This Article is From Oct 27, 2018

Weight Loss: ওজন কমাতে খান পাতলা করে বানানো চিকেন স্যুপ

চিকেনের উপস্থিতির কারণে চিকেন স্যুপে প্রোটিনের পরিমাণ স্বাভাবিকভাবেই বেশি রয়েছে

Weight Loss: ওজন কমাতে খান পাতলা করে বানানো চিকেন স্যুপ
নিউ দিল্লি:

ওজন হ্রাস এবং স্বাস্থ্যকর খাদ্য একে অপরের সমার্থক শব্দই বলা চলে। ওজন হ্রাসের কথা এলেই স্বাস্থ্যকর খাদ্য খেতে বাধ্য আপনি। তবে, কিছু খাবার আছে যা আপনার ওজন হ্রাসের প্রচেষ্টাকে আরও একটু বাড়িয়ে তুলতে পারে। উদাহরণস্বরূপ, নানান স্যুপ ফ্যাট পোড়াতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ঠান্ডা লাগা, কাশি এবং ফ্লু-এর ক্ষেত্রে স্যুপ দারুণ উপকারী, এছাড়া ওজন হ্রাসের জন্যও ভালো কাজ করে নানান স্যুপ। নানা ধরনের সবজির স্যুপ বা চিকেন স্যুপ এসব ক্ষেত্রে আদর্শ। ডাঃ শিখা শর্মার বই, '101 টি ওজন কমানোর টিপস' অনুযায়ী, "সবজির বা চিকেন স্যুপ এবং ভিনিগার বা জলপাই তেলের ড্রেসিং দিয়ে বানানো সবুজ স্যালাড বা দই দিয়ে তৈরি ডিপ হল স্বাস্থ্যকর এবং কম চর্বিযুক্ত খাবার।" এছাড়াও, ক্রিম দিয়ে বানানো স্যুপের থেকে একেবারে হালকা সাধারণ স্যুপ ওজন হ্রাসের জন্য কার্যকরী।

চিকেনের উপস্থিতির কারণে চিকেন স্যুপে প্রোটিনের পরিমাণ স্বাভাবিকভাবেই বেশি রয়েছে। প্রোটিন ওজন হ্রাসের লক্ষ্য অর্জনে সহায়তা করে। কারণ এটি পেট ভরা রাখে তাই অতিরিক্ত খাওয়া বা মোটা হওয়া বাড়ায় এমন খাবার খাওয়া থেকে দূরে রাখে। এছাড়াও স্যুপ তরল বলে শরীরে জলের ভারসাম্যও বজায় রাখে।

soup 650

আপনার স্যুপ থেকে ফ্যাটি উপাদানগুলিকে দূরে রাখবেন

ওজন কমানোর প্রক্রিয়াটি দ্রুততর করার জন্য, আপনি কালো মরিচ, দারুচিনি এবং পেপারিকার মতো গরম মশলাগুলিও যোগ করতে পারেন। এদের বিপাক-বৃদ্ধি বৈশিষ্ট্যগুলি ওজন হ্রাসে সহায়তা করে। চিকেন স্যুপ আপনার শরীরে স্বাস্থ্যকর ফাইবারের প্রয়োজনীয় যোগান অব্যহত রাখে ফলে ওজন হ্রাসের সুবিধা হয়। এই কম-চর্বি বিকল্প খাদ্যটিতে ক্যালোরিও খুব কম।

.