This Article is From May 29, 2020

আমফান মোকাবিলায় কলকাতা পুরসভার ব্যর্থতাকে দায়ী করায় তৃণমূলের রোষে মন্ত্রী সাধন পাণ্ডে

ঘূর্ণিঝড়ের মোকাবিলায় কলকাতা পুরসভার "পরিকল্পনার অভাব" এর কথা সাধন পাণ্ডে তুলে ধরায় ক্ষুব্ধ তৃণমূল নেতৃত্ব, দলবিরোধী মন্তব্য করায় সতর্ক করা হল তাঁকে

আমফান মোকাবিলায় কলকাতা পুরসভার ব্যর্থতাকে দায়ী করায় তৃণমূলের রোষে মন্ত্রী সাধন পাণ্ডে

Cyclone Amphan: রাজ্যে মোট ৮৬ জনের প্রাণ কেড়েছে ওই বিধ্বংসী ঘূর্ণিঝড় (ফাইলচিত্র)

হাইলাইটস

  • আমফান পরবর্তী পরিস্থিতি মোকাবিলায় ব্যর্থ কলকাতা পুরসভা
  • এমন বিতর্কিত মন্তব্য করেন রাজ্যের মন্ত্রী সাধন পাণ্ডে
  • দলবিরোধী মন্তব্য করায় মন্ত্রীকে সতর্ক করা হল তৃণমূল কংগ্রেসের তরফে
কলকাতা:

ঘূর্ণিঝড় আমফান (Cyclone Amphan) প্রায় গোটা রাজ্যকে (West Bengal) তছনছ করে দেওয়ার পর এখনও বহু জায়গায় পরিস্থিতি স্বাভাবিক হয়নি। আমফান পরবর্তী পরিস্থিতি মোকাবিলায় কলকাতা পুরসভার ব্যর্থতাকে চোখে আঙুল দিয়ে দেখিয়ে দেওয়ায় এবার তৃণমূল নেতৃত্বের রোষে পড়লেন দলের (Trinamool Congress) প্রবীণ নেতা তথা মন্ত্রী সাধন পাণ্ডে। জানা গেছে, ইতিমধ্যেই দলবিরোধী মন্তব্য করার অভিযোগে সাধন পাণ্ডেকে (Sadhan Pande) রীতিমতো সতর্ক করে দেওয়া হয়েছে। এমনকী কোনওভাবেই যেন তিনি কোনও বিরূপ মন্তব্য না করেন, এমন পরামর্শও দেওয়া হয়েছে তাঁকে। এমনিতেই ঘূর্ণিঝড়ের পর থেকে বিভিন্ন জায়গাতে বিদ্যুৎ ও জল সরবরাহ স্বাভাবিক করা নিয়ে তৃণমূলে গোষ্ঠীদ্বন্দ্ব চলছে । এই পরিস্থিতিতে আবার সাধন পাণ্ডে যেভাবে কাঠগড়ায় তুলেছিলেন তৃণমূল কংগ্রেস পরিচালিত কলকাতা পুরসভাকে তাতে রীতিমতো ক্ষুব্ধ তৃণমূলের বহু হেভিওয়েট নেতাই।

মমতা মন্ত্রিসভায় করোনার থাবা, দমকলমন্ত্রী সুজিত বসু কোভিড- ১৯ পজিটিভ

মঙ্গলবারই আমফান মোকাবিলায় কেএমসির ব্যর্থতাকেই দোষারোপ করেন মন্ত্রী সাধন পাণ্ডে। সাঙ্ঘাতিক ঘূর্ণিঝড়ের পূর্বাভাস থাকা সত্ত্বেও কলকাতা পুরসভা প্রয়োজনীয় প্রস্তুতি নেয়নি বলেই ওইদিন মন্তব্য করেন তৃণমূলের প্রবীণ নেতা। ঘূর্ণিঝড় পরবর্তী পরিস্থিতির মোকাবিলা কী ভাবে করা হবে, সে বিষয়ে মেয়র ফিরহাদ হাকিম কোনও পরিকল্পনাই তৈরি করতে পারেননি বলেও অভিযোগ তাঁর। ওইদিন সাধন পাণ্ডে চাঁচাছোলা ভাষায় জানান পুরসভার মেয়র ফিরহাদ হাকিম আমফান মোকাবিলায় কারও সঙ্গেই কোনও আগাম আলোচনা করেননি।

বৃহস্পতিবার তৃণমূল সূত্রে খবর মেলে যে, সাধন পাণ্ডের এই মন্তব্য দলের শীর্ষ নেতারা কেউই ভালভাবে নেননি, তাই আপাতত তাঁকে দলের তরফ থেকে সতর্ক করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

৩০ জুনের পর রাজ্যের স্কুলগুলো খুললেও একদিন অন্তর একদিন ক্লাস হবে!

সাধনের সমালোচনার জবাবে মেয়র ফিরহাদ হাকিম কটাক্ষ ছুড়ে বলেন, ‘‘আমি রাস্তায় নেমে কাজ করছি। আর যাঁরা সমালোচনা করছেন, তাঁরা করোনার ভয়ে ঘরে বসে রয়েছেন''।

তৃণমূল কংগ্রেসের এক নেতা জানিয়েছেন, "তাঁকে (সাধন পাণ্ডে) সতর্ক করা হয়েছে এবং প্রকাশ্যে এমন ধরণের কথা না বলার জন্যে বলা হয়েছে। তাঁর কিছু মতামত থাকলে তিনি সেগুলো দলের মধ্যেই বলতে পারেন। আমাদের রাজ্যের সরকার কোভিড এবং ঘূর্ণিঝড় আমফান, এই জোড়া সংকটের সঙ্গে আপ্রাণ লড়াই করছে; এই সময় দলের অভ্যন্তরে লড়াই বা দোষারোপ করার উপযুক্ত সময় নয়"।

যদিও এই বিষয়ে মন্ত্রী সাধন পাণ্ডের কোনও পাল্টা প্রতিক্রিয়া মেলেনি। 

এদিকে, সাধন পাণ্ডে এমন মন্তব্য করায় তাঁর বিরুদ্ধে তৃণমূল বিধায়ক পরেশ পাল প্রতিবাদ মিছিল করার কথা বলেছেন, তবে এই প্রতিবাদ মিছিল লকডাউন ওঠার পরেই হবে বলে জানা গেছে।।

রাজ্যে মোট ৮৬ জনের প্রাণ কেড়েছে বিধ্বংসী ঘূর্ণিঝড় আমফান।

.