This Article is From Dec 08, 2018

অল ইন্ডিয়া রেডিওতে মহিলাদের যৌন নিগ্রহে দোষী কর্মকর্তাকে পদ থেকে সরাল কেন্দ্র

চিঠির প্রতিক্রিয়ায় প্রসার ভারতী বেশ কিছু প্রতিরোধমূলক ব্যবস্থা সম্পর্কেও উল্লেখ করেছে।

অল ইন্ডিয়া রেডিওতে মহিলাদের যৌন নিগ্রহে দোষী কর্মকর্তাকে পদ থেকে সরাল কেন্দ্র

মানেকা গান্ধী "সংবেদনশীল ও ন্যায্য ব্যবস্থা" স্থাপন করার জন্য তথ্য ও সম্প্রচার মন্ত্রী রাজ্যবর্ধনন সিং রাঠোরকে চিঠিও লিখেছিলেন

নিউ দিল্লি:

নয়াদিল্লিতে অল ইন্ডিয়া রেডিওর (এআইআর) নয় জন মহিলাকে যৌন হেনস্থায় দোষী সাব্যস্ত এর কর্মকর্তাকে শুক্রবার তাঁর পদ থেকে সরিয়ে দেওয়া হল। বেতন কাটতি সহ অন্যান্য শাস্তিও লাগু হয়েছে তাঁর বিরুদ্ধে। শুক্রবার জানিয়েছে জাতীয় মহিলা কমিশন (এনসিডব্লিউ)।

মহিলা কমিশন একটি বিবৃতিতে জানায়, "শৃঙ্খলা রক্ষাকারী কর্তৃপক্ষ তাঁদের সুপারিশ গ্রহণ করে এবং কর্তৃপক্ষ এক বছরের জন্য দুটি পর্যায়ে ওই দোষীর বেতন কমানোর একটি বড় শাস্তির পদক্ষেপ নিয়েছে এবং নির্দিষ্ট সময়ে বেতন বৃদ্ধিও বন্ধ করে দিয়েছেন।"

কমিশন জানায়, "এক বছরের মেয়াদ উত্তীর্ণ হওয়ার পরও এই বেতন হ্রাস পরবর্তী বৃদ্ধির উপর প্রভাব ফেলবে। অভিযুক্তকে প্রশাসনিক ব্যবস্থা নিয়ে বদলিও করা হয়েছে।"

'ফেক নিউজ'-এর উৎস খোঁজার লক্ষ্যে হোয়াটসঅ্যাপের সঙ্গে বৈঠক কেন্দ্রের

মহিলা কমিশন তাঁদের একটি চিঠিতে তথ্য ও সম্প্রচার সচিব, প্রসার ভারতীর প্রধান কার্যনির্বাহী কর্তাকে গত মাসে এই অভিযোগ বিষয়ে তদন্ত করার নির্দেশ দেয়।

অল ইন্ডিয়া রেডিওর ক্যাসুয়াল অ্যানাউন্সার এবং কমপার্স ইউনিয়নের কাছ থেকে ১২ নভেম্বর পাওয়া একটি চিঠিতে মহিলা কমিশন দেশব্যাপী অল ইন্ডিয়া রেডিও-এর বিভিন্ন স্টেশনগুলিতে কর্মরত সঞ্চালিকাদের কর্মক্ষেত্রে যৌন হয়রানির কথা জানতে পারে।

চিঠির প্রতিক্রিয়ায় প্রসার ভারতী বেশ কিছু প্রতিরোধমূলক ব্যবস্থা সম্পর্কেও উল্লেখ করেছে। যেমন, স্টেশন ইনচার্জ পদে মহিলা কর্মীদের নিয়োগ, স্টেশনে সিসিটিভি ক্যামেরা স্থাপন এবং কাজের বিশেষ সময়ে নারী কর্মীদের পরিবহনের সুবিধা প্রদান।

গাড়ি চুরি হলে তা খুঁজে দেবে নতুন নম্বর প্লেট

কমিশনের মতে, প্রসার ভারতী সচিবালয় নিজ কেন্দ্রগুলিকে নিজ নিজ অভ্যন্তরীণ কমিটি দ্বারা যৌন হয়রানি সংক্রান্ত অভিযোগের ত্রৈমাসিক প্রতিবেদন পাঠাতে বলেছে। ৯ নভেম্বর, নারী ও শিশু উন্নয়ন মন্ত্রী মানেকা গান্ধী যৌন হয়রানির অভিযোগে রাষ্ট্রীয় মালিকানাধীন সংস্থা এআইআরে একটি "সংবেদনশীল ও ন্যায্য ব্যবস্থা" স্থাপন করার জন্য তথ্য ও সম্প্রচার মন্ত্রী রাজ্যবর্ধনন সিং রাঠোরকে চিঠিও লিখেছিলেন।

.