৮ কিমি রেলপথে স্টেশনের সংখ্যা ৭,৩০০।

হাইলাইটস

  • ২০২৪ সালের মধ্যে দেশের সমস্ত ট্রেনই বিদ্যুৎচালিত করতে চাইছে ভারত
  • একথা জানিয়েছেন কেন্দ্রীয় বাণিজ্য ও শিল্পমন্ত্রী পীযূষ গয়াল
  • তিনি বলেন, ‘‘পরিবেশের প্রতি আমাদের দায়িত্ব বিষয়ে আমরা অত্যন্ত সচেতন’’
নয়াদিল্লি:

২০২৪ সালের মধ্যে দেশের সমস্ত ট্রেনই বিদ্যুৎচালিত (Electric Train) করার লক্ষ্যমাত্রা নির্ধারণ করল ভারত। কেন্দ্রীয় বাণিজ্য ও শিল্পমন্ত্রী পীযূষ গয়াল (Piyush Goyal) সোমবার একথা জানিয়েছেন। তিনি বলেন, ‘‘পরিবেশের প্রতি আমাদের দায়িত্ব বিষয়ে আমরা অত্যন্ত সচেতন।'' তিনি আরও জানান, ২০৩০ সালের মধ্যে দেশের সমগ্র রেলপথকে ‘নেট জিরো এমিশন নেটওয়ার্ক' করার পরিকল্পনা নেওয়া হয়েছে। ভারত-ব্রাজিল বাণিজ্য ফোরামে তিনি দাবি করেন, ‘‘আমরা রেলের দ্রুত বৈদ্যুতিকরণের দিকে এগোচ্ছি। আশা করছি ২০২৪ সালের মধ্যে পুরোটাই বিদ্যুৎচালিত হয়ে যাবে।'' তিনি আরও বলেন, ‘‘আমরা পরিকল্পনা করেছি ২০৩০ সালের মধ্যে রেলের সমগ্র যাত্রাপথে কোনও নির্গমন যেন না হয়। এটি চলবে বিশুদ্ধ শক্তিতে।''

শাহিনবাগ নিয়ে অমিত শাহর মন্তব্যের সমালোচনা পি চিদাম্বরমের

কেন্দ্রীয় মন্ত্রী আরও দাবি করেন, এর ফলে ভারত বিশ্বের একমাত্র দেশ হতে চলেছে, যাদের এই পরিমাণে রেলপথ বৈদ্যুতিন প্রবাহে চলবে। ব্রাজিলের সহায়তা রেলের পরিকাঠামোয় আরও উন্নতি করার কথাও তিনি বলেন।

পরিবেশ পরিবর্তন সম্পর্কে সচেতনতা দেখিয়ে ভারতীয় রেল ট্রেন চলার সময় কার্বন নির্গমনের পরিমাণকে কমাতে তৎপর। নীতি আয়োগের তথ্য অনুসারে, ২০১৪ সালে ভারতীয় রেলের কার্বন নির্গমনের পরিমাণ ৬.৮৪ মিলিয়ন টন!

CAA: "ইভিএমের বোতাম ধীরে টিপুন, জোর ধাক্কা ধীরেই লাগবে", জবাব প্রশান্ত কিশোরের

ভারতের রেলপথ বিশ্বের চতুর্থ দীর্ঘতম। আমেরিকা, রাশিয়া, চি‌নের পরেই ভারতের স্থান। এদেশে ৬৭,৩৬৮ কিমি রেলপথে স্টেশনের সংখ্যা ৭,৩০০। সরকারি তথ্য অনুসারে, মোট ১৩,০০০ যাত্রীবাহী ট্রেনে প্রতিদিন যাতায়াত করেন ২ কোটি ৩০ লক্ষ মানুষ! 

.