This Article is From Jul 18, 2018

1 কোটি টাকার বিদেশি মুদ্রা বাজেয়াপ্ত কলকাতা বিমানবন্দর থেকে, গ্রেফতার 2

গতকাল দমদমের নেতাজি সুভাষ চন্দ্র বসু আন্তর্জাতিক বিমানবন্দর থেকে দুজন যাত্রীর কার্ডবোর্ডের বাক্স থেকে 1 লক্ষ 55 হাজার ডলার বাজেয়াপ্ত করা হয়

1 কোটি টাকার বিদেশি মুদ্রা বাজেয়াপ্ত কলকাতা বিমানবন্দর থেকে, গ্রেফতার 2

ওই দুই ব্যক্তির নাম এবং তারা কোন দেশের নাগরিক, তা এখনও প্রকাশ করা হয়নি

কলকাতা:

গতকাল দমদমের নেতাজি সুভাষ চন্দ্র বসু আন্তর্জাতিক বিমানবন্দর থেকে দুজন যাত্রীর কার্ডবোর্ডের বাক্স থেকে 1 লক্ষ 55 হাজার ডলার বাজেয়াপ্ত করেন এয়ার ইন্টালিজেন্স ইউনিটের গোয়েন্দারা। ভারতীয় মুদ্রায় যার মূল্য 1 কোটি 5 লক্ষ 40 হাজার টাকা। বিমানবন্দরের শুল্ক দফতরের কমিশনার গতকাল এই কথা জানান।

বিমানবন্দর কর্তৃপক্ষের পক্ষ থেকে একটি বিজ্ঞপ্তি জারি করে বলা হয়েছে, পরশুদিন রাত এগারোটা নাগাদ ওই কার্ডবোর্ডের বাক্সগুলিকে বাজেয়াপ্ত করা হয়। তার কিছুক্ষণ পরেই ওই দুই যাত্রীকে গ্রেফতার করেন শুল্ক দফতরের অফিসাররা।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, ভূটান এয়ারলাইনসের বিমান ধরে ওই দুই ব্যক্তি ব্যাঙ্ককে যাচ্ছিল।

ছ’টি কার্ডবোর্ডের বাক্স নিয়ে যাচ্ছিল ওই দুই অভিযুক্ত ব্যক্তি। চেক-ইনের সময় জিজ্ঞাসাবাদ করা হলে তারা বলে ওই বাক্সগুলিতে বিস্কুট রয়েছে। তারপরই বাক্সগুলিতে পরীক্ষা চালিয়ে ভর্তি মার্কিন ডলার উদ্ধার করা হয় বলে জানিয়েছে এয়ার ইন্টালিজেন্স ইউনিট (এআইএ)-এর সূত্র।

এআইএ’র পক্ষ থেকে জানানো হয়েছে, ওই দুই ব্যক্তির মাধ্যমে ওই বিপুল পরিমাণ অর্থ হাওয়ালাতে পাচার করে দেওয়া হচ্ছিল বলে মনে করছে গোয়েন্দা দফতর।

ওই দুই ব্যক্তির নাম এবং তারা কোন দেশের নাগরিক, তা এখনও প্রকাশ করা হয়নি। গতকাল তাদের বারাসাত আদালতে তোলা হলে 31 জুলাই পর্যন্ত পুলিশ হেফাজতে থাকার নির্দেশ দেওয়া হয়।

গত জানুয়ারি মাসের 10 তারিখ 2 লক্ষ 28 হাজার 500 ইউরো নিজেদের চটির মধ্যে রেখে পাচার করার সময় দুই ব্যক্তিকে গ্রেফতার করা হয় বিমানবন্দর থেকে। গত মে মাসের 15 তারিখ 44000 ইউরো নিয়ে ধরা পড়ে এক ব্যক্তি বিমানবন্দরের গোয়েন্দাদের হাতে। মলাশয়ের ভিতর গুঁজে ওই অর্থ নিয়ে যাওয়ার পরিকল্পনা ছিল তার।

আরেকটি ঘটনা ঘটে মে মাসের 21 তারিখ। দুজন যাত্রী 55000 ইউরো নিয়ে যেতে গিয়ে ধরা পড়ে গোয়েন্দাদের হাতে।



(এনডিটিভি এই খবর সম্পাদিত করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে.)
.