‘‘আমরা পরের যুদ্ধ জিতব দেশে নির্মিত অস্ত্র দিয়েই’’: সেনাপ্রধান

সেনাপ্রধান জেনারেল বিপিন রাওয়াত (Bipin Rawat ) দাবি করলেন, আগামী যুদ্ধে ভারত জয়লাভ করবে দেশীয় অস্ত্রসম্ভারের সাহায্যেই।

সেনাপ্রধান বলেন, কোনও রণসম্ভারের গবেষণা ও তার উৎপাদনের মধ্যে সময়ের পার্থক্যকে কমানো দরকার।

New Delhi:

সেনাপ্রধান জেনারেল বিপিন রাওয়াত (Bipin Rawat ) মঙ্গলবার দাবি করলেন, আগামী যুদ্ধে ভারত জয়লাভ করবে দেশীয় অস্ত্রসম্ভারের সাহায্যেই। তিনি বলেন, ডিআরডিও (DRDO) পদক্ষেপ করেছে যাতে দেশের প্রতিরক্ষা ব্যবস্থায় (Defence) দেশীয় অস্ত্র ও প্রযুক্তিই ব্যবহার করা হয়। ডিআরডিও ডিরেক্টরদের ৪১তম সম্মেলনে এসে তিনি বলেন, ‘‘ডিআরডিও পদক্ষেপ করেছে যাতে দেশের প্রতিরক্ষা ব্যবস্থায় দেশীয় অস্ত্র ও প্রযুক্তিই ব্যবহার করা হয়। আগামী যুদ্ধে আমরা জিতব দেশীয় অস্ত্রসম্ভারের সাহায্যেই।'' ৫২টি গবেষণাগারে সমৃদ্ধ সরকারি সংস্থা ডিআরডিও সামরিক গবেষণা ও উন্নতির জন্য কাজ করে চলেছে। এর মধ্যে রয়েছে অ্যারোনেটিক্স, ল্যান্ড কমব্যাট ইঞ্জিনিয়ারিং, ইলেকট্রনিক্স, ক্ষেপণাস্ত্র, নৌ ব্যবস্থা, যুদ্ধের সরঞ্জাম।

সেনাপ্রধান জেনারেল বলেন, দেশের প্রতিরক্ষা ক্ষেত্র ক্রমবর্ধমান এক ক্ষেত্র। এবং এখন সময় এসেছে ভবিষ্যতের রণসম্ভারের দিকে তাকানোর এবং প্রস্তুতি শুরু করতে হবে ‘সংযোগহীন রণকৌশলে'র।

সন্ত্রাসবিরোধী FATF বৈঠকে একঘরে পাকিস্তান,"গাঢ় ধূসর" তালিকায় যাওয়ার সম্ভাবনা

তিনি বলেন, কৃত্রিম বুদ্ধিমত্তার সঙ্গে সাইবার, মহাকাশ প্রযুক্তি, লেজার, ইলেকট্রনিক্স রণসম্ভার ও রোবটিক্সের উন্নতির মধ্যেই  ভবিষ্যৎ লুকিয়ে রয়েছে।

m7i07gn

সেনাপ্রধান বলেন, কোনও রণসম্ভারের গবেষণা ও তার উৎপাদনের মধ্যে সময়ের পার্থক্যকে কমানো দরকার। সেজন্য সার্ভিস আধিকারিকদের গবেষণার সঙ্গে যুক্ত করা উচিত।

আর্মি আধিকারিক ও ডিআরডিও-র যৌথ গবেষণার আহ্বান জানিয়ে তিনি বলেন, ‘‘যৌথ প্রকল্পে সাফল্য ও ব্যর্থতা যুগ্ম দায়িত্বে এসে পড়ে। ফলে আমরা একে অপরের দিকে আঙুল তুলতে পারব না।''

APJ Abdul Kalam Quotes, Images:''স্বপ্ন দেখা শুরু করলে তবেই স্বপ্ন সত্যি হয়'' দেখুন আব্দুল কালামের দশটি বিচার

প্রাক্তন রাষ্ট্রপতি এপিজে আবদুল কালামের জন্মবার্ষিকী উপলক্ষে তিনি বলেন, এপিজে আবদুল কালাম প্রতিরক্ষার গবেষণা ও উন্নয়নে এমন এক শীর্ষরেখা তৈরি করে গিয়েছেন যে, পরবর্তী সময়ে বিজ্ঞানীদের কাছে কাজটা আরও চ্যা‌লেঞ্জিং হয়ে পড়েছে।

তবে তিনি আশা প্রকাশ করে বলেন, বিজ্ঞানী নিশ্চয়ই সেই পর্যায়ে সাফল্য পাবেন।

দেখুন ভিডিও