This Article is From Dec 17, 2019

'সহিংসতার বিষয়টি যথেষ্ট গুরুত্ব নিয়েই দেখা হবে': সুপ্রিম রায়

অবশেষে সংশোধিত আইন ও হিংসাত্মক ঘটনার তদন্তের আবেদনে সাড়া দিল শীর্ষ আদালত। সিবিআই বা সিট-এর তত্ত্বাবধানে এই তদন্ত চালানোর নির্দেশ মঙ্গলবার দিল সু্প্রিম কোর্ট।

'সহিংসতার বিষয়টি যথেষ্ট গুরুত্ব নিয়েই দেখা হবে': সুপ্রিম রায়
নয়া দিল্লি:

অবশেষে  Citizenship Amendment Act ও হিংসাত্মক ঘটনার তদন্তের আবেদনে সাড়া দিল শীর্ষ আদালত। সিবিআই বা সিট-এর তত্ত্বাবধানে এই তদন্ত চালানোর নির্দেশ মঙ্গলবার দিল SC। প্রসঙ্গত, প্রধান বিচারপতি এস এ বোবদের অধীনস্থ একটি বেঞ্চের কাছে পেশ করা হয়েছিল একটি জরুরি তালিকা। যেখানে নাম দেওয়া হয়েছিল সেইসব উপদ্রুত এলাকার যেখানে হিংসা ছড়াচ্ছে দ্রুতগতিতে। এরপরেই বেঞ্চ জানায়, সহিংসতার বিষয়টি যথেষ্ট গুরুত্ব নিয়েই দেখা হবে। একই সঙ্গে বেঞ্চ এই মামলার আবেদনকারী আইনজীবী অশ্বিনী কুমার উপাধ্যায়কে এও বলে, সামগ্রিক পরিস্থিতির ওপর নজর রাখা হলেও দেশের প্রতিটি কোণায় নজরদারি চালানো বা হিংসাত্মক কার্যকলাপ বন্ধ সম্ভব নয় আদালতের পক্ষে।

৮ রাজ্যের হিন্দুদের জন্য সংখ্যালঘুদের সুবিধা চাওয়ার আবেদন খারিজ আদালতে

এপ্রসঙ্গে বিচারপতি এস এ বোবদের বেঞ্চের আরও বক্তব্য, বিষয়টি অবশ্যই গুরুত্বপূর্ণ। এবং দেশ ও দেশবাসীর স্বার্থে আইনজীবী উপাধ্যায়ের এই আবেদন যথেষ্ট যুক্তিযুক্ত। তবে গোটা দেশের দায়িত্ব নেওয়া শীর্ষ আদালতের পক্ষে সম্ভব নয়। উচ্চ আদালতে আবেদন জানানোর সময় দেশের পরিস্থিতির কথা বলতে গিয়ে পশ্চিমবঙ্গে ছড়িয়ে পড়া হিংসাত্মক ঘটনার উদাহরণ দেন আইনজীবী। জানান, বিক্ষোভ চলাকালীন একের পর এক ট্রেনে আগুন ধরিয়ে দেওয়া হয়েছিল। এই সহিংস বিক্ষোভের প্রকৃত মদতদাতা কে? জানতে সিবিআই তদন্তের আশু প্রয়োজন। এর পাশাপাশি, নাগরিকত্ব আইনের বিরুদ্ধে প্রতিবাদ চলাকালীন আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয় ও জামিয়া মিলিয়া ইসলামিয়ায় শিক্ষার্থীদের ওপর পুলিশি অত্যাচারের বিষয়টিও শীর্ষ আদালত শুনানির অপেক্ষায় রয়েছে। 

.