This Article is From Nov 19, 2019

ভারতীয় সেনাকে সাহায্যের জন্য রিমোট সেন্সর ‘আয়রন ম্যান বর্ম’ বানিয়ে তাক লাগালেন এই ব্যক্তি!

Iron Man Suit: অশোক ইনস্টিটিউট অফ টেকনোলজি অ্যান্ড ম্যানেজমেন্টে কাজ করেন শ্যাম চৌরাসিয়া। তিনি জানিয়েছেন, ভারতীয় সেনাদের নিরাপত্তার কথা মাথায় রেখেই এই বর্মটা তৈরি করেছেন।

ভারতীয় সেনাকে সাহায্যের জন্য রিমোট সেন্সর ‘আয়রন ম্যান বর্ম’ বানিয়ে তাক লাগালেন এই ব্যক্তি!

এটির কার্যকরী মডেল তৈরি করতে টাকা চাইতেও বদ্ধপরিকর শ্যাম

বারাণসী:

সীমান্তে যদি যুদ্ধ করতেন আয়রন ম্যান (Iron Man)! বিপক্ষের সেনাদের নিমেষে উড়িয়ে দেওয়া খানিক যেন বাঁ হাতের খেল। সেই আয়রন ম্যানের দ্বারাই অনুপ্রাণিত হয়ে ভারতীয় সেনাদের (Indian Army soldiers) আয়রন ম্যান করে তুলতে নেমে পড়েছেন এক ব্যক্তি। বারাণসীর একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের একজন আংশিক সময়ের কর্মচারী শ্যাম চৌরাসিয়া (Shyam Chaurasia) ভারতীয় সৈন্যদের শত্রুদের সঙ্গে লড়াইয়ে সাহায্য করার জন্য আয়রন ম্যান বর্ম (Iron-Man suit) তৈরি করেছেন। অশোক ইনস্টিটিউট অফ টেকনোলজি অ্যান্ড ম্যানেজমেন্টে কাজ করেন শ্যাম চৌরাসিয়া। তিনি জানিয়েছেন, ভারতীয় সেনাদের নিরাপত্তার কথা মাথায় রেখেই এই বর্মটা তৈরি করেছেন।

আরও পড়ুনঃ  'এলিয়ান' না 'ভূত'! চোরা কুঠুরিতে ওরা কারা?

“এটি একটি ধাতব বর্ম যা সন্ত্রাসবাদীদের এবং শত্রুদের সঙ্গে লড়াইয়ের সময় ভারতীয় সেনাদের সহায়তা করার জন্যই ডিজাইন করা। আপাতত এটি কেবলমাত্র একটি মডেল, তবে যুদ্ধের সময় সৈন্যদের এটি প্রচুর পরিমাণে সাহায্য করতে পারে,” সোমবার এএনআইকে জানিয়েছেন শ্যাম চৌরাসিয়া।

“আমরা এটা তৈরিতে গিয়ার এবং মোটর ব্যবহার করেছি এবং এটিতে একটি মোবাইল সংযোগও রয়েছে যাতে এটি দূর থেকেও রিমোটের সাহায্যে ব্যবহার করা যায়। এতে সেন্সরও রয়েছে যা জওয়ানদের পিছন থেকে আক্রমণ হলেও সহায়তা করবে,” তিনি যোগ করেন। বর্মটি আপাতত টিনের তৈরি, তবে শ্যামের ইচ্ছা এটির কার্যকরী মডেল তৈরি করতে। যার জন্য টাকা চাইতেও বদ্ধপরিকর তিনি।

আরও পড়ুনঃ ২৫০টি যৌন নির্যাতনের অভিযোগ চিকিৎসকের বিরুদ্ধে, ডায়রি থেকে মিলল সন্ধান

শ্যাম চৌরাসিয়া আরও জানিয়েছেন যে, বর্মটি দেশের শত্রুদের প্রতিরোধকারী হিসাবে কাজ করবে এবং একই সঙ্গে সৈন্যদের আরও শক্তিশালী করে তাদের জীবনের ঝুঁকি কমাতে উত্সাহিত করবে।

“আমি DRDO-র মতো সরকারি সংস্থাগুলিকে অনুরোধ করব যে তারা এই বর্মটিকে একবার ভালো করে দেখুক নেবে এবং সৈন্যদের সহায়তা করতে এটি তৈরির জন্য পদক্ষেপ করবে। পাকিস্তানের মতো অন্যান্য দেশও এই জাতীয় মডেল নিয়ে কাজ করছে। একজন সৈনিকের জীবনের দাম খুব বেশি। আমি ডিআরডিও এবং অন্যান্য সংস্থাগুলির দৃষ্টি আকর্ষণের চেষ্টা করছি,” বলেন শ্যাম।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
.