This Article is From Jan 14, 2020

জোর করে নয়, শাহিনবাগের অবরোধ তুলতে বুঝিয়ে কাজ সম্পন্ন করার নির্দেশ পুলিশকে: সূত্র

গুরুত্বপূর্ণ রাস্তায় অবরোধের ফলে ট্রাফিকের অসম্ভব অসুবিধা হচ্ছে, এই মর্মে পিটিশন জমা পড়ার পর তার পরিপ্রেক্ষিতে আদালত ওই নির্দেশ দিয়েছে।

সংশোধিত নাগরিকত্ব আইনের প্রতিবাদ আন্দোলনের মুখ হয়ে উঠেছে শাহিনবাগ।

নয়াদিল্লি:

প্রায় এক মাস হল, শতাধিক মহিলা ও শিশুকে দিল্লির শাহিনবাগে (Shaheen Bagh Protest) বসে থাকতে দেখা যাচ্ছে। দেশজোড়া সংশোধিত নাগরিকত্ব আইনের প্রতিবাদ আন্দোলনের মুখ হয়ে উঠেছে শাহিনবাগ (Shaheen Bagh)। দিল্লি হাইকোর্টের নির্দেশে মঙ্গলবার থেকে দিল্লি পুলিশ শুরু করল সেখান থেকে প্রতিবাদীদের তুলে দিতে। গুরুত্বপূর্ণ রাস্তায় অবরোধের ফলে ট্রাফিকের অসম্ভব অসুবিধা হচ্ছে, এই মর্মে পিটিশন জমা পড়ার পর তার পরিপ্রেক্ষিতে আদালত ওই নির্দেশ দিয়েছে। তবে পুলিশকে জোর না করে সকলকে বুঝিয়ে শুনিয়ে গুরুত্বপূর্ণ শাহিনবাগ ও কালিন্দি কুঞ্জ রোডের সংযোগস্থলকে খালি করতে বলা হয়েছে বলে NDTV-কে এক সিনিয়র পুলিশ আধিকারিক জা‌নিয়েছেন। হাইকোর্ট পুলিশকে জানিয়ে দিয়েছে, আইন শৃঙ্খলা বজায় রেখে কাজ করতে।

ওই আধিকারিক আরও জানিয়েছেন, পুলিশ ধর্মীয় নেতাদের সঙ্গে যোগাযোগ করে আর্জি জানিয়েছে প্রতিবাদীদের বোঝাতে।

শাহিনবাগ কালিন্দি কুঞ্জের কাছে অবস্থিত। দিল্লির সঙ্গে ফরিদাবাদ ও নয়ডাকে যুক্ত করছে ওই রাস্তাটি। কয়েক সপ্তাহ ধরে সেখানে ব্যাপক বিক্ষোভ অবরোধ চলায় পথচারীদের ভিন্ন পথ দিয়ে যাতায়াত করতে হচ্ছে। এর ফলে দিল্লি-নয়ডা-দিল্লি এক্সপ্রেসওয়েতেও জ্যাম হচ্ছে।

শাহিনবাগের শান্তিপূর্ণ আন্দোলন শুরু হয় জামিয়া মিলিয়া ইসলামিয়ায় সংশোধিত নাগরিকত্ব আইনের বিরোধিতায় আন্দোলনের সময় বিশ্ববিদ্যালয় চত্বরে প্রবেশ করে পড়ুয়াদের উপরে পুলিশের অত্যাচার চালানোর অভিযোগ ওঠার পর। বহু ছাত্রছাত্রী পুলিশি নির্যাতনের শিকার হয়ে আহত হন।

সেই সময় থেকেই শুরু শাহিনবাগের আন্দোলন। ধীরে ধীরে ওই আন্দোলন মান্যতা পেতে থাকে। প্রয়াগরাজেও শাহিনবাগের অনুসরণে শুরু হয় প্রতিবাদ।

সংশোধিত নাগরিকত্ব আইনে আফগানিস্তান, পাকিস্তান, বাংলাদেশ থেকে ২০১৫ সালের আগে আগত অমুসলিম শরণার্থীদের নাগরিকত্ব দেওয়ার কথা বলা হয়েছে। সমালোচকদের মতে, এই আইন বৈষম্যমূলক এবং সংবিধানে বর্ণিত দেশের ধর্মনিরপেক্ষ ভাবমূর্তির পরিপন্থী।

.