This Article is From May 31, 2019

স্বরাষ্ট্রমন্ত্রী হচ্ছেন বিজেপি সভাপতি অমিত শাহ, প্রতিরক্ষায় রাজনাথ, নারী ও শিশু কল্যাণে স্মৃতি

আগের মন্ত্রিসভার শেষ কয়েক বছর প্রতিরক্ষা মন্ত্রীর দায়িত্ব সামলে আসা নির্মলা সীতারমণকে এবার অর্থমন্ত্রীর দায়িত্ব দেওয়া হয়েছে।

স্বরাষ্ট্রমন্ত্রী হচ্ছেন বিজেপি সভাপতি অমিত শাহ, প্রতিরক্ষায় রাজনাথ,  নারী ও শিশু কল্যাণে স্মৃতি

হাইলাইটস

  • নিজের মন্ত্রিসভার সদস্যদের বেছে নিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী
  • । স্বরাষ্ট্রমন্ত্রী হচ্ছেন বিজেপি সভাপতি অমিত শাহ
  • নির্মলা সীতারমণকে এবার অর্থমন্ত্রীর দায়িত্ব দেওয়া হয়েছে
নিউ দিল্লি:

নিজের মন্ত্রিসভার (Union Cabinet) সদস্যদের বেছে  নিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। স্বরাষ্ট্রমন্ত্রী (Union Home Ministry) হচ্ছেন বিজেপি সভাপতি অমিত শাহ (BJP Chief Amit Shah) । রাজনাথ সিং পাচ্ছেন প্রতিরক্ষা মন্ত্রক (Defence Ministry) । নারী ও শিশু কল্যাণ মন্ত্রী হচ্ছেন স্মৃতি ইরানি। আগের মন্ত্রিসভার শেষ কয়েক বছর প্রতিরক্ষা মন্ত্রীর দায়িত্ব সামলে আসা নির্মলা সীতারমণকে এবার অর্থমন্ত্রীর দায়িত্ব দেওয়া হয়েছে।   তিনি ছিলেন দেশের  প্রথম পূর্ণ সময়ের মহিলা  প্রতিরক্ষা মন্ত্রী। এবার  অর্থ মন্ত্রকের দায়িত্ব পাচ্ছেন তিনি। গতবার এই দায়িত্ব সামলেছেন অরুণ  জেটলি। শারীরিক সমস্যার জন্য এবার দায়িত্ব নিতে রাজি  হননি তিনি।

e4mrhud4

দেখে  নিন মোদীর মন্ত্রিসভা।   

এই মন্ত্রিসভায় যোগ দিয়েছেন এস জয়শঙ্কর। বিদেশ  সচিব হিসেবে দীর্ঘ দিন কাজ  করেছেন তিনি। এবার বিদেশমন্ত্রীর দায়িত্ব। এই মন্ত্রিসভায় যোগ দিয়েছেন এস জয়শঙ্কর। বিদেশ  সচিব হিসেবে দীর্ঘ দিন কাজ  করেছেন তিনি। এবার বিদেশমন্ত্রীর দায়িত্ব। আগের মন্ত্রিসভাতেও সড়ক পরিবহণ মন্ত্রকের দায়িত্ব সামলেছেন। এবারও তিনি সেই দায়িত্বে থাকবেন। আগের বার মানেকা গান্ধী নারী ও শিশু কল্যাণ মন্ত্রীর দায়িত্ব পালন করেছেন। এবার তিনি মন্ত্রিসভায় থাকছেন না। তাঁর জায়গায় স্মৃতি ইরানিকে এই ভার  দেওয়া হচ্ছে।   মনে করা হচ্ছে ‘কর্মভূমি' উত্তরপ্রদেশের অমেঠী থেকে রাহুল গান্ধীকে হারাবার পুরস্কার পেয়েছেন স্মৃতি। নতুন  তথ্য ও সম্প্রচার মন্ত্রী হচ্ছেন প্রকাশ জাভরেকর। ক্রেতা সুরক্ষা এবং খাদ্য বন্টন মন্ত্রকের দায়িত্ব পাচ্ছেন শরিক নেতা  রামবিলাস পাসোয়ান। রাষ্ট্রপতি ভবনে বৃহস্পতিবার  মহাসমারোহে শপথ নিয়েছেন ৫৮ জন মন্ত্রী। এঁদের মধ্যে ২৫ জন ক্যাবিনেট মন্ত্রী হবেন। কে কোন দপ্তর পাচ্ছেন তা সকাল পর্যন্ত স্পষ্ট হয়নি। এদিকে আজ সন্ধ্যায় প্রথমবার বৈঠকে বসতে চলেছে নতুন ক্যাবিনেট।

.