This Article is From Jul 25, 2019

আজ লোকসভায় পেশ হবে তিন তালাক বিল

লোকসভায় আজ পেশ হতে চলেছে তিন তালাক বিল, তবে বেশ কয়েকটি বিরোধী দল এই বিলের বিরোধিতায় সরব হতে পারে .

অনেক বিরোধী দলই চায় তিন তালাক বিলটিকে সংসদীয় কমিটির কাছে বিবেচনার জন্যে পাঠানো হোক

হাইলাইটস

  • তিন তালাক বিলের বিরোধিতায় সরব কিছু বিরোধী দল
  • এই নয়া আইনের ফলে মুসলিম পুরুষদের ৩ বছরের জেল হতে পারে
  • অধিকাংশ বিরোধী দলই এই বিলের কঠোর বিধানের বিরোধিতা করছে
নয়া দিল্লি:

তাৎক্ষণিক তিন তালাক রোধে আজ (বৃহস্পতিবার) লোকসভায় (Triple Talaq Bill In Lok Sabha) পেশ হবে তিন তালাক বিল (Triple Talaq Bill) । তবে প্রথম থেকেই কিছু বিরোধী দল এই তিন তালাক বিলের বর্তমান ধরণ নিয়ে বিরোধিতা করে এসেছেন। তাঁদের মতে এই বিলের ভুক্তভোগী হতে হবে গোটা মুসলিম সমাজকে। এই নতুন আইনের ফলে যে সমস্ত মুসলিম ব্যক্তিরা তাঁদের স্ত্রীকে  তিনবার "তালাক" (Triple Talaq) উচ্চারণ করে তাৎক্ষণিক তালাক বা বিবাহ বিচ্ছেদে বাধ্য করবেন তাঁদের তিন বছরের জেল হবে। শাসক দল বিজেপির পক্ষ থেকে বৃহস্পতিবার দলের সমস্ত সাংসদকে এই তিন তালাক বিরোধী বিলে ভোট দানের জন্য লোকসভায় উপস্থিত থাকার বিষয়ে হুইপ জারি করা হয়েছে।

তিন তালাক বিল নিয়ে আবার সরকার-বিরোধী সংঘর্ষ শুরু: ১০টি তথ্য

তবে লোকসভায় এই বিলটি (Triple Talaq Bill In Lok Sabha) নির্ঝঞ্ঝাটে পেশ করা গেলেও, আশঙ্কা করা হচ্ছে যে সংসদের উচ্চকক্ষে এ নিয়ে বিরাট বিরোধিতার সম্মুখীন হতে হবে কেন্দ্রীয় সরকারকে। রাজ্যসভায় নবীন পট্টনায়েকের বিজু জনতা দল এবং অন্ধ্রপ্রদেশের শাসক দল ওয়াইএসআর কংগ্রেস সহ বেশ কয়েকটি বিরোধী দলের এই তিন তালাক বিলের (Triple Talaq Bill) বিরোধিতা করার সম্ভাবনা রয়েছে বলে মনে করা হচ্ছে। এমনকি আশঙ্কা করা হচ্ছে যে, নীতিশ কুমারের জনতা দল ইউনাইটেডও এই বিলের বিরোধিতায় সরব হতে পারে রাজ্যসভায়।

কংগ্রেস সহ বেশিরভাগ বিরোধী দলই মুসলিম পুরুষদের কারাদণ্ডের বিধানের বিরোধিতায় সরব হয়েছে। বিরোধীরা দাবী করেন যে একটি গার্হস্থ্য ইস্যুতে এমন শাস্তিমূলক বিধান চালু করা যায় না যা মূলত মানুষের প্রবৃত্তিগত এবং তিন তালাক বিলের (Triple Talaq Bill) বর্তমান ধরণে শিকার হতে হবে মুসলিম সমাজকে।

এদিকে, শাসক দল বিজেপি ২০১৪ সালের থেকেও বেশি সংখ্যাগরিষ্ঠতা নিয়ে পুনর্বার কেন্দ্রের ক্ষমতায় আসার পর থেকেই বারবার তিন তালাক বিল (Triple Talaq Bill) পাশ করানোর ব্যাপারে সোচ্চার হয়েছে। কেন্দ্রীয় সরকার মনে করেছে লিঙ্গ সমতা রক্ষার্থে এই বিল পাশ করানো অত্যন্ত গুরুত্বপূর্ণ। শুধু তাই নয়, দেশের জনগণের সামনে বারবার মোদি সরকারের মন্ত্রীরা বলেছেন যে এই বিল পাশ করানোর সঙ্গে জুড়ে রয়েছে প্রধানমন্ত্রীর “সবকা সাথ, সবকা বিকাশ, সবকা বিশ্বাস”-অর্জনের লক্ষ্যও।

তিন তালাককে কোনও সম্প্রদায়ের সঙ্গে যুক্ত করবেন না, কংগ্রেসকে তোপ দেগে আর্জি মোদির

তবে বৃহস্পতিবার লোকসভার অধিবেশন বয়কটের সিদ্ধান্ত নিয়েছে কংগ্রেস। বুধবারই কংগ্রেস নেত্রী সোনিয়া গান্ধীর সভাপতিত্বে এক বৈঠক করে ভারতীয় জাতীয় কংগ্রেস। সেখানে সিদ্ধান্ত নেওয়া হয় যে বেশ কিছু বিলের সংশোধনী পাশ করানোর আগে ফের একবার স্ক্রুটিনির যে আবেদন রেখেছিল বিরোধীরা, তা সরকার প্রত্যাখ্যান করায় পরিকল্পিত ভাবে সংসদের অধিবেশন বয়কট করবেন তাঁরা । এই স্ক্রুটিনির তালিকায় রয়েছে তিন তালাক বিলটিও (Triple Talaq Bill)।

.