Solar Eclipse: আজ ভারত থেকে কি দেখা যাবে সূর্যগ্রহণ? জানুন গ্রহণের বিশেষ সতর্কতা

২ জুলাই সূর্যগ্রহণের সাক্ষী থাকবে গোটা বিশ্ব,যদিও ভারতে সূর্যগ্রহণের সময় রাত ১০:২৫ হওয়ায় এ দেশ থেকে দেখা যাবে না গ্রহণ

 Share
EMAIL
PRINT
COMMENTS
Solar Eclipse: আজ ভারত থেকে কি দেখা যাবে সূর্যগ্রহণ? জানুন গ্রহণের বিশেষ সতর্কতা

সূর্যগ্রহণ ২০১৯: খালি চোখে গ্রহণ দেখলে চোখের রেটিনার ক্ষতি হতে পারে


নয়া দিল্লি: 

 ২ জুলাই, অর্থাৎ আজ সূর্যগ্রহণ (Solar Eclipse), দক্ষিণ আমেরিকার কিছু অংশ (parts of South America)  এবং দক্ষিণ প্রশান্ত মহাসাগরের (the South Pacific) কিছু অঞ্চল থেকে ওই গ্রহণ দেখা যাবে। তবে ভারত (India) থেকে ওই সূর্যগ্রহণ দেখতে পাওয়া যাবে না। সূর্য(Sun) ও পৃথিবীর(Earth) মধ্যে চাঁদের(Moon) অবস্থান হলেই সূর্যগ্রহণ হয়।এবারের সূর্যগ্রহণ ভাল করে দেখা যাবে দক্ষিণ প্রশান্ত মহাসাগরের কিছু অঞ্চলে ইস্টার আইল্যান্ডের উত্তরে ১হাজার ৮০ কিমি এলাকা জুড়ে। তবে ভারতীয় সময় অনুযায়ী এই সূর্যগ্রহণ এখানে রাতে হওয়ায় দেখতে পাওয়া যাবে না ওই মহাজাগতিক ঘটনা।তবে অনলাইনে সরাসরি সম্প্রচারের মাধ্যমে ওই ঘটনার সাক্ষী থাকতে পারবেন বিশ্বের যে কোন প্রান্তের মানুষ।এ বছরের এটাই একমাত্র পূর্ণগ্রাস সূর্যগ্রহণ।এর পরে ওই ঘটনা ফের ঘটতে দেখা যাবে ২০২০ সালের ১৪ ডিসেম্বর। 

২২ জুলাই পর্যন্ত গ্রেফতার করা যাবে না রাজীব কুমারকে,জানাল কলকাতা হাইকোর্ট

সূর্যগ্রহণ ২০১৯:ভারত থেকে কখন দেখা যাবে এই ঘটনা?

ভারতীয় সময় রাত ১০.২৫ থেকে শুরু হবে এই সূর্যগ্রহণ (Solar Eclipse),পরে রাত ১১.৫৪ নাগাদ সেটি পুরোপুরি গ্রাসে চলে যাবে। চিলি ও আর্জেন্টিনার মানুষেরা সরাসরি সাক্ষী থাকবেন এই সূর্যগ্রহণের।

“বাড়ি থেকে বেরোবেন না” ভারী বর্ষণে জনগণকে অনুরোধ মহারাষ্ট্রের মুখমন্ত্রীর: ১০ টি তথ্য

সূর্যগ্রহণ চলাকালীন শারীরিক সচেতনতা;

আকাশের দিকে তাকিয়ে কেউ এই সূর্যগ্রহণের (Solar Eclipse) সাক্ষী থাকতেই পারেন, তবে খালি চোখে মোটেই এই সূর্যগ্রহণ দেখা উচিত নয়। ইউভি রশ্মিকে আটকাতে সক্ষম এমন কাঁচের মাধ্যমেই ওই গ্রহণ দেখতে হবে, খালি চোখে গ্রহণ দেখা চোখের পক্ষে ক্ষতিকারক।

ম্যাক্স হাসপাতালের চক্ষুরোগ বিশেষজ্ঞ ড:সঞ্জয় ধাওয়ানের কথা অনুযায়ী,”গ্রহণকালে (Solar Eclipse) আলোর হ্রাস ঘটায় খুব অল্প সময়ের মধ্যে চোখে বিভিন্ন ক্ষতিকারক রশ্মি প্রবেশ করতে পারে।এই রশ্মিগুলি রেটিনা ম্যাকুলারকে পুড়িয়ে দিতে পারে বা ক্ষতি করতে পারে। এই সৌর বা ফটিক ম্যাকুলোপ্যাথি যদি একবার চোখের ক্ষতি করে তাহলে দৃষ্টিশক্তি পর্যন্ত হারাতে হতে পারে”।

ভারতে অনেকের মধ্যেই এই ধারণা আছে যে সূর্যগ্রহণ (Solar Eclipse) চলাকালীন কোনো কিছু খাওয়া বা জলপান করা উচিত নয়। তবে বৈজ্ঞানিকভাবেও এই সময় খাওয়া দাওয়া করা এড়ানো উচিত কেননা সূর্যগ্রহণের সময় চৌম্বক ক্ষেত্র এবং অতিবেগুনী রশ্মিগুলি যথেষ্ট তীব্র থাকে, যা শরীরের পক্ষে ক্ষতিকারক।যোগব্যায়াম অনুযায়ীও সূর্যাস্তের পর বা খুব কম আলোতে খাওয়ার অভ্যাস এড়ানো উচিত।দিল্লির এক চিকিৎসকের মতে সবচেয়ে ভাল হয় সূর্যগ্রহণের আগেই খাওয়া সেরে ফেললে, তাহলেই অনেক ক্ষতি এড়ানো যাবে।

বিধিবদ্ধ সতর্কীকরণ:সূর্যগ্রহণ সংক্রান্ত আরও বিষয় জানতে আপনি আপনার চিকিৎসকের সাহায্য নিন।এব্যাপারে এনডিটিভি কোনো তথ্যের দায় স্বীকার করে না।



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................