This Article is From Sep 04, 2019

“অন্য দেশের সমস্যায় হস্তক্ষেপ করে না রাশিয়া, ভারত”, বললেন প্রধানমন্ত্রী

জম্মু ও কাশ্মীর নিয়ে ভারতের পদক্ষেপে সমর্থন জানিয়ে রাশিয়া বলেছে, ভারতের সংবিধান মতোই পরিস্থিতি বদল হয়েছে

“অন্য দেশের সমস্যায় হস্তক্ষেপ করে না রাশিয়া, ভারত”, বললেন প্রধানমন্ত্রী

দুদিনের রাশিয়া সফরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, সেখানে ভ্লাদিমির পুতিনের সঙ্গে যৌথ সাংবাদিক সম্মেলন করেন তিনি

হাইলাইটস

  • জম্মু ও কাশ্মীর নিয়ে ভারতের পদক্ষেপকে সমর্থন জানিয়েছে রাশিয়া
  • ভারত ও রাশিয়া সমবসময়ে একে অপরের পাশে থাকবে, বললেন প্রধানমন্ত্রী মোদি
  • দুদিনের রাশিয়া সফরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি
নয়াদিল্লি:

রাশিয়া (Russia) সফরে, কোনও রকম বিশদ ব্যাখা না করেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)  পরিস্কার বুঝিয়ে দিয়েছে, জম্মু ও কাশ্মীর দ্বিপাক্ষিক বিষয়। আফগানিস্তান নিয়ে বলতে গিয়ে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের (Vladimir Putin) সঙ্গে যৌথ সাংবাদিক সম্মেলনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন, “আফগানিস্তানে শক্তিশালী, স্থায়ী এবং গণতান্ত্রিক সরকার দেখতে চায় রাশিয়া ও ভারত...রাশিয়া ও ভারত (India), কখনই কোনও দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করা পছন্দ করে না, তারমধ্যে রয়েছে আফগানিস্তানও”। কাশ্মীর নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে  ইংল্যান্ড এবং আমেরিকা, তারমধ্যেই রাশিয়া সফরে এই বার্তা দিলেন প্রধানমন্ত্রী মোদি। ইতিমধ্যেই নিজেদের উদ্বেগ প্রকাশ করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

মঙ্গলবার ব্রিটেনের সংসদ জানিয়ে দেয়, জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহারের পর থেকে কোনওরকম মানবধিকার লঙ্ঘনের অভিযোগ থাকলে, অবশ্যই, “পুরোপুরি, দ্রুত এবং স্বচ্ছভাবে” তদন্ত হবে।

জম্মু ও কাশ্মীর নিয়ে ভারতের পদক্ষেপকে সমর্থন জানিয়েছে রাশিয়া, তারা বলেছে, ভারতের সংবিধানের কাঠামো মতোই পদক্ষেপ করা হয়েছে জম্মু ও কাশ্মীরে।

বুধবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন, “যখনই প্রয়োজন হয়েছে, যেখানেই প্রয়োজন হয়েছে, রাশিয়া ও ভারত, একে অপরের পাশে ছিল, আছে এবং থাকবে”। তিনি বলেন, “আমাদের সহযোগিতা শুধুমাত্র আঞ্চলিক নয়, আন্তর্জাতিক এবং বিশ্বমানের, সুমেরু এবং দক্ষিণ মেরু অঞ্চলেও আমরা সহযোগিতা করছি”।

দুদিনের রাশিয়া সফরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, এবারে তিনি যোগ দেবেন ইস্টার্ন ইকোনমিক ফোরামে।

প্রধানমন্ত্রী বলেন, তাঁদের দ্বিপাক্ষিক বৈঠকে,বাণিজ্য ও বিনিয়োগ সংক্রান্ত বিষয়ে আলোচনা হয়েছে, এছাড়াওও তেল ও গ্যাস, পরমাণু শক্তি, প্রতিরক্ষা, আকাশ ও জলপথে যোগাযোগ নিয়েও আলোচনা হয়েছে দ্বিপাক্ষিক বৈঠকে।

.