This Article is From Jan 20, 2020

Nirbhaya Case: নাবালক বলে দাবি করা আসামির আজ সুপ্রিম কোর্টে শুনানি

গত বছর একই দাবিতে দিল্লি হাইকোর্টের দ্বারস্থ হয়েছিল পবন গুপ্তা, সেখানে তার দাবি খারিজ হয়ে যায়, গত ১৭ জানুয়ারি Supreme Court-এ যায় সে

Nirbhaya Case: নাবালক বলে দাবি করা আসামির আজ সুপ্রিম কোর্টে শুনানি

Special Leave Petition: সুপ্রিম কোর্টের তিন বিচারপতির বেঞ্চে মৃত্যুদণ্ডপ্রাপ্ত পবন গুপ্তার আবেদনের শুনানি

হাইলাইটস

  • নির্ভয়া মামলার অন্যতম আসামি পবন গুপ্তার আবেদনের শুনানি হবে সুপ্রিম কোর্টে
  • ঘটনার সময় সে নাবালক ছিল বলে দাবি করে শীর্ষ আদালতের দ্বারস্থ হয় পবন
  • এর আগে দিল্লি হাইকোর্টে একই দাবিতে করা তার আবেদন খারিজ হয়ে যায়
নয়া দিল্লি:

সোমবার নির্ভয়া গণধর্ষণ মামলায় অন্যতম সাজাপ্রাপ্ত পবন গুপ্তার আবেদনের শুনানি হতে চলেছে সুপ্রিম কোর্টে। দিল্লির ওই ধর্ষণকাণ্ডের (Nirbhaya Case) সময় সে নাবালক ছিল, তাই তার সাজা লাঘব করা হোক এই দাবিতেই শীর্ষ আদালতের (Supreme Court) দ্বারস্থ হয় সে। সুপ্রিম কোর্টে পবন গুপ্তার হয়ে স্পেশাল লিভ পিটিশন (Special Leave Petition) দায়ের করেন তার আইনজীবী। নিজেকে 'নির্দোষ' বলে দাবি করে নির্ভয়া কাণ্ডের অন্যতম আসামির দাবি, মামলা চলাকালীন তার (Nirbhaya Convict Pawan Gupta) নাবালক হওয়ার বিষয়টি উপেক্ষা করেছে দিল্লি আদালত। আজ (সোমবার) তার সেই আবেদনের শুনানি সুপ্রিম কোর্টে। গত বছর একই দাবিতে দিল্লি হাইকোর্টের দ্বারস্থ হয়েছিল পবন গুপ্তা, সেখানে তার দাবি খারিজ হয়ে যায়। এরপর গত ১৭ জানুয়ারি শীর্ষ আদালতে এই বিষয়টি নিয়ে ফের আবেদন করে সে।

তাঁর স্কুলের রেকর্ড অনুসারে পবন গুপ্তার জন্ম তারিখ ৮ অক্টোবর, ১৯৯৬, কিন্তু দিল্লি হাইকোর্ট এই বিষয়টিকে উপেক্ষা করে বলে দেশের সর্বোচ্চ আদালতে করা আবেদনে জানিয়েছেন তার আইনজীবী এ পি সিং।

নির্ভয়া কাণ্ডের অপরাধীদের ফাঁসির জন্য জহ্লাদ পবনকে চাইল তিহার জেল: পুলিশ

বিচারপতি আর বানুমাথির নেতৃত্বে এবং বিচারপতি অশোক ভূষণ ও বিচারপতি এএস বোপান্নার সমন্বয়ে গঠিত শীর্ষ আদালতের তিন বিচারপতির বেঞ্চে আজ (সোমবার) নির্ভয়া মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত অন্যতম আসামি পবন গুপ্তার দায়ের করা আবেদনের শুনানি হবে।

গত শুক্রবার নির্ভয়া মামলায় ৪ আসামির বিরুদ্ধে নতুন করে মৃত্যু পরোয়ানা জারি করা হয়। আগামী ১ ফেব্রুয়ারি ভোর ৬টায় ওই ৪ আসামির মৃত্যুদণ্ড কার্যকর করার কথা রয়েছে।

Nirbhaya Case: "ওঁর মতো মানুষের কারণেই ধর্ষণের শিকাররা সুবিচার পান না": কার কথা বললেন নির্ভয়ার মা?

২০১২ সালের ১৬ ডিসেম্বর রাতে ২৩ বছরের এক তরুণী তাঁর বন্ধুর সঙ্গে একটি সিনেমা দেখতে গিয়েছিলেন দক্ষিণ দিল্লিতে। ফেরার পথে তাঁরা বাসের জন্য দাঁড়িয়েছিলেন। এই সময় একটি ফাঁকা বেসরকারি বাসে তাঁদের তুলে নেওয়া হয়। বাসে ছিল ছ'জন ব্যক্তি। এরপর তারা ওই তরুণীকে ধর্ষণ ও লোহার রড দিয়ে নির্যাতন করে কয়েক ঘণ্টা ধরে। তারপর রাস্তায় ছুঁড়ে ফেলে দেয়। তাঁর সঙ্গীও আহত হন। ২৯ ডিসেম্বর মৃত্যু হয় ওই তরুণীর। গোটা দেশ রাগে, ক্ষোভে গর্জে উঠেছিল এমন অমানুষিক বর্বরতার বিরুদ্ধে। 

নির্ভয়া মামলায় সাজাপ্রাপ্ত বিনয় শর্মা, মুকেশ কুমার সিং, অক্ষয় কুমার সিং এবং পবন গুপ্তাকে আগামী ১ ফেব্রুয়ারি ভোর ৬টায় দিল্লির তিহার জেলে ফাঁসি দেওয়া হবে।

.