This Article is From Oct 31, 2019

"বৈচিত্র্যের মধ্যে ঐক্যই আমাদের পরিচয়": বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

সর্দার বল্লভভাই প্যাটেলের ১৪৪ তম জন্মবার্ষিকীতে (144th birth anniversary) তাঁর মূর্তিতে শ্রদ্ধা জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)।

2019 Rashtriya Ekta Diwas: স্ট্যাচু অফ ইউনিটিতে শ্রদ্ধা জানান প্রধানমন্ত্রী

কেভাডিয়া:

আজ (৩১ অক্টোবর) "জাতীয় একতা দিবস"। সেই উপলক্ষে গুজরাটে সর্দার বল্লভভাই প্যাটেলকে শ্রদ্ধা জানিয়ে ফের একবার একতার বার্তা দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। "বৈচিত্র্যের মধ্যে ঐক্যই আমাদের গর্ব এবং পরিচয়", বলেন তিনি। ঠিক এক বছর আগে সর্দার বল্লভ ভাই প্যাটেলের (Sardar Vallabhbhai Patel) জন্মদিনেই উদ্বোধন হয়েছিল স্ট্যাটু অফ ইউনিটির। এ বছর দেশনায়কের ১৪৪ তম জন্মবার্ষিকীতে (144th birth anniversary) গুজরাটে সেই মূর্তিতেই মাল্যদান করে শ্রদ্ধা জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ( Narendra Modi)। ১৮৭৫ সালের ৩১ অক্টোবর গুজরাতে জন্মগ্রহণ করেছিলেন সর্দার বল্লভ ভাই প্যাটেল। দিনটিকে রাষ্ট্রীয় একতা দিবস হিসেবেও পালন করছে বিজেপি। রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ এবং স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহও দিল্লিতে সর্দার প্যাটেলকে শ্রদ্ধা জানান। রাজধানী দিল্লিতে অমিত শাহ বক্সিং চ্যাম্পিয়ন মেরি কমের হাতে পতাকা তুলে দিয়ে "রান ফর ইউনিটি" নামের ম্যারাথন দৌড়ের সূচনা করেন। হাজার হাজার মানুষ দেশের বিভিন্ন অঞ্চলে একই ধরনের ম্যারাথন দৌড়ে অংশ নেবেন বলে আশা করা হচ্ছে।

অনুচ্ছেদ ৩৭০, ৩৫এ আসলে "সন্ত্রাসের প্রবেশদ্বার" ছিল, প্রধানমন্ত্রী সেটি বন্ধ করলেন: অমিত শাহ

প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে জানানো হয়েছে, "জাতীয় একতা দিবস"-এর বিশেষ কুচকাওয়াচেও অংশ নেবেন মোদি। প্রযুক্তির একটি সাইট পরিদর্শনে যাবেন। পাশাপাশি তিনি বৈঠক করবেন নর্মদা জেলার কেভাদিয়ার শিক্ষানবিশদের সঙ্গে। একই সঙ্গে স্বাধীনতা সংগ্রামীর জন্মদিনকে স্মরণীয় করতে জম্মু-কাশ্মীর এবং লাদাখ দুটি পৃথক কেন্দ্রশাসিত অঞ্চল হিসেবে ঘোষণা করা হয় আজ অর্থাৎ ৩১ অক্টোবর, ২০১৯ থেকেই। প্রসঙ্গত, ৫ অগাস্ট ৩৭০ ধারা অবলুপ্তি করে জম্মু ও কাশ্মীর এবং লাদাখ নামে দুটি আলাদা কেন্দ্রশাসিত অঞ্চল করার ঘোষণা করা হয়। ২০১৪ সালে কেন্দ্রে ক্ষমতায় আসার পর থেকেই এই দিনটিকে জাতীয় একতা দিবস হিসেবে পালন করে আসছে মোদি সরকার। 

জম্মু ও কাশ্মীর এখন থেকে আর রাজ্য হিসাবে বিবেচিত হবে না। আজ (৩১ অক্টোবর, ২০১৯) থেকেই দুটি কেন্দ্রশাসিত অঞ্চল জম্মু ও কাশ্মীর এবং লাদাখ হিসাবে আত্মপ্রকাশ করল সেটি।  

নতুন পরিচয় পেল ভারত, শুরু হল জম্মু ও কাশ্মীরের নতুন পথ চলা

এই প্রসঙ্গে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেন জম্মু ও কাশ্মীরে "সন্ত্রাসের প্রবেশদ্বার" ছিল অনুচ্ছেদ ৩৭০ (Articles 370), ৩৫এ, ওই ধারাদুটি বাতিল করে দিয়ে প্রধানমন্ত্রী আসলে সন্ত্রাসবাদের জন্যে খোলা রাস্তাটিই বন্ধ করলেন । তিনি আরও বলেন যে সর্দার বল্লভভাই প্যাটেলের জম্মু ও কাশ্মীরকে দেশের অন্যান্য অংশের সঙ্গে পুরোপুরি সংযুক্তিকরণের অপূর্ণ স্বপ্ন পূরণ হয় ৫ অগাস্টেই,  যখন সেখান থেকে অনুচ্ছেদ ৩৭০ এবং ৩৫ এ ধারা বাতিল করা হয়েছিল। সর্দার প্যাটেলের ১৪৪ তম জন্মবার্ষিকী উপলক্ষে 'রান ফর ইউনিটি' অনুষ্ঠানের সূচনায় যোগ গিয়ে অমিত শাহ বলেন," অনুচ্ছেদ ৩৭০ এবং ৩৫ এ ধারা ভারতে সন্ত্রাসবাদের প্রবেশদ্বার ছিল। প্রধানমন্ত্রী মোদি সেগুলিকে বাতিল করে এই দরজাটি বন্ধ করে দিয়েছেন।

.