This Article is From Mar 04, 2020

সোশ্যাল মিডিয়ায় নিষেধাজ্ঞা উঠল কাশ্মীরে, ফের চালু ব্রডব্যান্ড পরিষেবা

সাত মাসের নিষেধাজ্ঞার পর বুধবার সন্ধ্যাতে কাশ্মীর উপত্যকায় ব্রডব্যান্ড পরিষেবা ফের চালু হতে চলেছে। বিএসএনএল-এর এক সিনিয়র কর্মী একথা জানিয়েছেন।

সোশ্যাল মিডিয়ায় নিষেধাজ্ঞা উঠল কাশ্মীরে, ফের চালু ব্রডব্যান্ড পরিষেবা

বুধবার সন্ধ্যাতে কাশ্মীর উপত্যকায় ব্রডব্যান্ড পরিষেবা ফের চালু হতে চলেছে।

সাত মাসের নিষেধাজ্ঞার পর বুধবার সন্ধ্যাতে কাশ্মীর উপত্যকায় (Kashmir Valley) ব্রডব্যান্ড পরিষেবা (Broadband Services) ফের চালু হতে চলেছে। বিএসএনএল-এর (BSNL) এক সিনিয়র কর্মী একথা জানিয়েছেন। ২জি মোবাইল ইন্টারনেট ও ব্রডব্যান্ড পরিষেবায় সোশ্যাল মিডিয়া ওয়েবসাইট কিংবা নির্দিষ্ট লাইন পরিষেবাও চালু হচ্ছে। তবে ৪জি মোবাইল ইন্টারনেট পরিষেবার উপরে নিষেধাজ্ঞা এখনও তোলা হয়নি। ব্রডব্যান্ড কিংবা নির্দিষ্ট লাইনের পরিষেবা। আংশিক ছাড় দেওয়ার ৪০ দিন পরে এই নির্দেশ দেওয়া হল। ১৭ মার্চ পর্যন্ত এই নিয়ম বলবৎ থাকবে।

গত আগস্টে সংবিধানের ৩৭০ ধারা বাতিল করে জম্মু ও কাশ্মীরের ‘স্পেশাল স্ট্যাটাস' তুলে নিয়ে তাকে দু'টি কেন্দ্রশাসিত অঞ্চলে বিভক্ত করা হয়। তারপর থেকেই সেখানকার ইন্টারনেট ও মোবাইল পরিষেবা বন্ধ করে দেওয়া হয়।

গত জানুয়ারিতে কেন্দ্রীয় সরকার কাশ্মীর উপত্যকার ব্রডব্যান্ড পরিষেবা আংশিক ভাবে চালু করে। তখন অবশ্য সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট ব্লকই করা ছিল। কেবল সরকারি ওয়েবসাইট, যার মধ্যে ই-ব্যাঙ্কিংও রয়েছে, সেগুলি চালু করা হয়েছিল।

সাবধানতা অবলম্বন করার জন্য আগস্টে কাশ্মীরের ইন্টারনেট বন্ধ করার পদক্ষেপ করেছিল কেন্দ্রীয় সরকার। 
জানুয়ারি মাসে সুপ্রিম কোর্ট সমস্ত নিষেঘধাজ্ঞার বিষয়টি পুনর্বিবেচনা করার কথা বলে। তখনই সরকার আংশিক ভাবে ইন্টারনেট পরিষেবা চালু করে। শীর্ষ আদালত জানিয়েছিল, এক সপ্তাহের মধ্যে তা চালু করতে হবে। আদালতের বক্তব্য ছিল, স্বাধীন চলাফেরা, ইন্টারনেট ও সাধারণ স্বাধীনতায় নিষেধাজ্ঞা ক্ষমতার অনুশীলন হতে পারে না।

.